বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে কবিতা, স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি, কিছু কথা

Rate this post

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে কবিতা, স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি, কিছু কথা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন হচ্ছে ১৭ই মার্চ। বাংলাদেশ স্বাধীন হওয়ার পিছনে যার সবচেয়ে বড় অবদান তিনি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালীকে বেঁচে থাকা সাহায্য করেছেন বাঙালিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছেন এবং এই দেশের মুক্তিবাহিনী ও বাঙালি জাতিকে নিয়ে তিনি বাংলাদেশকে স্বাধীন করেছেন। বাঙালির একটি স্বপ্ন ছিলো হানাদার বাহিনী থেকে এই দেশকে মুক্ত করার সেই স্বপ্নকে বঙ্গবন্ধু বাস্তব রূপে রূপান্তরিত করেছেন।

শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এই বাংলাদেশ হয়তো স্বাধীন হতো না আমাদের এখনো পাকিস্তানিদের কাছে পরাধীন থাকতে হতো। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে আপনাদের জানাই শুভেচ্ছা ও অভিনন্দন তাই আপনারা ধৈর্য সহকারী এই আর্টিকেলটি পড়বেন।

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে কবিতা

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া ১৯২০ সালের ১৭ই মার্চ জন্মগ্রহণ করেন। স্বাধীনতার স্বপ্ন দেখানো যে মানুষটি এই দেশে জন্মগ্রহণ করেছিলেন তাকে নিয়ে অনেক কবি অনেক কবিতা লিখেছেন।

জানতে হলে তাকে – আশরাফুল আলম

শেখ মুজিবকে জানতে হলে
জানতে হবে দেশকে
জানতে হবে শুরু থেকে শেষকে।

ছয় দফাকে জানতে হবে
জানতে হবে হামলাকে
আগরতলা ষড়যন্ত্র মামলাকে।

জানতে হবে তার স্বাধিকার
আন্দোলনের মর্মকে
জেল-জুলুমের আগলভাঙা কর্মকে।

বঙ্গবন্ধু উপাধী আর
জানতে হবে ভোটকে
সত্তর সালে পাকিয়েছিল ঘোঁট কে।

জানতে হবে সাত মার্চের
ঐতিহাসিক ভাষণকে
পাকিস্তানের স্বৈরাচারী শাসনকে।
পঁচিশে মার্চ জানতে হবে
স্বাধীনতার লড়াইকে
ভাঙল কারা পাকহানাদার বড়াইকে।

জানতে হবে মুক্তিযুদ্ধ
ডিসেম্বরের ষোলকে
এ বিজয়ে স্বজনহারা হলো কে।

সেপ্টেম্বর জানতে হবে
আগস্ট কালো রাতকে
জানতে হবে রাজাকারের জাতকে।

জানতে হবে সব ইতিহাস
জানতে তোমার নিজকে
বুকে ফোটাও জাতির পিতার বীজকে।

মুজিব নামে – কবির কাঞ্চন

মুজিব নামেই হৃদয় মাঝে ভেসে আসে সুর
সকল দেশের সেরা বলে লাগে সুমধুর।
অত্যাচারী হানাদারের করতে পরাজয়
মুজিব নামেই বুকের ভেতর রক্তধারা বয়।

মুজিব নামেই বিশ্ব মাঝে বীরের পরিচয়
রক্ত দিয়ে আদায় করে বাংলাদেশের জয়।
শোধ হবে না কোনোদিনও তাঁর ত্যাগেরই দাম
মুজিব নামেই মিশে আছে বাংলাদেশের নাম।

মুজিব নামেই দেশের মানুষ যোদ্ধা হয়ে যায়
স্বাধীন দেশে ঘুরেফিরে স্বস্তি ফিরে পায়।
সোনার বাংলা গড়তে হলে করতে হবে কাজ
মুজিব নামেই জাগতে হবে ভেঙে সকল লাজ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্ট্যাটাস

যার একটি কথাই লক্ষ লক্ষ বাঙালি স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল তিনি হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমার এই আর্টিকেলের মাধ্যমে হাজার বছর শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন নিয়ে স্ট্যাটাস থাকবে।

