রংপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং নতুন ভাড়ার তালিকা ২০২৪

Rate this post

আপনারা কি রংপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং নতুন ভাড়ার তালিকা খোঁজ করিতেছেন? বাংলাদেশ রেলের ব্যবস্থাপনায় বর্তমানে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে তাই বর্তমানে যে আন্তঃনগর ট্রেন গুলো চলাচল করে তা বাংলাদেশের অন্যতম দ্রুত সম্পন্ন ট্রেন। আপনারা যারা রেলে ভ্রমণ করবেন তারা অবশ্যই নিরাপত্তা ও স্বাচ্ছন্দে এই আন্তঃনগর ট্রেনে গুলোতে চলাচল করতে পারবেন।

ট্রেনে ভ্রমণ করতে হলে অবশ্যই আপনার একটি সময়সূচি এবং ভাড়ার তালিকা প্রয়োজন হবে যে সময়সূচী এবং ভাড়ার তালিকাটি বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশ করেছে। প্রকাশিত ভাড়া তালিকা এবং সময়সূচী আপনাদের মাঝে আমার এই আর্টিকেলের মাধ্যমে প্রকাশ করিলাম।

রংপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং নতুন ভাড়ার তালিকা

বর্তমানে বাংলাদেশের ট্রেন যোগাযোগ সবচেয়ে নিরাপদ যোগাযোগ মাধ্যম কারণ একমাত্র ট্রেনে স্বাচ্ছন্দে চলাফেরা করা যায় এবং কোন প্রকার হয়রানির শিকার হতে হয় না। তাই আমরা সবসময় চেষ্টা করব টেনে চলাচল করার জন্য আপনারা যদি রংপুর থেকে ঢাকা ট্রেনের উদ্দেশ্য চলাচল করেন তাহলে অবশ্যই আপনাদের একটি সময়সূচী এবং ভাড়ার তালিকা প্রয়োজন হবে কারণ ট্রেনে চলাচল করতে হলে অবশ্যই আপনাকে ট্রেনের সময়সূচি এবং ভাড়া সম্পর্কে জানতে হবে

রংপুর থেকে ঢাকা ট্রেনের সময়সূচি

সম্মানিত যাত্রীগণ আপনারা যারা রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেনে চলাচল করবেন তারা অবশ্যই বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশিত ট্রেনের সময়সূচি দেখে নিবেন। বর্তমানে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে যে ট্রেনগুলোর সময়সূচী বাংলাদেশ রেল মন্ত্রণালয় বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করেছে। সে বিজ্ঞপ্তি অনুযায়ী আমার ওয়েবসাইট থেকে আপনাদের জন্য রংপুর থেকে ঢাকা ট্রেনের সময়সূচি প্রকাশ করিলাম।

কুড়িগ্রাম এক্সপ্রেস-৭৯৮

বর্তমানে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি চলাচল করে। বর্তমানে বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে কুড়িগ্রাম এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি পরিচালিত হয় এবং রংপুর জেলার যাত্রীদের কাছে অন্যতম ট্রেন হচ্ছে কুড়িগ্রাম এক্সপ্রেস। সম্মানিত কুড়িগ্রাম জেলার যাত্রীগণ আপনারা যারা ট্রেনে চলাচল করবেন তারা অবশ্যই রেল মন্ত্রণালয় থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী ট্রেনে চলাচল করবেন।

  • কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রংপুর রেলস্টেশন থেকে সকাল ০৮ টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং একই দিন বিকেল ০৫ টা ৩০ মিনিটে গিয়ে ঢাকা কমলাপুর রেলস্টেশনে পৌঁছে। ট্রেনটির দীর্ঘ ০৯ ঘন্টা চলাচল করে।
  • কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক বন্ধ হচ্ছে বুধবার। প্রতিটি আন্তঃনগর ট্রেনগুলো সাপ্তাহিক একদিন বন্ধ রাখার কারণ হচ্ছে ট্রেনগুলোকে মেইনটেনেন্স এবং পরিষ্কার পরিচ্ছন্নতা করতে হয়।

