অনলাইনে ব্যবসা করার উপায় | অনলাইনে ব্যবসা করার নিয়ম ২০২৪

Rate this post

অনলাইনে ব্যবসা করার উপায় | অনলাইনে ব্যবসা করার নিয়ম, অনলাইনে ব্যবসা করার জন্য অনেক নিয়ম কারণ থাকে অনেকেই সন্দেহের মধ্যে থাকে কিভাবে অনলাইনে ব্যবসা করতে হয়। অনলাইনে কিভাবে ব্যবসা পরিচালিত করতে হয় এই সকল বিষয়ে অনেকেরই ধারণা থাকে না এবং অনলাইনে কিভাবে পণ্য বিক্রি করতে হয় সেই নিয়ম কানুন অনেকে জানতে চায়।

অনেকের মাথায় অনলাইন সম্পর্কে অনেক ধারণা থাকে কিন্তু কিভাবে অনলাইন ব্যবসা শুরু করবে সেই সঠিক পথ ঠিক খুঁজে পায় না। অনলাইনে ব্যবসা করার ক্ষেত্রে আপনাকে প্রথমে কিছু ছোট ছোট পদক্ষেপ নিতে হবে যে পদক্ষেপ গুলোর কারণে আপনি অনলাইনের ব্যবসাতে অতি দ্রুত লাভবান হবেন।

আপনি এমন একটি ব্যবসা বাছাই করবেন যে ব্যবসাটি বাজারে চাহিদা প্রচুর কিন্তু ব্যবসায়ী কম পণ্য বিক্রয়ের ক্ষেত্রে কিছু কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হবে যে কাস্টমারের কাছে পণ্য গুণগত মান ও বিভিন্ন ভালো দিক তুলে ধরতে হবে। অনলাইনে যারা ব্যবসা করতে চান তাদের জন্যই আজকের অনলাইনে ব্যবসা করার উপায় আর্টিকেলটি লেখা।

অনলাইনে ব্যবসা করার উপায়

অনলাইনে ব্যবসা করতে অনেকেই চাই কিন্তু কিছু নিয়ম কারণ জানেনা বিদায় অনলাইন ব্যবসা করতে সাহস পায় না। তাই আপনারা যারা অনলাইনে ব্যবসা করতে চান তারা অবশ্যই ব্যবসার কিছু নিয়ম কারণ আছে যেগুলো আপনারা আপনাদের জানাটা অতি জরুরি। যদি নিয়ম কারণ না জানেন তাহলে অনলাইনে ব্যবসা করে টিকে থাকতে পারবেন না তাই আপনারা যারা অনলাইনে নিয়ম কারণ জানতে চান তারা অবশ্যই অনলাইনে ব্যবসা করার উপায় লেখাটি ফলো রাখবেন।

  1. অনলাইনে আপনি মোবাইল ফোনের ব্যবসাটি করতে পারেন পাইকারি দামে মোবাইল কিনে অনলাইনে পোষ্টের মাধ্যমে ভালো লাভে বিক্রি করতে পারবেন।
  2. অনলাইনে ইলেক্ট্রনিক্স পণ্য বিক্রি করেও আপনি প্রচুর পরিমাণ লাভ করতে পারবেন।
  3. বর্তমানে সবচাইতে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফেসবুকের মার্কেটপ্লেস এই মার্কেটপ্লেসে আপনি আপনার বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দিয়ে ব্যবসা করতে পারেন।

ভালো একটি ব্যবসা যাচাই করুন বাজারে সেই পণ্যর প্রচুর চাহিদা

বেশিরভাগ মানুষ অনলাইনে ব্যবসা করার ক্ষেত্রে বাজারো বাজার নিয়ে রিসার্চ করতে অনেক ভুল করে। যদি আপনি সঠিক ভাবে বাজার রিসার্চ না করতে পারেন তাহলে আপনি অনলাইন ব্যবসা কখনোই সফল হতে পারবেন না। অনলাইনে ব্যবসা করতে হলে আপনার আগে জানতে হবে বাজারে কোন পণ্যটি চাহিদা বেশি এবং অল্প পুজিতে বেশি লাভ হয় সেই রিসার্চ আগে আপনাকে করতে হবে।