  • হে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুভ হোক, আজ তোমার শুভ জন্মদিন, বঙ্গবন্ধুর চেতনায় গর্জে উঠুক বাংলাদেশ ও বাঙালি জাতি তোমার জন্মদিনে, তোমাকে জানাই, অন্তস্থল থেকে ভালোবাসার সালাম, তোমার কাছে হয়ে আছি, জানা-অজানা কত শত ঋণ।
  • রাষ্ট্রপতি হবার কোন ইচ্ছা আমার নেই। রাষ্ট্রপতি আসে এবং যায়। কিন্তু, যে ভালোবাসা ও সম্মান বাংলাদেশের জনগণ আমাকে দিয়েছেন, তা আমি সারাজীবন মনে রাখবো।
  • শিমুল ফুল পলাশ ফুল হাজারো ফুলে বসন্তকাল এত রঙিন। পত্র-পল্লব পুষ্প বৃক্ষরাজি শুভক্ষণের তীব্র প্রতিক্ষায়, ফুলের গন্ধে সুরের ছন্দে রঙে বর্ণে প্রকৃতি সাজায়। শুভ জন্মদিন প্রিয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
  • আমি যদি বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটাতে না পারি, আমি যদি দেখি বাংলাদেশের মানুষ দুঃখী, আর যদি দেখি বাংলাদেশের মানুষ পেট ভরে খায় নাই, তাহলে আমি শান্তিতে মরতে পারব না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে ক্যাপশন

বাঙালি জাতিকে যে স্বাধীনতা সংগ্রামের পথে উদ্বুদ্ধ করেছে সে হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জন্মদিনে আমরা বিভিন্ন রকম ক্যাপশন খুঁজে থাকি তাই আপনাদের জন্য বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে কিছু ক্যাপশন প্রকাশ করা হলো।

  • বঙ্গবন্ধু শেখ মুজিব মানে গর্জে ওঠা মুক্তিবাহিনীর হাতিয়ার, বঙ্গবন্ধু শেখ মুজিবের মানে একাত্তরের স্বাধীনতা সংগ্রাম শুভ জন্মদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
  • বঙ্গবন্ধু জন্মেছিল বলে জন্ম হয়েছে বাংলাদেশের, বঙ্গবন্ধু মানে স্বাধীনতার আরেক নাম, শুভ জন্মদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
  • আমি সাগরের পানি দেখিনি দেখেছি মুজিবকে, আমি হিমালয় পাহাড় দেখিনি দেখেছি বঙ্গবন্ধুকে, ব্যক্তিত্ব এবং সাহসিকতায় বঙ্গবন্ধু সাগর হিমালয়।

বঙ্গবন্ধুকে নিয়ে উক্তি

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন নিয়ে কিছু উক্তি আমার এই ওয়েবসাইটে প্রকাশ হবে। বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়াতে উক্তি প্রচার করতে চান তাই যে সকল ভিজিটর বঙ্গবন্ধুর উক্তি খোঁজ করিতেছেন তারা অবশ্যই আমার এই ওয়েবসাইট থেকে বঙ্গবন্ধুর কিছু উক্তি দেখে নিবেন।

  • তুমি এই দেশে জন্ম ছিলই বলে বাংলাদেশের স্বাধীন, তুমি এই দেশে জন্মেছিলে বলে বাংলাদেশ সার্বভৌমত্ব।
  • মুজিব তুমি সেই নেতা, তোমার জন্যই আজ বাংলাদেশের স্বাধীনতা জয় বাংলা জয় বঙ্গবন্ধু।
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্ঠ, বন্দুকের থেকেও দ্রুত গতিতে চলে শুভ জন্মদিন বঙ্গবন্ধু।
  • যতকাল থাকবে পদ্মা মেঘনা যমুনা মুজিবের গুনো গান শেষ হবে না।
  • এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, রক্ত যখন দিয়েছি রক্ত আরো দিব তবুও দেশকে মুক্তি করে ছাড়বো ইনশাআল্লাহ – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আরো পড়ুনঃ কোরবানি ঈদের শুভেচ্ছা স্ট্যাটাস কবিতা ছন্দ উক্তি ২০২৩

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে কিছু কথাঃ

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে কিছু কথা বলতে গেলে শেষ হবে না কারণ বঙ্গবন্ধু এমন এক মহান নেতা যার বিষয়ে লিখতে লিখতে খাতার পাতা শেষ হয়ে যাবে তবু লেখা শেষ হবে না। বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনায় পরিপূর্ণ একজন নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ০৭ মার্চের ভাষণে মাধ্যমে এ দেশের মুক্তিকামি জনগণকে স্বাধীনতার সংগ্রামে উদ্বুদ্ধ করেছেন তাই বঙ্গবন্ধুর জন্মদিনে আমার এই ওয়েবসাইট থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

Leave a Comment