২০০+ প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস, উক্তি, কবিতা, গল্প, কিছু কথা

Rate this post

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস, উক্তি, কবিতা, গল্প, কিছু কথা, আমরা সকলেই জানি প্রবাসীরা আমাদের রেমিটেন্স যোদ্ধা তাই প্রবাসীদের কারণেই আমাদের অর্থনৈতিক চাকা সচল আছে। কিন্তু প্রবাসীদের না আছে পরিবার না আছে রাষ্ট্র তারা কোন জায়গায় গুরুত্ব পায় না তাদের গুরুত্ব শুধু রেমিটেন্স বৃদ্ধি করা। তাই রেমিটের যুদ্ধ প্রবাসীরা ফেসবুক বা সোশ্যাল মিডিয়াতে প্রকাশ করে থাকেন এবং প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস খুঁজে খুঁজে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেন।

তাই আজকের এই আর্টিকালের মাধ্যমে প্রবাসীদের নিয়ে এমন কিছু স্ট্যাটাস কবিতা এবং প্রবাসীদের জীবন যুদ্ধ নিয়ে তথ্য তুলে ধরবো। আপনি যদি প্রবাসী হয়ে থাকেন এবং আপনার প্রবাস জীবনে অনেক কষ্ট তাহলে আমার এই আর্টিকেল থেকে কষ্টের স্ট্যাটাস কপি করে নিতে পারেন এবং আপনাদের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন।

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

প্রবাসীরা হচ্ছে এই দেশের লিমিটেড যোদ্ধা তাদের কারণেই আজকে দেশের এই অর্থনৈতিক শক্তিশালী অবস্থান। কিন্তু প্রবাসী লিমিটের জোর দ্বারা কারো কাছে কোন মূল্য পায়না এমনকি সরকার ও তাদের যথাযথ মূল্যায়ন করে না তাই প্রবাসীরা মন থেকে অনেক কষ্ট পায় এবং সোশ্যাল মিডিয়াতে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস শেয়ার করে থাকেন। আপনারা যারা প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস খোঁজ করতেছেন তারা অবশ্যই নিচের স্ট্যাটাস গুলো দেখতে পারেন।