রংপুর এক্সপ্রেস-৭৭২

রংপুর জেলাবাসীর জন্য বাংলাদেশ সরকার রেল মন্ত্রণালয় থেকে রংপুর এক্সপ্রেস ট্রেনটি বরাদ্দ করেছে। এই ট্রেনটি রংপুর রেলস্টেশন থেকে ঢাকা ঢাকার উদ্দেশ্য চলাচল করে তাই রংপুর জেলাবাসীর জানতে হবে রংপুর রেলস্টেশন থেকে এই ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে কখন চলাচল করে এবং ভাড়া কত দূরত্ব কত এবং কত সময় নিয়ে ঢাকা রেলস্টেশনে গিয়ে রংপুর এক্সপ্রেস ট্রেনটি পৌঁছায়। বর্তমানে রংপুর এক্সপ্রেস ট্রেনটি রাত ০৮ টা ১০ মিনিটে ঢাকার উদ্দেশ্য চলাচল করে এবং ৩০৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ঢাকা কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়।

  • রংপুর এক্সপ্রেস ট্রেনটি রাত ৮ টা ১০ মিনিটে রংপুর রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ১০ ঘন্টা চলাচল করে ঢাকা কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায়।
  • রংপুর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক বন্ধ হচ্ছে সোমবার। প্রতিটি আন্তঃনগর ট্রেনগুলো সাপ্তাহিক একদিন বন্ধ রাখার কারণ হচ্ছে ট্রেনগুলোকে মেইনটেনেন্স এবং পরিষ্কার পরিচ্ছন্নতা করতে হয়।

আরও পড়ুনঃ টাংগাইল টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

রংপুর টু ঢাকা ট্রেনের নতুন ভাড়ার তালিকা

বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে রংপুর টু ঢাকা ট্রেনের নতুন ভাড়ার তালিকা প্রকাশ করেছে যে ভাড়ার তালিকা অনুযায়ী রেল মন্ত্রণালয় যাত্রীদের কাছ থেকে ভাড়া উঠায়। তাই আমাদের জানতে হবে নতুন ভাড়ার তালিকা অনুযায়ী এই রেলপথে ভাড়া কত? আপনারা যারা রংপুর টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা জানেন না তারা অবশ্যই নিচের দেওয়া টেবিল থেকে ভাড়া গুলো দেখে নিন।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

  • শোভন চেয়ার এর ভাড়া রেল মন্ত্রণালয় থেকে 470 টাকা নির্ধারণ করেছে।
  • স্নিগ্ধ সিটের ভাড়া রেল মন্ত্রণালয় থেকে 903 টাকা নির্ধারণ করেছে।
  • এসি সিটের ভাড়ার রেল মন্ত্রণালয় থেকে 1081 টাকা নির্ধারণ করেছে।

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

  • শোভন চেয়ার এর ভাড়া রেল মন্ত্রণালয় থেকে 505 টাকা নির্ধারণ করেছে
  • স্নিগ্ধ সিটের ভাড়া রেল মন্ত্রণালয় থেকে 966 টাকা নির্ধারণ করেছে।
  • এসি বার্থ কেবিনের ভাড়া রেল মন্ত্রণালয় থেকে 1737 টাকা নির্ধারণ করেছে।

যাত্রীদের উদ্দেশ্যে কিছু কথাঃ

বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে সব সময় চেষ্টা করে রেল যাত্রীদের বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার জন্য। বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপটে রেল মন্ত্রণালয় থেকে যে ভাড়া নির্ধারণ করেছে তা যাত্রীদের জন্য অনেক কম টাকা অনেক সুযোগ-সুবিধা পাওয়া যায়।

রেল হচ্ছে রাষ্ট্রীয় সম্পত্তি তাই আমাদের উচিত রাষ্ট্রের সম্পত্তি সঠিকভাবে ব্যবহার করা। আমরা কখনোই রেলের কোন প্রকার ক্ষতিসাধন করব না রাষ্ট্রীয় সম্পদ মানে আমাদের সম্পদ। বর্তমানে রেল মন্ত্রণালয় থেকে নতুন একটি আইন পাস করেছে তাই আপনারা অনলাইন থেকে এনআইডি কার্ড দিয়ে রেলের এই ওয়েবসাইট একটি একাউন্ট করে নিবেন এবং অনলাইনে টিকিট ক্রয় করবেন।

Leave a Comment