ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪

Rate this post

ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪, ঢাকা জেলা থেকে ঠাকুরগাঁও জেলার সাথে যোগাযোগের সবচেয়ে সহজ নিরাপদ যোগাযোগ ব্যবস্থা হচ্ছে রেল যোগাযোগ ব্যবস্থা। ঢাকায় বসবাসরত ঠাকুরগাঁও জেলার রেল যাত্রীগণ আপনারা যারা ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা খোঁজ করিতেছেন তাদের জন্য রেল মন্ত্রণালয় থেকে ভাড়ার তালিকা ও সময়সূচি প্রকাশ করেছে।

ঢাকা রেলস্টেশন থেকে ঠাকুরগাঁও রেল স্টেশন উদ্দেশ্যে ৩টি আন্তঃনগর ট্রেন চলাচল করে তাই আপনাদের জন্য এই ৩টি ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী জানিয়ে দেবো।

ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা

ঢাকায় বসবাসকৃত ঠাকুরগাঁও জেলার বাসিন্দাগন আপনাদের জানাই আন্তরিকভাবে শুভেচ্ছা ও অভিনন্দন  আজকে আমরা আলোচনা করবো ঢাকা টু ঠাকুরগাঁও রেলের সময়সূচী এবং ভাড়া তালিকা নিয়ে। আপনারা যারা ট্রেনে চলাচল করেন তাদের অবশ্যই ট্রেনের সময়সূচি এবং ভাড়ার তালিকাটা জানা প্রয়োজন।

সেই প্রয়োজন অনুসারে বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে একটি সময়সূচি এবং ভাড়া তালিকা প্রকাশ করেছে প্রকাশিত তালিকা অনুযায়ী আমারে ওয়েবসাইট একটি টেবিল আকারে  সূচি প্রকাশিত করিলাম।

ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচি

ঢাকা থেকে ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এই রোডের মাত্র তিনটি আন্তঃনগর ট্রেন চলাচল করে যে ট্রেনগুলো হল একতা এক্সপ্রেস দ্রুতযান এক্সপ্রেস এবং পঞ্চগড় এক্সপ্রেস শুধুমাত্র ঠাকুরগাঁও রোড রেলস্টেশনে স্টপেজ দেয়। তাই যে সকল সম্মানিত যাত্রীগণ আপনারা ঢাকা থেকে ঠাকুরগাঁও উদ্দেশ্যে ট্রেনে চলাচল করবেন তারা অবশ্যই বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশিত সুচি অনুযায়ী চলাচল করবেন।

আরও পড়ুনঃ পঞ্চগড় টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

একতা এক্সপ্রেস-৭০৫

একতা এক্সপ্রেস ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ১০ঃ১০ মিনিটে ঠাকুরগাঁও রোড রেল স্টেশন এর উদ্দেশে ছেড়ে যায় দীর্ঘ ১০ ঘণ্টা পথ পাড়ি দিয়ে রাতে ঠাকুরগাঁও রেল স্টেশনে গিয়ে পৌঁছায়। বর্তমানে একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন ঠাকুরগাঁও এর উদ্দেশ্যেচলাচল করে এবং অনেকগুলো রেল স্টেশনে যাত্রা বিরতি দিয়ে থাকে।

  • শোভন চেয়ার এর ভাড়া হচ্ছে ৫২০ টাকা।
  • স্নিগ্ধা সিটের ভাড়া হচ্ছে  ৯৮৯ টাকা।
  • এসি সিট ভাড়া হচ্ছে ১১৯১ টাকা।
  • একতা এক্সপ্রেস ট্রেনটি কোন সাপ্তাহিক বন্ধ নেই।

দ্রুতযান এক্সপ্রেস-৭৫৭

দ্রুতযান এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চল এর রেল পরিষেবার আওতায় চলাচল করে এই ট্রেনটি  বাংলাদেশের দ্রুত ও বিলাসবহুল একটি ট্রেন। প্রায় ১০০০ হাজার যাত্রী নিয়ে চলাচল করে এই দ্রুতযান এক্সপ্রেস ট্রেন। ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি রাত ৮ঃ০০ টায় ঠাকুরগাঁও রোড রেলস্টেশনের উদ্দেশ্য ছেড়ে যায় এবং দীর্ঘ ০৯ ঘন্টা ১০ মিনিট চলাচল করে ঠাকুরগাঁও রেল স্টেশনে গিয়ে পৌঁছে।

