ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪

ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা, নিরাপদ এবং কম খরচে চলাচল করার সবচাইতে সুবিধা জনক যোগাযোগ ব্যবস্থা হচ্ছে রেলপথ। তাই যে সকল সম্মানিত যাত্রীগণ ঢাকা থেকে জামালপুর চলাচল করবেন তারা অবশ্যই রেল পথে চলাচল করবেন। রেল পথে চলাচল করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া সম্পর্কে।

অনেকেই আছেন রেগুলার ঢাকা টু জামালপুর ট্রেনে চলাচল করেন আবার অনেকে আছেন প্রথম বারের মত ঢাকা থেকে জামালপুর ট্রেনের মাধ্যমে যেতে চাচ্ছেন। তাই আপনি যদি ঢাকা থেকে জামালপুর ট্রেনের মাধ্যমে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে আগে জানতে হবে ঢাকা থেকে জামালপুরের উদ্দেশ্যে কোন কোন ট্রেন চলাচল করে। কারণ আপনি যদি ঢাকা থেকে জামালপুরের উদ্দেশ্যে কোন কোন ট্রেন চলাচল করে সেই বিষয়ে না জানেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন।

ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচি

বাংলাদেশের প্রাণকেন্দ্র হচ্ছে রাজধানী ঢাকা ঢাকাতে জামালপুর জেলার অনেক লোক বসবাস করে তাই তাদের প্রয়োজনে ঢাকা থেকে জামালপুর ট্রেনের মাধ্যমে চলাচল করে। কিন্তু ট্রেনে চলাচল করতে হলে অবশ্যই ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী জানতে হবে। এই সময়সূচিটি অনেকেই জানে না তাই আজকে আলোচনা করব এই সময়সূচি নিয়ে। তাই আপনারা ধৈর্য সহকারে আজকের এই আলোচনায় সাথেই থাকুন আজকের এই আলোচনার মাধ্যমে আমরা আপনাদের জানাবো ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া সম্পর্কে। তাই ঢাকা থেকে সঠিক সময়ে জামালপুর যেতে চাইলে অবশ্যই আমার আলোচনা সাথেই থাকুন তাহলে আর দেরি না করে চলুন পুরো আলোচনা করা যাক।

ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী

আপনারা যারা ঢাকায় বসবাস করেন বা বিভিন্ন কাজে ঢাকায় আসেন তাদের আবার জামালপুর ফিরে যেতে হয় তাই আজকের এই আলোচনায় পুরোটা সময় থাকবে ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া সম্পর্কে। আপনি যদি ঢাকা থেকে জামালপুর যেতে চান তাহলে আগে আপনাকে জানতে হবে ঢাকা থেকে বর্তমানে কতগুলো ট্রেন জামালপুরের উদ্দেশ্যে চলাচল করছে। বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে বর্তমানে ঢাকা টু জামালপুরের উদ্দেশ্যে পাঁচটি আন্তঃনগর ট্রেন চালু রেখেছে তাই আপনারা যারা ঢাকা থেকে জামালপুর চলাচল করবেন তাড়াতাড়ি আন্তঃনগর ট্রেনের সময়সূচী এবং ভাড়া তালিকা জানতে হবে। তাহলে আর দেরি না করে এই পাঁচটি আন্তঃনগর ট্রেনের বিস্তারিত আলোচনা করা যাক।

তিস্তা এক্সপ্রেস (৭০৭)

বর্তমানে ঢাকা থেকে যারা জামালপুর চলাচল করে তাদের প্রথম পছন্দ হচ্ছে তিস্তা এক্সপ্রেস কারণ এই ট্রেনটি সকাল বেলায় ঢাকা থেকে জামালপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। তিস্তা এক্সপ্রেস ট্রেনটি সকাল ৭ঃ৩০ মিনিটে ঢাকা থেকে জামালপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং জামালপুর গিয়ে পৌঁছায় ১১ঃ১০ মিনিটে। তিস্তা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হচ্ছে সোমবার।

জামালপুর এক্সপ্রেস (৭৯৯)

বর্তমানে জামালপুর এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ১০ঃ০০ টায় জামালপুর রেল স্টেশন এর উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ৩ ঘন্টা ৪০ মিনিট ট্রেনটি চলাচল করে জামালপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায় দুপুর ১ টা ৪০ মিনিটে। বর্তমানে জামালপুর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক বন্ধ হচ্ছে রবিবার অর্থাৎ জামালপুর এক্সপ্রেস ট্রেন রবিবার ব্যতীত প্রতিদিন চলাচল করে।

