বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম 2023

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম 2023, বর্তমানে ট্রেন একটি জনপ্রিয় পরিবহন মাধ্যম তাই অনেক যাত্রীগণ ট্রেনে চলাচল করেন। তাই যে সকল যাত্রীগণ বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে চান তারা অবশ্যই বিকাশের অ্যাপ বা ডায়ালার মাধ্যমে মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

বিকাশের মাধ্যমে আপনি যদি ট্রেনের টিকিট কাটতে চান তাহলে অবশ্যই আপনার বিকাশ একাউন্টে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকতে হবে।  যদি আপনার বিকাশ একাউন্টে পর্যাপ্ত পরিমাণ টাকা না থাকে তাহলে অবশ্যই আপনারা ক্যাশ ইন করে নিবেন বিকাশ একাউন্টে।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম 2023

বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয় থেকে ২০২০ সালে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম চালু করেছে।  তাই আপনারা যারা বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে চাচ্ছেন তারা অবশ্যই নিচের দেওয়া আর্টিকেলটি ফলো করবেন।

কারন এই লেখাগুলোর মাধ্যমে আপনারা জানতে পারবেন বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম। বর্তমানে ডিজিটাল যুগ তাই সবাই বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করে থাকে। বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে চাইলে অবশ্যই আমার লেখাগুলো ভালো করে পড়বেন।

বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম 2023

বর্তমানে বাংলাদেশ রেলওয়ে বিকাশের মাধ্যমে টিকিট কাটার সিস্টেম চালু করেছে তাই খুব সহজেই বিকাশের মাধ্যমে আমরা ট্রেনের টিকিট কাটতে পারি। আপনারা যারা বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম খোঁজ করিতেছেন তারা অবশ্যই আমার এই নিচের লেখাগুলো ফলো করে বিকাশের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

  • প্রথমে আপনার মোবাইল থেকে বিকাশ অ্যাপ ওপেন করুন।
  • আপনার বিকাশ অ্যাপ থেকে মেনু বার সিলেক্ট করুন।
  • এরপরে আপনি সেখানে দেখতে পারবেন ট্রেনের টিকিট কাটার অপশন।
  • আপনার পছন্দ অনুযায়ী ট্রেন সিলেকশন করে বাংলাদেশ রেলওয়ে অপশনে সাবমিট করুন।
  • এর পরে আপনি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ট্রেনের টিকিট ক্রয় করুন এবং বিকাশের মাধ্যমে পেমেন্ট করুন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

আপনি খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন, বর্তমানে বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয় থেকে অফিশিয়াল একটি ওয়েবসাইট প্রকাশ করেছে। যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। https://eticket.railway.gov.bd/ রেল মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকে প্রথমে আপনার এনআইডি কার্ডের মাধ্যমে একটি একাউন্ট খুলতে হবে এবং তারপরে সেই অ্যাকাউন্ট দিয়ে আপনার পছন্দ অনুযায়ী অনলাইনে টিকিট ক্রয় করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় ২০২৩

বর্তমানের ট্রেনের সকল টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে তাই আমাদের জানতে হবে অনলাইনে টিকিট কাটার সময় কখন? বর্তমানের ট্রেনের টিকিটগুলো দশ দিন আগে অগ্রিম ছেড়ে থাকে তাই আপনাকে অবশ্যই ট্রেনের টিকিট ক্রয় করতে হলে অনলাইনে করতে হবে। বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের  ওয়েবসাইটে প্রতিদিন সকল ট্রেনের টিকিট প্রকাশিত হয় তাই আপনি এই ওয়েবসাইটে ঢুকে প্রতিদিন সকাল ৬ টায় থেকে রাত ১২টা পর্যন্ত টিকিট ক্রয় করতে পারবেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

মোবাইলে ট্রেনের টিকিট কাটতে হলে অবশ্যই আপনাকে রেল মন্ত্রণালয় থেকে বৈধ রেল সেবা অ্যাপটি ডাউনলোড করতে হবে। এর পরে আপনার এনআইডি কার্ড দিয়ে রেল সেবা অ্যাপটি থেকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হলে আপনি রেল সেবা অ্যাপ থেকে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

  • প্রথমে আপনি ইন্টারনেট থেকে রেল মন্ত্রণালয়ের রেল সেবা অ্যাপটি নামাবেন।
  • এরপর মোবাইলে ইন্টারনেট কানেকশন দিয়া রেল সেবা অ্যাপে প্রবেশ করবেন।
  • রেল সেবা অ্যাপ এ প্রবেশ করলে দেখতে পারবেন রেজিস্ট্রেশন এবং লগইন অপশন।
  • আপনার যদি আগে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগ ইন অপশনে ক্লিক করে একাউন্টে প্রবেশ করবেন।
  • যদি আপনার আগে থেকে রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে আপনার এনআইডি কার্ডের মাধ্যমে রেজিস্ট্রেশন করে নিবেন।
  • আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে রেল সেবা অ্যাপের মাধ্যমে আপনি ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।
  • রেল সেবা অ্যাপের মেনু বারে দেখতে পারবেন পার্সেস লেখা আছে সেখানে ক্লিক করবেন।
  • সেখানে কিছু অপশন দেখতে পারবেন অপশন পূরণ করে আপনার পছন্দ অনুযায়ী ট্রেন ভ্রমণ করুন।

মোবাইলে ট্রেনের টিকিট বুকিং ২০২৩

বর্তমান সময়ে মোবাইলের মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন কারণ বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয় থেকে ট্রেনের টিকিট মোবাইলের মাধ্যমে বুকিং করার সুবিধা গ্রহণ করেছে। এই সুবিধার মাধ্যমে আপনারা অতি সহজেই মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন।

  • প্রথমে আপনার মোবাইল থেকে রেল সেবা লগইন করবেন।
  • এরপরে রেল সেবা মেনু বার থেকে পার্সেস অপশনে ক্লিক করবেন।
  • এর পরে আপনার গন্তব্য স্থান সঠিকভাবে পূরণ করুন।
  • বর্তমান বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে দশ দিন আগের টিকিট অগ্রিম বুকিং করা যায়।
  • আপনার নির্দিষ্ট তারিখ অনুযায়ী ট্রেনের টিকিট বুকিং করুন।
আরও পড়ুনঃ বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নতুন নিয়ম ২০২৩

সর্বশেষ তথ্য

বর্তমানে ট্রেনে চলাচল করতে হলে অবশ্যই আপনাকে অনলাইনের মাধ্যমে বা কাউন্টারের মাধ্যমে টিকিট ক্রয় করে চলাচল করতে হবে। কারণ বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে নতুন একটি প্রজ্ঞাপন জারি করেছে যে প্রজ্ঞাপন অনুযায়ী টিকিট ছাড়া ভ্রমণ আইন অনুযায়ী দণ্ডনীয় অপরাধ তাই আপনাকে অবশ্যই ট্রেনের টিকিট ক্রয় করে ভ্রমণ করতে হবে।

Leave a Comment