  1. রিসার্চ করার সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে আপনি বিভিন্ন অনলাইনে গ্রুপ বা ফোরামে যাবেন সেখানে গিয়ে মানুষকে জিজ্ঞাসা করবেন কোন পণ্যগুলোর প্রচুর চাহিদা আপনি সেই পণ্যগুলো নিয়ে অনলাইনে ব্যবসায় নেমে পড়বেন।
  2. অনলাইনে ব্যবসার জন্য আপনাকে আগে কিওয়ার্ড রিসার্চ করতে হবে। রিসার্চ এর মাধ্যমে জানতে হবে মানুষ কোন পণ্যগুলা বেশি ব্যবহার করে। আপনি অনলাইনে ওই সকল পণ্যের বিজ্ঞাপন দিন।
  3. আপনি মার্কেট প্লেসে প্রচুর পরিমাণ গবেষণা করুন আপনার সম্ভাব্য প্রতিযোগিতা কোন সকল পণ্য নিয়ে কাজ করছে সেই সকল পণ্য বিষয়ে প্রচুর জ্ঞান অর্জন করুন। তার সাথে প্রতিযোগিতায় ব্যবসা করেন।

পণ্য বিক্রয় ক্ষেত্রে কিছু সুবিধা দিন

আপনি অনলাইনে যে সকল পণ্য বিক্রি করবেন সেই সকল পণ্য বিক্রয়ের ক্ষেত্রে কিছু সুবিধা দিন যে সুবিধার কারণে গ্রাহক যেন আপনার পণ্যর প্রতি আকৃষ্ট হয়। আপনি যদি গ্রাহককে আকৃষ্ট করতে পারেন তাহলে অবশ্যই আপনার অনলাইন ব্যবসা প্রসারিত হবে এবং পন্যর গুণগত মান যেন ঠিক থাকে সেই দিকে নজর রাখবেন সব সময়।

  1. আপনার পণ্যটি বিক্রয়ের সময় গ্রাহককে আপনার পণ্যটি সম্পর্কে সমস্ত বিষয়গুলো তুলে ধরুন, গ্রাহককে বোঝাতে হবে অন্য পণ্য থেকে আপনার পণ্যটি সব দিক থেকে ভালো ও সুন্দর।
  2. ক্রেতার কাছে আপনার পণ্যটির বিশ্বস্ত যোগ্যতা অর্জন করুন তাতে আপনার পণ্যটির বিক্রি হাজার গুণ বেড়ে যাবে।
  3. আপনার পণ্যটি যে সকল গ্রাহক ব্যবহার করছে তাদের কাছ থেকে ফিডব্যাক নিন যাতে করে অন্য গ্রাহকরা আপনার পণ্য কিনতে আগ্রহী হয়।
  4. যদি আপনার পণ্যটিতে গ্যারান্টি ও ওয়ারেন্টি যুক্ত করতে পারেন তাহলে আপনার পণ্যটি বাজারে জনপ্রিয়তা পাবে তাই পণ্যটিতে গ্যারান্টি ওয়ারেন্টি যুক্ত করতে পারেন।

সুন্দর দেখে একটি ওয়েবসাইট তৈরি করুন

অনলাইনে ব্যবসা করতে হলে অবশ্যই আপনার ওয়েবসাইট থাকতে হবে বা ফেসবুকে একটি পেজ থাকতে হবে। আপনি যে সকল পণ্য বিক্রি করবেন সকল পণ্য নামের সাথে মিল রেখে একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করুন যাতে গ্রাহক ওয়েবসাইটের নামটি দেখে পণ্য ক্রয় করতে আগ্রহ হয়ে ওঠে। অনলাইনে ব্যবসা করতে হলে সবচেয়ে বেশি প্রয়োজন ধৈর্য শক্তি অনলাইনে ব্যবসা করতে হলে ধৈর্য ধরে বসে থাকতে হবে।