অগ্নিবীণা এক্সপ্রেস (৭৩৫)

অগ্নিবাণী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ১১ঃ৩০ মিনিটে জামালপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ৩ ঘন্টা ৪০ মিনিট তিনটি চলাচল করে জামালপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায়। বর্তমানে অগ্নিবাণী এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধ নেই অর্থাৎ এই ট্রেনটি প্রতিদিন চলাচল করে।

যমুনা এক্সপ্রেস (৭৪৫)

আপনারা যারা ঢাকায় অফিস করে জামালপুর যেতে চান তাদের জন্য সবচাইতে সুবিধার জন্য ট্রেন হচ্ছে যমুনা এক্সপ্রেস কারণ এই ট্রেনটি ঢাকা কমলাপুর থেকে বিকাল ৪ঃ৪৫ মিনিটে ছেড়ে যায় এবং দীর্ঘ ৪ ঘন্টা ৩৭ মিনিট সময় নিয়ে জামালপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায়। যমুনা এক্সপ্রেস ট্রেন সপ্তাহে প্রতিদিন চলাচল করে অর্থাৎ যমুনা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধ নেই।

ব্রহ্মপুত্র এক্সপ্রেস (৭৪৩)

ঢাকা থেকে ছেড়ে যাওয়া জামালপুরের উদ্দেশ্যে সর্বশেষ ট্রেন হচ্ছে ব্রহ্মপুত্র এক্সপ্রেস। ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনটির সন্ধ্যা ০৬ঃ১৫ মিনিটে জামালপুরের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ৪ ঘন্টা ১৫ মিনিট সময় ট্রেনটি চলাচল করে জামালপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায়। ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের প্রতিদিন চলাচল করে অর্থাৎ এই ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধ নেই।

ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া

আমরা যারা ঢাকা থেকে জামালপুর ট্রেনের মাধ্যমে চলাচল করব তাদের অবশ্যই আগে জেনে নিতে হবে ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া কত? কারণ ট্রেনের ভাড়া না জানলে আপনি অনলাইনে বা অফলাইনে টিকিট ক্রয় করতে পারবেন না তাহলে প্রতারিত হবেন। তাই আজকে আপনাদের জানিয়ে দেবো ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া কত টাকা। আপনাদের সুবিধার্থে ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া কত টাকা তার একটি লিস্ট নিম্নে প্রকাশিত হলো।

আসনের শ্রেণীটিকেটের মূল্য
এসি কেবিন সিট (AC-S)৪৩৭ টাকা
স্নিগ্ধা এসি চেয়ার (SNIGDHA)৩৬৮ টাকা
১ম শ্রেণী চেয়ার (F-SEAT)২৯৪ টাকা
শোভন চেয়ার (S-CHAIR১৯০ টাকা
শোভন (SHOVAN)১৬০ টাকা

ঢাকা টু জামালপুর কত কিলোমিটার

আমরা অনেকে ঢাকা থেকে জামালপুর চলাচল করি কিন্তু আমরা জানি না ঢাকা টু জামালপুর কত কিলোমিটার দূরত্ব? বর্তমানে বাংলাদেশ সরকারের তথ্য অনুযায়ী ঢাকা টু জামালপুরের দূরত্ব হচ্ছে ১৭২ কিলোমিটার। তাই আপনি যদি ঢাকা থেকে ট্রেনের মাধ্যমে জামালপুর চলাচল করেন তাহলে আপনার সময় লাগবে ৪ ঘন্টা ২০ মিনিট থেকে ৪ ঘন্টা ৫০ মিনিট পর্যন্ত।

আরও পড়ুনঃ ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা

সর্বশেষ কথাঃ 

সম্মানিত রেল যাত্রীগণ আপনারা যারা ঢাকা থেকে জামালপুর চলাচল করবেন তারা অবশ্যই টিকিট কেটে চলাচল করবে বিনা টিকিটে কখনই ট্রেনে উঠবেন না। আর অবশ্যই আপনাকে 30 মিনিট আগে স্টেশনে এসে উপস্থিত হতে হবে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাতে পেরেছি ঢাকা টু জামালপুর ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু জামালপুর ট্রেনের ভাড়া কত টাকা সেই সম্পর্কে। আশা করি আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা ঢাকা থেকে জামালপুর চলাচলের জন্য সকল তথ্য পেয়ে গেছেন।

Leave a Comment