  1. জন্ম হলো বাংলাদেশ ঘুমাতে হয় বিদেশে।
  2. সুখের জীবন ত্যাগ করে আমি প্রবাসে পাড়ি জমালাম শুধু পরিবারের কথা ভেবে।
  3. স্বপ্ন ছিল সুখের ঘর বাধার কিন্তু প্রবাস আমাকে ঘর থেকে দূর করে দিলো।
  4. প্রবাসীদের জীবনে পরিবার, বন্ধুত্ব, আপনজন, প্রিয়জন, সবাই নির্ভর করে ইনকামের উপর।
  5. প্রবাসীদের জীবনে টাকা না থাকলে পরিবার বন্ধু বান্ধব আত্মীয়-স্বজন কেউ খোঁজ রাখে না।
  6. যখন তুমি প্রবাসে জীবন যাপন করো তখন তুমি সেই প্রবাস ও বিদেশী এবং বাংলাদেশ প্রবাসী।
  7. প্রবাসে বসে যত টাকা ইনকাম করি না কেন!  চোখের কোনে এক বিন্দু জল থেকেই যায়।
  8. জীবনের সবচাইতে মূল্যবান সময়টি আমি প্রবাসী কাটিয়ে দিচ্ছি! প্রবাস আমার জীবনটাকে নষ্ট করে দিলো।
  9. “ভোরের অন্ধকারে দেশের ক্ষুদ্র ক্ষুদ্র ছবি মনে পড়ে, একক বিকেলে আকাশ হৃদয় ছুঁয়ে, সমস্ত দূরত্ব ভুলে যায়।”
  10. “প্রতিদিনের কাজেই প্রবাসীর চোখে দেখা হয় দেশের অসীম আকাশ, সেই স্বপ্নে আবেগশীল হৃদয়ে জুড়ে থাকে সম্ভাব্য ভবিষ্যত।”
  11. “বিদেশে হৃদয় জুড়ে থাকতেও, দেশপ্রেম আমরা সব সময় অনুভব করি, মা-বাবুর কথা, সাথের দাদা-দিদির মুখে মুখে শোনা।”
  12. “স্বজীবনে যে কোনও সময়ে, বিদেশে থাকা একটি বড় সংসার ছেড়ে যাওয়ার অভাবে, স্বদেশের মিষ্টি স্মৃতি ও সংসারের কাছে তার অমূল্য মূল্য সবসময় অনুভব করা হয়।”
  13. “বিদেশে থাকা একক সময়ে, বৃদ্ধি পাচ্ছে স্বপ্নের ক্ষুদ্র ক্ষুদ্র ছবি, কিন্তু প্রতিটি মুহুর্তে দেশের ধূপে ভেসে যায় মনের অনুভূতি।”
  14. “দেশ হৃদয়ে যখন স্বপ্নে বাজে, তখন দূরে দেশের হৃদয় সেই স্বপ্নে উড়ায়, দেশের মাধুর্যে ভরে আসে প্রবাসী জীবন।”
  15. “প্রবাসীদের জীবনে ছুটে যাওয়া বাস্তবতা, অসীমের অশেষ আকাশ তাদের হৃদয় ভরে দেয় স্বদেশের স্মৃতি ও সম্পর্কের মিষ্টি অমূল্য সৌভাগ্য।”
  16. “প্রবাসী জীবনে, দূরত্বের সাম্রাজ্যিক দারুণ অনুভূতির সাথে একটি সমর্থনমূলক সম্পর্ক বাঁধে, তবে সত্যিকারে একদিন হৃদয় পৌঁছাতে সবসময় হোমল্যান্ডের আশার দিকে তাকিয়ে থাকে।”
  17. “প্রবাসীদের হৃদয় ভরে আসে স্বদেশের আকাশ, মিষ্টি মিষ্টি ভাষা, সুখ-দুঃখের সকল স্মৃতি, একত্রে বন্ধুত্বের সুস্পষ্ট অমূল্য মূল্য।”
  18. “দূরে দেশে থাকার কারণে হৃদয়ে যে কোনও সময়েই দেশের সাথে জড়িত থাকা প্রবাসীদের মুক্তি, একক প্রতিটি অতীত স্মৃতি একক একক মুহূর্তে দেশপ্রেমে তাদের হৃদয় ছুঁয়ে যায়।”
  19. “প্রবাসী জীবনে, অসীমের অপরিবর্তিত দৃষ্টিভঙ্গি থেকে বেঁচে আসা, মুক্তি পেয়ে তাদের হৃদয় ধুপের মতো উজ্জ্বল করে দেয়, একক হৃদয় দেশপ্রেমে সমৃদ্ধি অনুভব করে প্রতি সকালে।”
  20. “দূরে দেশে, প্রতিটি কড়াই মুক্তির হৃদয়ে একটি সূর্যকিরণ, একটি দেশপ্রেমের অমূল্য গান, সকালে উঠার সাথে শোনা যায় একটি সক্রিয় দৃষ্টিভঙ্গি, যা সদ্যই আসা বার্তা ছুড়ে দেয় দেশের মাতৃভাষায় মুখ খোলা প্রবাসী হৃদয়ে।”

প্রবাসীদের নিয়ে উক্তি

অনেকেই বছরের পর বছর প্রবাসে কাটিয়ে দেয় বাংলাদেশের মায়া ত্যাগ করে। প্রবাস জীবন যে কতটা কষ্টের শুধুমাত্র প্রবাসীদের জানে কারণ দেশের মায়া এবং পরিবারের মায়া ত্যাগ করে প্রবাসে প্রতিটা দিন মনে হয় এক একটি বছর। তাই এই কষ্টের জীবনে প্রবাসীদের নিয়ে যে উক্তি খোঁজ করিতেছেন তাদের জন্য কিছু উক্তি প্রকাশ করা হলো।