  1. ওয়েবসাইট বা ফেসবুক পেজের মাধ্যমে আপনার পণ্যের সমস্ত তথ্য দেওয়ার চেষ্টা করবেন যাতে গ্রাহক আপনার পণ্যটির প্রতি আকৃষ্ট হয়।
  2. যতটা সম্ভব ওয়েবসাইট বা ফেসবুক পেজে আপনার পণ্যটির ব্যাখ্যা খুব সহজ সরল ভাবে রাখবেন যাতে গ্রাহক অতি সহজে বুঝতে পারে এই পণ্যটি ব্যবহার করলে গ্রাহক উপকৃত হবে।
  3. আপনার পণ্যটির জন্য ফেসবুক বা ওয়েবসাইটে লাইভ আকারে  ভিডিও আপলোড করতে পারেন তাহলে গ্রাহক অতি উৎসাহী হয়ে আপনার পণ্যটি ক্রয় করবে।
  4. গ্রাহককে বুঝাতে হবে আপনার পণ্যটি অন্য সকলের পণ্যর  থেকে সেরা।

আরও পড়ুনঃ মেয়েদের জন্য লাভজনক কিছু ব্যবসা ২০২৩

অনলাইনে ব্যবসা করার নিয়ম

অনলাইনে ব্যবসা করার যতটা সহজ মনে করি ততটা সহজ নয় কারণ অনলাইনে ব্যবসা করতে হলে আপনার প্রতি গ্রাহকের একটি বিশ্বাস অর্জন করতে হবে। যে বিশ্বাসটি একদিনে গড়ে উঠবে না এই বিশ্বাসটি অর্জন করতে হলে অবশ্যই আপনাকে ধৈর্য ধরে বসে থাকতে হবে ধীরে ধীরে এই বিশ্বাসটা অর্জন করতে হবে।

আপনি যদি বিশ্বাসটি অর্জন করতে পারেন তাহলে আপনার পণ্যটি অনলাইনে ভালো বেচা বিক্রি হবে। আপনি অনলাইনে বড় বড় মার্কেটপ্লেস গুলো নিয়ে গবেষণা করতে থাকেন সেখানে আপনি গিয়ে দেখেন গ্রাহকরা কোন পণ্যগুলো বেশি বেশি ক্রয় করে থাকে সেই সকল পণ্য নিয়ে আপনি অনলাইন ব্যবসায় নেমে পড়ুন।

  1. অনলাইনে ব্যবসা করতে হলে সর্বপ্রথম যেটি প্রয়োজন সেটি হচ্ছে সততা কারণ সততা ছাড়া আপনি অনলাইনে ব্যবসা করে টিকে থাকতে পারবেন না।
  2. অনলাইনে ব্যবসা করতে হলে আপনাকে মার্কেট নিয়ে প্রচুর গবেষণা করতে হবে কারণ গবেষণা না করলে আপনি জানতে পারবেন না কোন পণ্যটি বর্তমানে মার্কেটে চাহিদা বেশি।
  3. অনলাইনে ব্যবসা করতে হলে আপনার পণ্যটির গুণগতমান সবসময় ভালো রাখতে হবে কারণ অনলাইনে মানুষ পণ্য কিনে যদি প্রতারিত হয় তাহলে আপনার পণ্যটি আর অন্য গ্রাহক কিনবে না।

ঘরে বসে অনলাইনে ব্যবসা

ঘরে বসে অনলাইনে ব্যবসা করতে হলে অবশ্যই আপনার কম্পিউটার বা একটি মোবাইল থাকতে হবে। কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে ফেসবুক পেজ বা একটি ওয়েবসাইট খুলে সেখানে আপনাদের পণ্যগুলো অনলাইনে বিক্রয়ের জন্য প্রচার করুন। দেখবেন আস্তে আস্তে আপনার প্রচারিত পণ্যগুলো বিক্রি হচ্ছে। ঘরে বসে অনলাইনে ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে নির্দিষ্ট কিছু পণ্য নিয়ে ব্যবসা করতে হবে বর্তমানে সবচাইতে জনপ্রিয় ব্যবসা হচ্ছে কসমেটিক এবং কাপড়ের ব্যবসা।

