রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া, যে সকল যাত্রীগণ রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন তারা সঠিক ওয়েবসাইটে এসেছেন। কারণ এই ওয়েবসাইটে আজকে আলোচনা করা হবে রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া নিয়ে।

বর্তমান সময়ে অনেকে ট্রেন জার্নি করে থাকেন কিন্তু অনেকেই ট্রেনের সময়সূচি এবং ভাড়ার তালিকা জানেন না। আর আপনাকে রাজশাহী থেকে ঢাকায় চলাচল করতে হলে অবশ্যই রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচি এবং ভাড়া জেনে নিতে হবে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়া এর তালিকা এবং কোন কোন ট্রেন চলাচল করে সেই সকল ট্রেনের বিস্তারিত তথ্য।

রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া

আপনারা জানেন যে রাজশাহী একটি পরিষ্কার পরিচ্ছন্ন শহর এই শহরটি পদ্মা নদীর তীরে অবস্থিত রাজশাহী বিভাগে রাজশাহী জেলা অবস্থিত। আপনি যদি রাজশাহী থেকে ট্রেনের মাধ্যমে ঢাকা যেতে চান তাহলে অবশ্যই আপনাকে ট্রেনের সময়সূচী জানতে হবে সাথে জানতে হবে ভাড়ার তালিকা। বর্তমানে রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে মোট চারটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। আন্তঃনগর ট্রেনগুলো হচ্ছে ধুমকেতু এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস ও সিল্কসিটি এক্সপ্রেস।

রাজশাহী থেকে এই চারটি আন্তঃনগর ট্রেন নিয়মিত চলাচল করে। আপনি যদি রাজশাহী থেকে ঢাকা যাওয়ার চিন্তা করে থাকেন তাহলে অবশ্যই ট্রেনের মাধ্যমে যেতে পারেন কারণ বর্তমানে ট্রেন জার্নি আরামদায়ক এবং নিরাপদ। ট্রেন জার্নি করতে হলে অবশ্যই সঠিক সময়ে রেলস্টেশনে এসে উপস্থিত হতে হবে এবং টিকিট ক্রয় করতে হবে। শুধু ট্রেন জার্নি করার আগ্রহ থাকলেই হবে না আপনাকে অবশ্যই জানতে হবে রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা।

রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

অনেকেই আছেন যারা এখনো ট্রেনে উঠেননি বা দুই একবার টেনে উঠেছেন তাই সঠিকভাবে রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচি জানেন না। তাই আপনাদের সুবিধার্থে আমার এই ওয়েবসাইট থেকে একটি সময়সূচি প্রকাশ করা হলো। এই সময়সূচী অনুযায়ী আপনারা খুব সহজেই রাজশাহী থেকে ঢাকা ট্রেনের চলাচল করতে পারবেন। তাহলে আর দেরি না করে নিম্নলিখিত সময়সূচী দেখে নিন এবং রাজশাহী থেকে ট্রেনের মাধ্যমে ঢাকা চলাচল করেন।

ট্রেনছেড়ে যাওয়ার সময়পৌঁছানোর সময়ছুটির দিন
ধুমকেতু এক্সপ্রেস11:20 PM04:45 AMবৃহস্পতিবার
বনলতা এক্সপ্রেস07:00 AM11:30 AMশুক্রবার
সিল্কসিটি এক্সপ্রেস07:40 AM01:30 PMরবিবার
পদ্মা এক্সপ্রেস04:00 PM09:40 PMমঙ্গলবার

রাজশাহী থেকে ঢাকা ট্রেন ভাড়া

আপনারা যারা রাজশাহী থেকে ঢাকা ট্রেনের মাধ্যমে চলাচল করবেন তাদের জন্য বাংলাদেশ রেল মন্ত্রণালয় সকল শ্রেণীর পেশার মানুষের জন্য ন্যায্য মূল্যে ট্রেনের ভাড়া নির্ধারণ করেছে। তাই রাজশাহী থেকে ঢাকা  আন্তঃনগর ট্রেনের ভাড়া সম্পর্কে আপনারা খুব সহজেই জেনে নিতে পারবেন। রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে তিনটি আন্তঃনগর ট্রেনের পাশাপাশি একটি নন স্টপ ট্রেন চলাচল করে নন স্টপ ট্রেনটির নাম হচ্ছে বনলতা এক্সপ্রেস। বর্তমানে রাজশাহীবাসীর সবচাইতে জনপ্রিয় ট্রেন হচ্ছে বনলতা এক্সপ্রেস। তাই আপনারা নিম্নলিখিত ভাড়ার তালিকা থেকে রাজশাহী থেকে ঢাকার ভাড়া দেখে নিন।

আসন শ্রেণী টিকিটের মূল্য
শোভন চেয়ার৩৭৫ টাকা
স্নিগ্ধা৬৫৬ টাকা
এসি সিট৭৮২ টাকা
এসি বার্থ১১৭৩ টাকা

আরও পড়ুনঃ ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া

সর্বশেষ কথাঃ

আপনারা যারা রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেনে চলাচল করবেন তারা অবশ্যই টেনে উঠার আগে দেখে নিবেন আপনাদের জিনিসপত্র ঠিক আছে কিনা। এবং টেনে থাকা অবস্থায় আপনারা সব সময় আপনাদের জিনিসপত্র দেখে রাখবেন। কারণ আপনার জিনিসপত্র যদি ট্রেনে থেকে হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে তার জন্য বাংলাদেশ রেলওয়ে দায়ী নয়।

যখন আপনি অনলাইন বা টিকিট কাউন্টার থেকে টিকিট ক্রয় করবেন তখন আপনার ট্রেনের সময়সূচী দেওয়া হবে।  অবশ্যই আপনি সময়সূচির 30 মিনিট পূর্বে রেল স্টেশনে উপস্থিত থাকবেন। কারণ ট্রেনে একটি নির্দিষ্ট সময় নিয়ে চলাচল করে তাই আপনাকে ট্রেন ছাড়ার পূর্বে রেলস্টেশনে উপস্থিত হতে হবে

আপনারা যারা ট্রেনে ভ্রমণ করবেন তারা অবশ্যই ট্রেনের বাইরে হাত বা মাথা দিবেন না কারণ বিভিন্ন সময় বিভিন্ন লোক অকারণে পাথর বা অন্য কিছু দিয়ে আঘাত করার চেষ্টা করে। তাই আপনি যখন ট্রেনে চলাচল করবেন অবশ্যই নিরাপদে থাকার চেষ্টা করবেন। অর্থাৎ আপনি যখন ট্রেনে চলাচল করবেন সতর্কতা অবলম্বন করে ট্রেনে চলাচল করবেন।

আমি আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া কত টাকা। এবং রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে কোন কোন ট্রেন চলাচল করে এই সকল বিষয়। যদি আপনাদের কোন প্রকার প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমার কমেন্ট বক্সে জানাবেন আমি আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Leave a Comment