  1. প্রবাস জীবন জেলখানার মতো সব আছে কিন্তু স্বাধীনতা নেই।
  2. প্রবাস জীবনে কিছু প্রশ্ন থাকে যায় যে প্রশ্নের কোন উত্তর হয় না!
  3. প্রবাস জীবন কতটা দুঃখের সেটা শুধুমাত্র প্রবাসীদেরই ভালো জানে।
  4. দেশকে ভালোবাসার সবচাইতে কার্যকর উপায় হচ্ছে দেশ ছেড়ে প্রবাসে যাওয়া।
  5. প্রিয় মাতৃভূমিকে ছেড়ে শুধুমাত্র পরিবারের সুখের জন্যই এই প্রবাসে কষ্ট করে যাচ্ছি।
  6. পরিবারের প্রিয় মানুষগুলোর মায়া ত্যাগ করে প্রবাসে থাকাটা কত যে কষ্টের শুধুমাত্র প্রবাসী জানে।
  7. পৃথিবীতে সবচাইতে কষ্টের জীবন হচ্ছে প্রবাসীদের জীবন, এই জীবনে চোখের জল ছাড়া আর কিছুই পাওয়া যায় না।
  8. আমরা যখন বাংলাদেশের মায়া ত্যাগ করে প্রবাসে যাই তখন অনেক স্বপ্ন দেখি যে জীবনটা এ রকম করব ওই রকম করবো আসলে কিছুই হয়ে ওঠেনা।
  9. “প্রবাসী হৃদয়ে, দেশের সুরে স্বপ্নের গান গাইতে, অসীমে থাকার প্রতিটি ক্ষণেই দেশপ্রেমে মাতৃভূমির সবুজ আকাশ দেখে ভরে উঠে উৎসাহ।”
  10. “প্রবাসী জীবনে, একক একটি অতীত ছবি থেকে শুরু হয় স্মৃতির পূর্বে দেশের মিষ্টি সময়, সেই স্মৃতি মিলে একক একটি মুহূর্তেই প্রবাসী হৃদয় জুড়ে উঠে স্বপ্নের দেশে।”
  11. “দেশপ্রেমের সূর্যে বাঁধা কঠিন, প্রবাসী জীবনের প্রতিটি চুক্তি বিশ্ববাসী অসীম সপ্তর্ষি স্থান করে, একক একটি অবসরেও দেশের মুখপৃষ্ঠে হৃদয় থাকে উৎসাহিত।”
  12. “প্রবাসী হৃদয়, অসীমের আবেগ বজায় রাখে, মাধুর্যে ভরে উঠে স্মৃতির সাথে মিলে, একক একটি বিকেলে দেশের সূর্য শেষ হতে সময় বেঁচে আসে।”
  13. “প্রবাসী জীবনে, একটি মুহূর্তেই দেশের সুরে মেলে, আকাশ হৃদয় ভরে দেয় স্বদেশের আলো, সেই দূরত্বের অভাবে অপরিসীম ভালোবাসা অমিলে।”
  14. “দেশপ্রেমে আবেগশীল প্রবাসী হৃদয়, মহাকাব্য লেখা সূর্যের মতো, অসীমে থাকা সকল আকাশ মিলায় একত্রে স্বদেশের আলোয়।”
  15. “প্রবাসী হৃদয়, আত্মার সীমার বাইরে আকাশ জোড়ায়, দেশপ্রেমের শব্দ এক সাথে সৃষ্টি করে স্বপ্নের রঙিন মহাকাব্য।”
  16. “অসীমে থাকা প্রবাসী হৃদয়, দেশের স্মৃতির চোখে অশেষ আকাশ ছুঁয়ে, সূর্যের মুখ হলো স্বদেশের মাতৃভূমির প্রতি অমূল্য শ্রদ্ধার রূপ।”
  17. “প্রবাসী জীবনে, স্মৃতির কবিতা অসীম আকাশে রঙিন হয়, দেশপ্রেমের সকল গান এক মুহূর্তে বিদেশের মধ্যে দেখা পায়, একটি একক সূর্যের মতো দেশের আলোয় জীবন উজ্জ্বল করে থাকে।”
  18. “অসীমে থাকা প্রবাসী হৃদয়, দেশের স্মৃতির সীমা অতীত করে, এক মুহূর্তে মাতৃভূমির সৃষ্টি করে মৃত্যুবরণ হৃদয়ের সাথে, একটি একক অশেষ ভালোবাসা আমরা প্রতিটি অতীতে অবস্থিত রাখি।”
  19. “প্রবাসী জীবনে, দূরত্বের বাধা থেকে অনুভূতি করতে, দেশের অসীম স্বপ্নে চোখ মেলাতে, একক একটি সকালে সূর্যের মুখ দেখে অসীমের বাইরেও হৃদয় থাকে মৃত্যুবরণের মধ্যে, একটি একক মুহূর্তেও ভূতপূর্ব ভালোবাসা এবং সমর্থনে আবৃত রয়ে থাকে।”
  20. “দূরত্বের বাঁধন থেকে মুক্ত হোয়ার জন্য প্রবাসী হৃদয়, দেশের স্মৃতির মিষ্টি সব অংশে মেলে আসে, সূর্যের মুখে দেখা মাতৃভূমির সুন্দর সৃষ্টি, একক একটি সূর্যকিরণে অসীমে বাঁধে রয়ে থাকে স্বদেশপ্রেমের অদৃশ্য সঙ্গী।”

