ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ভাড়া ২০২৪

Rate this post

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ভাড়া ২০২৪, কক্সবাজার জেলা হচ্ছে বাংলাদেশের পর্যটক সমৃদ্ধ একটি জেলা। সারা বাংলাদেশের মানুষ কক্সবাজারে ভ্রমণ করতে আসে যাত্রীরা আগামী ২০২৩ সালে ১লা ডিসেম্বর থেকে ঢাকা টু কক্সবাজার উদ্দেশ্যে ট্রেন চলাচল করবে। তাই আপনারা যারা ঢাকা থেকে কক্সবাজারের ট্রেনে যেতে চাচ্ছেন তাদের অনেকেরই জানার আগ্রহ থাকে ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ট্রেনের ভাড়া তালিকা জানার বিষয়।

অনেকেই আছেন বাসে চলাচল করতে পারেন না বমি করেন বা মাথা ঘুরায় তার জন্য এখনো কক্সবাজার বেড়ানো হয়নি। যাদের বাসের মাথা ঘুরায় এবং বমি করেন তাদের জন্য বাংলাদেশ সরকার ট্রেনের ব্যবস্থা করে দিয়েছে তাই খুব সহজে ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের মাধ্যমে চলাচল করতে পারবেন। আজকে আমার এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন ঢাকা থেকে কক্সবাজার উদ্দেশ্যে কোন কোন ট্রেন গুলো চলাচল করবে এবং সেই ট্রেনগুলোর ভাড়া কত। তাই আর দেরি না করে আমার এই আর্টিকেল থেকে দেখে নিন ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ২০২৩ সালের ডিসেম্বর মাসের ১ তারিখে কক্সবাজার এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করেছে। এবং আগামী ২০২৪ সালের ১০ই জানুয়ারি আরও একটি আন্তঃনগর ট্রেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করিবে যে ট্রেনটির নাম হচ্ছে পর্যটক এক্সপ্রেস। তাই আপনারা যারা ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন তারা অবশ্যই পুরো লেখাটি পড়বেন।

কক্সবাজার এক্সপ্রেস ৮১৪

ঢাকা টু কক্সবাজার রুটে কক্সবাজারের এক্সপ্রেস (৮১৪) নতুন ট্রেন চালু হবে সেই ট্রেনটি ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে রাত ১০ঃ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে সকাল ৬ঃ৪০ মিনিট। এই ট্রেনটি দীর্ঘ ৮ ঘন্টা ১০ মিনিট যাত্রা করে শুধু ঢাকা বিমানবন্দর এবং চট্টগ্রাম রেল স্টেশনে স্টপেজ দিবে এবং একই ট্রেন কক্সবাজার রেল স্টেশন থেকে দুপুর ১২ঃ৪০ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছাবে রাত ৯ঃ১০ মিনিটে। কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ৭৮০ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে চলাচল করবে। কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ওয়াশপিট এবং অফডে সার্ভিসিং হবে কক্সবাজার রেলস্টেশনে। কক্সবাজার এক্সপ্রেসে আন্তঃনগর ট্রেনটিতে বর্তমানে ৩টি এসি কেবিন, ৫টি এসি চেয়ার, ৬টি শোভন চেয়ার এবং ১টি বিশেষ চেয়ার কোচ দিয়ে পরিচালনা করা হয়।

পর্যটক এক্সপ্রেস ৮১৬

ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে নতুন কোরিয়ান কোচ দ্বারা আরও ১ (এক) জোড়া নন-স্টপ আন্তঃনগর ট্রেন পরিচালনা করা হবে। পর্যটকদের চাহিদা প্রেক্ষিতে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে সদ্য আমদানীকৃত কোরিয়ান কোচ দ্বারা আরও ১ (এক) জোড়া নন-স্টপ আন্তঃনগর ট্রেন আগামী ১০ই জানুয়ারি ২০২৪ সাল থেকে পরিচালনা করা হবে। বর্তমানে কোরিয়া হতে ডব্লিউজেসি ও ডব্লিউএফসি কোচ না আসায় ট্রেনটি ১৬/৩২ লোড দ্বারা চলাচল করবে। বর্তমানে আপনারা জানেন যে দোহাজারী-কক্সবাজার সেকশনে ট্র্যাকের কাজ চলমান আছে। তাই উক্ত সেকশনে গতি ৫০ কিঃমিঃ গতির থেকে বেশি হওয়া যাবে না। তাই পর্যটক এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৬ঃ১৫ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে বিকেল ৩ টায়। আবার একই ট্রেন কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে রাত ৮ঃ০০ টায় এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌছাবে ভোর ৪ঃ৩০ মিনিটে। পর্যটক এক্সপ্রেস ননস্টপ আন্তঃনগর ট্রেনটি সাপ্তাহিক বন্ধের দিন রবিবার।