  • শোভন চেয়ার এর ভাড়া হচ্ছে ৫২০ টাকা।
  • স্নিগ্ধা সিটের ভাড়া হচ্ছে ৯৮৯ টাকা।
  • এসি  বার্থ এর ভাড়া হচ্ছে ১৭৮৩ টাকা।
  • দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক কোন বন্ধ নেই।

পঞ্চগড় এক্সপ্রেস-৭৯৩

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি উত্তরবঙ্গের একমাত্র সেমি নন স্টপ সার্ভিস দিয়ে থাকে বর্তমানে বাংলাদেশ রেলওয়ের একটি আন্তঃনগর রেল পরিষেবা। ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি রাত ১০ঃ৪৫ মিনিটে ঠাকুরগাঁও জেলার রেল স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। দীর্ঘ ০৯ ঘন্টা ৪০ মিনিট সময় নিয়ে ঠাকুরগাঁও রোড স্টেশনে পৌঁছায়।

  • শোভন চেয়ার এর ভাড়া হচ্ছে  ৫২০ টাকা।
  • স্নিগ্ধা চেয়ারের ভাড়া হচ্ছে  ৯৮৯ টাকা।
  • এসি  বার্থ কেবিনের ভাড়া হচ্ছে ১৭৮৩ টাকা।
  • পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক কোন বন্ধ নেই।

ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেন ভাড়া

ঢাকা থেকে ঠাকুরগাঁও এর উদ্দেশ্যে তিনটা আন্তঃনগর ট্রেন চলাচল করে এই তিনটি আন্তঃনগর ট্রেনে চারটি ক্যাটাগরিতে ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ রেল মন্ত্রণালয়।

  • শোভন চেয়ার এর ভাড়া রেল মন্ত্রণালয় থেকে ৫২০ টাকা নির্ধারণ করেছে।
  • স্নিগ্ধা চেয়ারের ভাড়া রেল মন্ত্রণালয় থেকে ৯৮৯ টাকা নির্ধারণ করেছে।
  • এসি সিট এর ভাড়া রেল মন্ত্রণালয় থেকে ১১৯১ টাকা নির্ধারণ করেছে।
  • এসি বার্থ কেবিনের ভাড়া রেল মন্ত্রণালয় থেকে ১৭৮৩ টাকা নির্ধারণ করেছে।

ঢাকা টু ঠাকুরগাঁও কত কিলোমিটার

ঢাকা জেলা থেকে মহাসড়কে ঠাকুরগাঁও জেলার দূরত্ব ৩৯০ কিলোমিটার এবং ঢাকা থেকে ঠাকুরগাঁও ট্রেন লাইনের দূরত্ব ৪০০ কিলোমিটার এর বেশি। আপনারা গুগল ম্যাপে ঢাকা জেলায় থেকে ঠাকুরগাঁও জেলার দূরত্ব দেখতে পারবেন ৩৯০ কিলোমিটার যদি আপনি ঢাকা থেকে ঠাকুরগাঁও উদ্দেশ্যে ট্রেনে চলাচল করেন তাহলে অবশ্যই আপনাকে ৪০০ কিলোমিটার বেশি পথ পাড়ি দিয়ে ঠাকুরগাঁও জেলায় পৌঁছাতে হবে।

যাত্রীদের উদ্দেশ্যে কিছু কথাঃ

বর্তমানে বাংলাদেশে রেল যোগাযোগ একটি জনপ্রিয় সেবা অল্প খরচে বেশি সুবিধা ভোগ করা যায় তাই উত্তরবঙ্গের সকল যাত্রীগণ ট্রেনে চলাচল করে। রেল মন্ত্রণালয় থেকে নতুন একটি নিয়ম চালু করেছে নিয়মটি হলো টিকিট যার ভ্রমণ তার। আমার দেওয়া লিংকে থেকে আপনার এনআইডি কার্ড দিয়ে রেলওয়ে থেকে একটি একাউন্ট করে নিন না হলে আপনি কখনোই ট্রেনের টিকিট কাটতে পারবেন না। আপনারা যারা আমার এই ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা পড়েছেন তারা অবশ্যই জানতে পেরেছেন ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের ভাড়া সম্পর্কে।

3 thoughts on “ঢাকা টু ঠাকুরগাঁও ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪”

  1. খুবই সুন্দর এবং সঠিক তথ্য প্রকাশের জন্য আপনাকে ধন্যবাদ।

    Reply

Leave a Comment