প্রবাসীদের কষ্টের কবিতা

এই পৃথিবীতে প্রবাসীদের মতো কোনো কষ্টের জীবন নেই প্রবাস জীবন মানে শুধু কষ্ট আর কষ্ট। তাই আপনারা যারা প্রবাসীদের কষ্টের কবিতা ইন্টারনেটে অনুসন্ধান করছেন তারা অবশ্যই নিজের এই কবিতাটি পড়তে পারেন অবশ্যই ভালো লাগবে।

প্রবাসী জীবন – ইনফো টিপস নেট

প্রবাসীদের অসহায় হৃদয়ে সবুজ কষ্ট,
দূরে দেশ ছাড়া মনে ধোঁয়া এক ক্যানভাস্ট।

বীরাঙ্গনা বসুয়ে কাঁদছে রাতে,
মায়ের হাতে ছোট্ট ছোট্ট দোকানের পাতা ভাটে।

জমিনের কাছে কাছে কাঁদছে আকাশ,
একলা প্রবাসী চিরকাল বন্ধুর সাথে হাঁটাস।

বাস্তবে ছায়ায় ভোয়া হৃদয়,
আঁধারে রাতে দাঁড়ায় বিপন্ন আকাশ।

কাঁপছে হাতে তারা, নদীর কাছে,
অজানা দেশে একলা চলে যাচ্ছে কানাচী।

ভালোবাসা আছে দূরে হৃদয়ের মাঝে,
প্রবাসীদের কষ্টে ভরা কবিতা গাই।

অজানা দেশে একলা চলে যাচ্ছে কানাচী,
মুখে আছে হাসি, মনে ছড়িয়ে আছে রাতে।

ভাষা মিলায়ে সবাই একসঙ্গে,
আঁধারে মিশে দেখছে সবার চোখে।

মায়াবী দূরদরাজে, সবুজ পাথরে,
প্রবাসী হৃদয়ে ধরে আছে আকাশের তারে।

বিপন্ন স্বপ্নে, ভালোবাসা মিলে,
প্রবাসী দূরে, একলা চলে।

কষ্টের মিছিলে সবাই সঙ্গে,
জীবনের পথে হাঁটছে মেঘে।

একলা প্রবাসী সব দুঃখ ভুলে,
মনে রয়েছে মাতৃভূমির ধুপে।

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

প্রবাসীদের কষ্টের গল্প

প্রতিটা প্রবাসীর সুখের আশায় বাংলাদেশ ত্যাগ করে কিন্তু সুখ যে কি জিনিস সেটি আর প্রবাসে যে পায় না। কারণ এই দেশে পরিবার-পরিজন নিয়ে সুখে শান্তিতে বসবাস করা একটি ছেলে হঠাৎ করে প্রবাসে চলে যায়। অচেনা অজানা একটি দেশে গিয়ে জীবন যুদ্ধে প্রতিনিয়ত যুদ্ধ করে যাচ্ছে এই যুদ্ধে সে জয়ী হবে নাকি পরাজয় হবে তাও সে জানতে পারে না। পরিবার পরিজন ছেড়ে দূরে থাকা কতটা যে কষ্টকর শুধুমাত্র একটি প্রবাসী বুঝতে পারে। প্রবাস হচ্ছে এই পৃথিবীর সবচাইতে বড় জেলখানা যে জেলখানায় সবকিছু আছে কিন্তু স্বাধীনতা নেই। জেলখানা থেকে কবে মুক্তি হবে তার কোন নির্দিষ্ট টাইম নেই সারাটা জীবন এই জেলখানাতে দুঃখে দুঃখে মরতে হয় প্রতিটি প্রবাসীর।

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

আরও পড়ুনঃ ভালোবাসার কষ্টের স্ট্যাটাস, ক্যাপশন, গল্প, উক্তি, বাণী, ছন্দ, কিছু কথা

প্রবাসীদের কষ্টের কিছু কথা

প্রবাসীদের কষ্টের কিছু কথা যদি বলতে চাই তাহলে প্রথমে বলতে হবে তাদের ত্যাগের কথা। কারণ প্রতিটি প্রবাসীর ত্যাগের মাধ্যমে এদেশের অর্থনৈতিক সমৃদ্ধ হচ্ছে এবং পরিবার সুখে শান্তিতে বসবাস করছে। তাই আমাদের সবার উচিত কোন প্রবাসীদেরকে কষ্ট না দেওয়া তাদের সাথে সবসময় ভালো ব্যবহার করা। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা জানতে পারলাম প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস, উক্তি, কবিতা, গল্প, কিছু কথা। আশা করি আজকের এই পোষ্টটি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা এই পোস্টটি শেয়ার করে দিবেন।

Leave a Comment