  1. বর্তমান সময়ের ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম খুব গুরুত্বপূর্ণ এই প্ল্যাটফর্মে আপনি ঘরে বসে অনলাইনে ব্যবসা করতে পারবেন।
  2. ঘরে বসে আপনি সুন্দর করে কাপড়ের ছবি উঠিয়ে অনলাইনে পোস্ট করে বিক্রয় করতে পারেন।
  3. মার্কেট থেকে পাইকারি দামে কসমেটিক কিনে এনে আপনি অনলাইনে বিজ্ঞাপন দিয়ে বেশি দামে বিক্রি করতে পারেন এই ব্যবসায় বর্তমানে প্রচুর লাভ।
  4. আপনি ঘরে বসে হোম কিচেনের ব্যবসা করতে পারেন কারণ বর্তমানে অনেকেই খাবারের প্রতি আগ্রহী হয়ে উঠছে। হোম কিচেন এর মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনে ব্যবসা করতে পারেন।

মেয়েদের অনলাইনে ব্যবসা

বর্তমানে অনলাইনে প্রচুর পরিমাণ মেয়েরা ব্যবসা করিতেছে  বিভিন্ন রকম পণ্য নিয়ে অনলাইনে ব্যবসায় জড়িত। বর্তমানে ছেলেদের পাশাপাশি মেয়েরা অনলাইনে ব্যবসা করে যাচ্ছে  ছেলেদের থেকে কোন অংশে মেয়েরা পিছিয়ে নেই বরং অনলাইনে ব্যবসায় মেয়েরাই বেশি হয় এগিয়ে। বর্তমানে মেয়েরা অনলাইনে ব্যবসা সবচাইতে বেশি ব্যবসা করিতেছে কাপড়ের ব্যবসা সাথে বিভিন্ন প্রকার প্রসাধনী নিয়ে এবং হোমমেড কিছু জিনিসপত্র নিয়ে।

  • মেয়েদের জন্য সবচাইতে সহজ ব্যবসা হলো থ্রি-পিস বা কাপড়ের ব্যবসা বড় বড় হাটে থেকে পাইকারি দামে থ্রি পিস বা কাপড় কিনে এনে আপনি অনলাইনে পোস্টের মাধ্যমে বিক্রি করে প্রচুর উপার্জন করতে পারেন।
  • বর্তমানে মেয়েরা চুলের যত্নে বিভিন্ন রকম তেল ব্যবহার করে থাকে তাই আপনি যদি অনলাইনে ব্যবসা করতে চান তাহলে বাড়িতে বসে চুলের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন তেল তৈরি করতে পারেন এই ব্যবসাটাও বর্তমানে খুব জনপ্রিয়।
  • কসমেটিক এবং প্রসাধানি মেয়েদের জন্য বর্তমানে এই ব্যবসাটাও খুব জনপ্রিয়, কারণ মেয়েরা সবসময় সাজ করতে ভালোবাসে তাই কসমেটিক এবং প্রসাধানি প্রচুর প্রয়োজন হয় তাই ঘরে বসে মেয়েরা এই ব্যবসাটাও করতে পারেন।

অনলাইনে ব্যবসায়ীদের উদ্দেশ্যে কিছু কথাঃ

অনলাইনে ব্যবসায়ীদের উদ্দেশ্যে কিছু কথা অনলাইনে ব্যবসা করতে হলে সবচাইতে প্রথম যেটা জরুরি সেটি হচ্ছে সততা কারণ সততা ছাড়া আপনি অনলাইনে ব্যবসা করে টিকে থাকতে পারবেন না। আপনাকে অবশ্যই গ্রাহকের প্রতি নজর দিতে হবে গ্রাহককে যদি আপনি পণ্য এবং সেবার মাধ্যমে সন্তুষ্টি করতে পারেন তাহলে অবশ্যই আপনার অনলাইনের ব্যবসার সমৃদ্ধি ঘটবে। তাই আপনারা যারা অনলাইনে ব্যবসা করতে চান অবশ্যই প্রচুর ধৈর্য সহকারে ব্যবসা পরিচালনা করবেন।

Leave a Comment