ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা, রেল পথে ঢাকা থেকে ময়মনসিংহ এর দূরত্ব হচ্ছে 122.5 কিলোমিটার। বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের বর্তমানে ৬টি আন্তঃনগর এবং ৫টি কমিউনিটর ট্রেন ঢাকা থেকে ময়মনসিংহের উদ্দেশ্যে চালু রেখেছে। ঢাকা থেকে ময়মনসিংহ একটি আন্তঃনগর ট্রেন পৌঁছাতে সময় লাগে ৩ ঘন্টা থেকে ৩ঃ৩০ মিনিট পর্যন্ত।

যে সকল সম্মানিত যাত্রী ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা জানেন না। তারা খুব সহজে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া কত টাকা। তাই মনোযোগ সহকারে আজকের এই আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন ঢাকা থেকে ময়মনসিং ট্রেনের সকল বিস্তারিত তথ্য।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা

ঢাকা থেকে ময়মনসিংহ চলাচলের সবচাইতে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ট্রেন। কারণ ট্রেন ভ্রমণ অনেক আরামদায়ক এবং নিরাপদ তাই ঢাকা থেকে ময়মনসিংয়ের উদ্দেশ্যে প্রচুর যাত্রী টেনে চলাচল করে। কিন্তু অনেকেই জানে না ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা? ট্রেনে চলাচল করতে হলো অবশ্যই ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা জানতে হবে। তাই আপনারা যারা ট্রেনে চলাচল করেন কিন্তু ভাড়ার তালিকায় এবং সময়সূচী জানেন না তারা অবশ্যই নিম্নলিখিত লিস্ট থেকে জেনে নিতে পারবেন ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচি এবং ভাড়ার তালিকা।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

বর্তমানে ঢাকা টু ময়মনসিংহ ৬টি আন্তঃনগর ট্রেন চালু আছে। আপনারা অবশ্যই জানেন যে ট্রেন একটি নির্দিষ্ট সময় চলাচল করে তাই আপনারা যারা এই ৬টি আন্তঃনগর ট্রেনে চলাচল করবেন তাদের অবশ্যই সময়সূচির প্রয়োজন হবে। নিম্নলিখিত সময়সূচি অনুযায়ী আপনারা ঢাকা টু ময়মনসিংহ চলাচল করতে পারবেন।

ট্রেনের নামট্রেন নম্বরছাড়ার সময়পৌঁছানোর সময়ছুটির দিন
তিস্তা এক্সপ্রেস7077:30 AM10:20 AMসোমবার
ব্রহ্মপুত্র এক্সপ্রেস7436:15 PM9:20 PMনাই
যমুনা এক্সপ্রেস7454:45 PM3:48 PMনাই
মোহনগঞ্জ এক্সপ্রেস7891:15 AM4:05 PMসোমবার
অগ্নিবিনা এক্সপ্রেস73511:00 AM1:50 PMনাই
হাওর এক্সপ্রেস77711:50 PM1:15 AMবুধবার

আরও পড়ুনঃ ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী এবং নতুন ভাড়ার তালিকা

ঢাকা থেকে ময়মনসিংহ কমিউটার ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে ময়মনসিংহের উদ্দেশ্যে সবচাইতে বেশি যাত্রী ট্রেনের মাধ্যমে চলাচল করে তাই বাংলাদেশ সরকার রেল মন্ত্রণালয়ের মাধ্যমে ৫টি কমিউনিটর ট্রেন চালু রেখেছে। চালিত কমিউনিটর ট্রেনগুলো লিস্ট নিচে দেওয়া হলো আপনার পছন্দমত যে কোন কমিউনিটি ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে ময়মনসিংহ যেতে পারবেন।

  • জামালপুর কমিউটার।
  • ভাওয়াল এক্সপ্রেস।
  • দেওয়ানগঞ্জ কমিউটার।
  • মহুয়া এক্সপ্রেস।
  • বলাকা কমিউটার।

যে সকল সম্মানিত যাত্রীগণ আপনারা এই কমিউটার ট্রেনগুলোর সময়সূচি জানেন না তারা বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রকাশিত সময়সূচি নিম্নলিখিত লিস্ট থেকে দেখে নিন। 

ট্রেনের নামট্রেন নম্বরছাড়ার সময়পৌঁছানোর সময়ছুটির দিন
জামালপুর কমিউটার513:40 PM10:15 PMনাই
ভাওয়াল এক্সপ্রেস567:35 PM4:20 PMনাই
দেওয়ানগঞ্জ কমিউটার5:40 AM8:00 AMনাই
মহুয়া এক্সপ্রেস438:10 AM2:50 PMনাই
বলাকা কমিউটার4910:40 AM2:50 PMনাই

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়া

বাংলাদেশ সরকারের রেল মন্ত্রণালয় যাত্রীদের সুবিধার্থে ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়া নির্ধারণ করেছে। সকল শ্রেণী পেশার মানুষ ট্রেনে ভ্রমণ করতে পারে সেই উদ্দেশ্যেই রেল মন্ত্রণালয় ভাড়া নির্ধারণ করেছে। তাই আপনারা যারা ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়া সম্পর্কে জানেন না তারা নিম্নলিখিত লিস্ট থেকে ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়া দেখে নিন।

আসনের শ্রেণীটিকেট মূল্য
২য় শ্রেণী সাধারণ৪৫ টাকা
২য় শ্রেণী মেইল৫০ টাকা
কমিউটার৬০ টাকা
সুলভ৭০ টাকা
শোভন১২০ টাকা
শোভন চেয়ার১৪০ টাকা
১ম শ্রেণী চেয়ার২১৫ টাকা
স্নিগ্ধা২৭১ টাকা
১ম শ্রেণী কেবিন২৮০ টাকা
এসি সিট৩২২ টাকা
এসি কেবিন৪৮৩ টাকা

সর্বশেষ কথাঃ

ঢাকা থেকে ময়মনসিংহ যাতায়াতের জন্য সবচাইতে সুবিধা হচ্ছে ট্রেন কারণ ট্রেনের মাধ্যমে খুব কম খরচে ঢাকা থেকে ময়মনসিং যেতে পারবেন। যেখানে বাসে পাঁচ থেকে ছয় ঘন্টা পর্যন্ত সময় লাগে সেখানে আপনি ট্রেনের মাধ্যমে তিন থেকে চার ঘণ্টার মধ্যে ময়মনসিংহ পৌঁছাতে পারবেন। আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে ঢাকা টু ময়মনসিং কমিউটার ট্রেনগুলোতে ভাড়া মাত্র ৪৫ টাকা।

আশা করি আজকের পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পেরেছেন ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু ময়মনসিং ট্রেনের ভাড়া কত টাকা? এরকম আরো পোস্ট পেতে হলে অবশ্যই আমার এই ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Comment