NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখার নিয়ম ২০২৪

Rate this post

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখার নিয়ম ২০২৪, প্রিয় সম্মানিত গ্রাহক আপনাদের মাঝে আজকে আলোচনা করবো NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখার নিয়ম এবং কোন কোন কোম্পানির সিম রেজিস্ট্রেশন হয়েছে সেই সব বিষয়ে আলোচনা করবো।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নতুন একটি ঘোষণা দিয়েছে প্রতিটা সিমের মালিক NID কার্ড দ্বারা রেজিস্ট্রেশন করতে হবে বাংলাদেশ সরকার অপরাধ দমনের জন্য এবং সিমের মালিকানা নিশ্চিত করার জন্য এই পদ্ধতি অবলম্বন করেছে।

আমার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে

আমার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে সেই সুবিধাটি দেখতে হলে অবশ্যই বাংলাদেশ সরকারের নিয়ম অনুযায়ী আপনাকে দেখতে হবে কারণ বাংলাদেশ সরকারের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন আপনার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে সে তথ্যটি দিয়ে থাকে। তাই আপনারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এর তথ্য অনুযায়ী আপনার নামে কয়টি সিম আছে সেই তথ্য জেনে নিন।

প্রথমে আপনার সচল মোবাইল থেকে ডায়াল করবেন *১৬০০১# এই নাম্বারে এবং ডায়াল করার পরে আপনার কাছে এনআইডি কার্ডের শেষের চারটি নাম্বার চাইবে ওই চারটি নাম্বার দিয়ে আপনি একটি মেসেজ পাঠাবেন এবং সিম কোম্পানি আপনাকে ফিরতে মেসেজে মাধ্যমে জানিয়ে দিবে আপনার নামে কয়েকটি সিম রেজিস্ট্রেশন করা আছে।

সিম রেজিস্ট্রেশন চেক

বর্তমানে আপনার ব্যবহারিত যেকোনো গ্রামীণফোন রবি  এয়ারটেল বাংলালিংক টেলিটক সিমের মাধ্যমে আপনার নামে রেজিস্ট্রেশন সিমের সংখ্যা জানতে পারবেন। গ্রামীণফোন রবি এয়ারটেল বাংলালিংক টেলিটক যেকোনো সচল সিম আপনাদের মোবাইলে চালু অবস্থায় আপনারা ডায়াল করবেন *১৬০০১# এই নাম্বারে এবং ডায়াল করার পরে ফিরতি মেসেজে আপনার জাতীয় পরিচয়পত্রের শেষের ০৪ টি সংখ্যা দিতে বলবে এবং ফিরতি মেসেজে জাতীয় পরিচয় পত্রের ০৪ টি সংখ্যা সাবমিট করে সেন্ড করুন তারপরে সিম কোম্পানি আপনাকে জানিয়ে দিবে আইডি কার্ড দিয়ে কোন নাম্বার গুলো রেজিস্ট্রেশন করা আছে ।

সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায়

সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে এই তথ্যটি জানতে হলে অবশ্যই এই পোস্টটি মনোযোগ সহকারে দেখতে হবে কারণ এই পোষ্টের মাধ্যমেই আজকে জানিয়ে দিবো সিম কার্ড কার নামে রেজিস্ট্রেশন করা আছে। সিম কার্ড কার নামে রেজিস্ট্রেশন এই তথ্যটি দেখতে প্রথমে আপনার ব্যবহৃত মোবাইল ফোন নিবেন সিম কার্ড সহ এবং সেই মোবাইল থেকে ডায়াল করবেন *১৬০০১# এত নাম্বারে এবং আপনার এনআইডি কার্ডের শেষের ০৪ টি ডিজিট চাইবে তারপরে আপনার এনআইডি কার্ডের শেষের ০৪ টি ডিজিট নাম্বার দিয়ে ডায়াল করবেন এবং ফিরতি এসএমএস এ আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার নামে সিম কার্ড কয়টি রেজিস্ট্রেশন আছে।

nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখার নিয়ম

NID দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে দেখার নিয়ম, বাংলাদেশ সরকারের নতুন নিয়ম অনুযায়ী প্রতিটা সিম কার্ড রেজিস্ট্রেশন বাধ্যতামূলক তাই আপনারা যারা গ্রামীণফোন বাংলালিংক রবি এয়ারটেল থেকে সিম কার্ড রেজিস্ট্রেশন দেখতে চান তারা অবশ্যই নিচের দেওয়া কোড গুলো থেকে দেখে নিতে পারেন।

এখানে প্রিপেইড ও পোস্টপেইড যে সিমই হোক সব সিমের নাম্বারই দেখাবে তবে নাম্বারগুলো সম্পূর্ণ দেখাবে না কারণ প্রতিটি নাম্বারের শুরুর ৩ টি ডিজিট এবং শেষের ৩ টি ডিজিট দেখাবে। নিরাপত্তা জনিত কারণে মাঝখানের নাম্বার গুলো দেখাবে না তবে আপনি নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করে সম্পূর্ণ নাম্বার গুলো দেখতে পারবেন তাই আমি সাজেস্ট করবো যদি সম্পূর্ণ নাম্বার দেখতে চান তাহলে অবশ্যই কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

  • গ্রামীণফোন থেকে টাইপ info লিখে সেন্ড করুন ৪৯৪৯ নাম্বারে গ্রামীণফোন থেকে  টাইপ Reg ১৭ বা ১০ Digit NID Number সেন্ড করুন ৪৯৪৯ নাম্বারে।
  • বাংলালিংক ডায়াল *1600*2# এবং ডায়াল *1600*1# নাম্বারে। 
  • রবি ডায়াল *1600*3# এবং *1600*1# নাম্বারে। 
  • এয়ারটেল ডায়াল *121*4444# টেলিটক টাইপ ‘info’ সেন্ড করুন 1600 নাম্বারে। 
  • উপরের এই সেবাটি নেওয়ার জন্য আপনার সিমে থেকে কোন প্রকার চার্জ কাটা হবে না অর্থ আপনি এই সেবাটি সিম কোম্পানির মাধ্যমে বিনামূল্যে পাবেন।

আরও পড়ুনঃ বিকাশ কাস্টমার কেয়ার ফোন নাম্বার

সর্বশেষ তথ্যঃ

আপনার নামের রেজিস্ট্রেশন করা সিম যদি কখনো হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে অবশ্যই আপনার নিকৃষ্ট থানায় যোগাযোগ করবেন এবং একটি জিডি করে রাখবেন কারণ যদি ওই সিম দিয়ে কখনো অপরাধ সংঘটিত হয় তাহলে আপনার কোন সমস্যা হবে না। আর যত দ্রুত সম্ভব নিকটস্থ কাস্টমার কেয়ার থেকে সিমটি নতুন করে উঠিয়ে নিবেন এই বিষয়ে আপনাদের যদি আরো কোন তথ্য প্রয়োজন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন আমি চেষ্টা করবো আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।

Leave a Comment