মহানগর প্রভাতী এক্সপ্রেস

বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রামগামী মহানগর প্রভাতী এক্সপ্রেস ট্রেনটি রুট বর্ধিত করে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। মহানগর প্রভাতী এক্সপ্রেস ঢাকা থেকে সকাল ৭ঃ৪৫ মিনিটে ছেড়ে গিয়ে কক্সবাজারের প্রবেশ করবে বিকাল ৪ঃ০০ টায়। এবং ফিরতি যাত্রা কক্সবাজার রেল স্টেশন থেকে রাত ৮ঃ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং ঢাকা গিয়ে পৌঁছাবে সকাল ৬ঃ০০ টায়।

তূর্ণা এক্সপ্রেস

ঢাকা থেকে চট্টগ্রামগামী আরো একটি ট্রেন বর্তমানে চলাচল করে যে ট্রেনটির নাম হচ্ছে তূর্ণা এক্সপ্রেস এই ট্রেনটি রুট বর্ধিত হয়ে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা রেল স্টেশন থেকে রাত ১১ঃ৩০ মিনিটে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং কক্সবাজার রেলস্টেশনে গিয়ে ৮:৩০ মিনিটে পৌছাবে। তূর্ণা এক্সপ্রেস ট্রেনটি আবার কক্সবাজার রেল স্টেশন থেকে দুপুর ১২ঃ০০ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং ঢাকা রেলস্টেশনে রাত ৯ঃ০০ টায় এসে পৌঁছাবে।

নাম নির্ধারিত হয়নি

অবমুক্ত একটি রেক দিয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু করবে। চট্টগ্রাম রেলস্টেশন থেকে নতুন ট্রেনটি ছাড়বে সকাল ৬ঃ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে সকাল দশটায়। একই ট্রেন আবার কক্সবাজার রেল স্টেশন ছাড়বে সকাল ১০ঃ৩০ মিনিটে এবং চট্টগ্রাম রেলস্টেশনে পৌঁছাবে দুপুর ২ঃ৩০ মিনিট। আবার সেই একই ট্রেন চট্টগ্রাম রেলস্টেশন ছেড়ে যাবে দুপুর ২ঃ১৫ মিনিটে এবং কক্সবাজার রেল স্টেশনে গিয়ে পৌঁছাবে ৭ঃ১৫ মিনিটে। আবার কক্সবাজার রেল স্টেশন থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে আসবে ৭ঃ৩০ মিনিটে এবং চট্টগ্রামের পৌছাবে রাত ১১ঃ৩০ মিনিটে।

নাম নির্ধারিত হয়নি

সিলেট থেকে কক্সবাজারগামী একটি ট্রেন বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে সময়সূচি চূড়ান্ত করে রেখেছে। সেই ট্রেনটি সিলেট রেলস্টেশন থেকে কক্সবাজারের  উদ্দেশ্যে ছাড়বে সকাল ৭ঃ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌঁছাবে বিকেল ৫ঃ০০ টায়। একই ট্রেন আবার কক্সবাজার থেকে সিলেটের উদ্দেশ্যে রাত ৮ঃ০০ টায় ছেড়ে যাবে এবং সিলেট রেলস্টেশনে গিয়ে পৌছাবে সকাল ৫ঃ৩০ মিনিটে।

ট্রেনের নামট্রেন ছাড়ার সময়ট্রেন পৌঁছানোর সময়ছুটির দিন
কক্সবাজার এক্সপ্রেস (৮১৪)১০ঃ৩০ PM০৬ঃ৪০ AMসোমবার
পর্যটক এক্সপ্রেস      (৮১৬)০৬ঃ১৫ AM০৩ঃ০০ PMরবিবার

ঢাকা টু কক্সবাজার মেইল ট্রেনের সময়সূচী

যে সকল যাত্রীগণ অল্প খরচে ঢাকা থেকে কক্সবাজারে চলাচল করবেন তাদের জন্য বাংলাদেশ রেল মন্ত্রণালয় মেইল ট্রেন এক্সপ্রেস চালু করবে। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে তিনটি মেইল ট্রেন এক্সপ্রেস চলাচল করবে সেই ট্রেনগুলোর নাম হচ্ছে চট্টলা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস এবং কক্সবাজার মেইল। এই মেইল ট্রেন গুলোর সময়সূচি হবে আলাদা আলাদা। আপনারা অনেকেই হয়তো জানেন না ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে মেইল ট্রেন গুলো কখন চলবে। খুব সহজেই আপনারা নিচের লিস্ট অনুযায়ী জেনে নিতে পারবেন মেইল ট্রেন গুলোর সময়সূচী।

ট্রেনের নামট্রেন ছাড়ার সময়ট্রেন পৌঁছানোর সময়ছুটির দিন
চট্টলা এক্সপ্রেস01:00 PM08:50 PMমঙ্গলবার
কর্ণফুলী এক্সপ্রেস08:30 AM08:00 PMনাই
কক্সবাজার মেইল10:30 PM07:25 AMনাই

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া

বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে ৫৫১ কিলোমিটার ট্রেন রুটে ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ করেছে প্রকাশিত তালিকা অনুযায়ী আপনারা জেনে নিতে পারবেন ঢাকা টু কক্সবাজার ট্রেনের ভাড়া। তাই আর দেরি না করে বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রকাশিত ট্রেনের ভাড়া দেখে নিন।

আসন বিভাগট্রেনের ভাড়া
শোভন৪২০ টাকা
শোভন চেয়ার৫০৫ টাকা
প্রথম সিট৬৭০ টাকা
প্রথম ব্যর্থ১,০০০ টাকা
স্নিগ্ধা৯৬১ টাকা
এসি সিট১,১৫০ টাকা
এসি ব্যর্থ১,৭২৫ টাকা

বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের সূত্র বলছে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারের দূরত্ব হচ্ছে ৫৫১ কিলোমিটার। ৫৫১ কিলোমিটার দূরত্ব রেলপথে শোভন চেয়ারে ভাড়া ৫০৫ টাকা ও এসি সিটের ভাড়া ১,১৫০ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। বর্তমানে প্রথম শ্রেণীর টিকিটের উপরে ১৫% ভ্যাট আরোপ করা হয়েছে তাই এসি সিটে ভ্যাটসহ ভাড়া ১,১৫০ টাকা এবং এসি বার্থে ভাড়া ১,৭২৫ টাকা (ভ্যাটসহ)

  • কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস দুটি ট্রেন নন-স্টপ আন্তঃনগর হওয়ার কারণে সাধারণত আন্তঃনগর ট্রেনের থেকে ১০% ভাড়া বেশি নির্ধারিত হয়েছে। তাই কক্সবাজার এক্সপ্রেস এবং প্রবাল এক্সপ্রেস ট্রেনের শোভন চেয়ারের ভাড়া হচ্ছে ৬৯৫ টাকা এবং স্নিগ্ধা সিটের ভাড়া হচ্ছে ১৩২৫ টাকা।

ঢাকা টু কক্সবাজার মেইল ট্রেনের ভাড়া

আসন বিভাগট্রেনের ভাড়া
২য় (সাধারণ) শ্রেণি১২৫ টাকা
২য় (মেইল/এক্সপ্রেস)১৭০ টাকা
কমিউটার ট্রেন২১০ টাকা
সুলভ শ্রেণি২৫০ টাকা
শোভন শ্রেণি৪২০ টাকা
শোভন চেয়ার৫০৫ টাকা

আরও পড়ুনঃ ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে

গত ২০২৩ খ্রিস্টাব্দে ১লা  ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ইতিমধ্যে উদ্বোধন করেছে। ইতিমধ্যে আপনারা জেনে গেছেন যে ২০২৪ সালের ১০ই জানুয়ারি আরো একটি আন্তঃনগর ট্রেন চালু করবে সেই ট্রেনটির নাম হচ্ছে পর্যটক এক্সপ্রেস। তাই ঢাকা থেকে দুটি আন্তঃনগর ট্রেনের মাধ্যমে ঢাকা টু কক্সবাজার চলাচল করতে পারবেন। 

সর্বশেষ কথাঃ

আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করছি ঢাকা থেকে কোন কোন ট্রেন কক্সবাজারের উদ্দেশ্যে চলাচল করবে এবং কোন কোন ট্রেনের ভাড়া কত টাকা ও ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে। আশা করি আপনারা ঢাকা টু কক্সবাজার ট্রেনের সকল তথ্য পেয়ে গেছেন। যদি আপনাদের আরো কোন তথ্য প্রয়োজন হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা আপনার কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব।

2 thoughts on “ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ভাড়া ২০২৪”

  1. কবে থেকে নরসিংদী বা ভৈরব থেকে কক্সবাজার যাওয়া যাবে?

    Reply
    • যখন এক্সপ্রেস তূর্ণা এক্সপ্রেস এবং মহানগর গোধূলি ও মহানগর প্রভাতী ঢাকা থেকে কক্সবাজার উদ্দেশ্য চলাচল করবে তখন ভৈরব বাজার থেকে কক্সবাজার যেতে পারবেন।

      Reply

Leave a Comment