কানাডা যাওয়ার খরচ কত এবং জব ভিসা ২০২৪

কানাডা যাওয়ার খরচ কত ২০২৪, উত্তর আমেরিকা মহাদেশের উত্তর অবস্থিত একটি বৃহত্তম দেশ হচ্ছে কানাডা। অন্যান্য দেশের তুলনায় বর্তমানে কানাডা অনেক উন্নত একটি রাষ্ট্র। বাংলাদেশ থেকে অনেকেরই কানাডা যাওয়ার স্বপ্ন রয়েছে। আপনারা যারা কানাডা যাবেন তাদের অবশ্যই কানাডা যাওয়ার আগে খরচ সম্পর্কে জানার চেষ্টা করতে হবে। কানাডা যাওয়ার সম্পূর্ণ খরচ নির্ভর করবে আপনি কোন ক্যাটাগরির সাথে কানাডা যাবেন তার উপরে। কারণ ভিসার ক্যাটাগরি অনুযায়ী খরচ কম বেশি হতে পারে এবং আপনি যদি এজেন্সির মাধ্যমে কানাডার ভিসা করতে চান তাহলে খরচ বেশি পড়বে।

অনেকেই বাংলাদেশ থেকে কাজের উদ্দেশ্য এবং উচ্চশিক্ষা অর্জনের জন্য কানাডায় প্রবেশ করে থাকেন। উচ্চ শিক্ষার জন্য অবশ্য কানাডায় যেতে হলে অবশ্যই আপনাকে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হবে এবং কাজের উদ্দেশ্যে যেতে হলে অবশ্যই আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডায় প্রবেশ করতে হবে। ওয়ার্ক পারমিট ভিসার বিভিন্ন ক্যাটাগরি রয়েছে তাই আপনি যে ক্যাটাগরির ভিসাতে কানাডায় প্রবেশ করবেন আপনার খরচ সেই ক্যাটাগরি অনুযায়ী হবে। প্রতিবছর বাংলাদেশ থেকে সরকারি ভাবে কানাডায় শ্রমিক নিয়োগ করে থাকে তাই কানাডা যাওয়ার খরচ কত টাকা সে বিষয়ে জানতে হলে আজকের এই পুরো কানাডা যাওয়ার খরচ কত টাকা পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কানাডা যাওয়ার খরচ কত

কানাডা যাওয়ার খরচ কত, প্রত্যেক বছরই বাংলাদেশ থেকে প্রচুর মানুষ কানাডায় স্টুডেন্ট ভিসা বা ওয়ার্ক পারমিট নিয়ে চলে যাচ্ছে।  কিন্তু অনেকেই জানেন না কানাডা যাওয়ার খরচ কত টাকা? বর্তমানে আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় যান তাহলে খুব অল্প পরিশ্রমে বেশি টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু বর্তমানে পূর্বের তুলনায় কানাডা যাওয়ার খরচ অনেক বৃদ্ধি পেয়েছে। এবং বাংলাদেশ থেকে কানাডার ভিসা পাওয়া অনেক কঠিন।  যদি কানাডাতে আপনার কোন পরিচিত লোক থাকে তাহলে খুব সহজে ভিসা পাবেন এবং অল্প খরচে কানাডায় যেতে পারবেন।

আপনি যদি বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মাধ্যমের সরকারিভাবে কানাডায় যেতে চান তাহলে আপনার খরচ অনেক কম পড়বে। কারণ সরকারিভাবে কানাডায় ভিসা আবেদন করলে সব সময় খরচ কম হয়। আর আপনারা যারা এজেন্সি অথবা দালালের মাধ্যমে কানাডায় ভিসা আবেদন করবেন তাদের অনেক টাকা খরচ হবে অর্থাৎ আপনি যদি সরকারিভাবে কানাডায় যেতে চান তাহলে সর্বনিম্ন খরচ হবে ৫ লক্ষ টাকা এবং আপনি যদি দালাল বা এজেন্সির মাধ্যমে কানাডায় যেতে চান তাহলে আপনার খরচ হবে ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে।

স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার খরচ

বর্তমান সময়ে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ মেধাবী ছাত্রছাত্রীরা উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন দেশে স্টুডেন্ট ভিসা নিয়ে যেয়ে থাকে। এবং অনেক ছাত্রছাত্রী আছে যারা উচ্চ শিক্ষার জন্য কানাডা যাচ্ছে। বর্তমানে আপনি কানাডা থেকে উচ্চ শিক্ষার জন্য উচ্চতর ডিগ্রী অর্জন করতে পারবেন। আপনি যদি কানাডার বিশ্ববিদ্যালয় এডমিশন নিতে চান তাহলে অবশ্যই আপনাকে স্টুডেন্ট ভিসার জন্য সর্বপ্রথম আবেদন করতে হবে। অন্যান্য ভিসার তুলনায় স্টুডেন্ট ভিসার আবেদন খরচ এবং অন্যান্য খরচ অনেক কম। তাই আপনি যদি এজেন্সির মাধ্যমে  স্টুডেন্ট ভিসার জন্য কানাডায় আবেদন করেন তাহলে আপনার সর্বনিম্ন খরচ হবে ৪ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত।flag map of canada logo 92008110BD seeklogo.com

আরও পড়ুনঃ কানাডা যেতে কত টাকা লাগে নতুন আপডেট

কানাডা জব ভিসা ২০২৪

বর্তমানে আপনি বাংলাদেশ থেকে কানাডায় অনেকগুলো কোম্পানির জব ভিসায় আবেদন করতে পারবেন। কারণ কানাডায় প্রচুর পরিমাণ মাল্টিন্যাশনাল কোম্পানি রয়েছে যে কোম্পানিগুলোতে প্রতিবছর অনেক শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। এই জন্য প্রতিবছর কানাডা সরকার জব ভিসার সার্কুলার দিয়ে থাকে। আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে অথবা এজেন্সির মাধ্যমে সরাসরি সব ভিসার জন্য আবেদন করতে পারবেন। অন্যান্য বিষয়ের তুলনায় কানাডা জব ভিসার খরচ একটু বেশি। অর্থাৎ বাংলাদেশের কোন এজেন্সির মাধ্যমে আপনি যদি কানাডায় জব ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনার কানাডা যেতে সর্বমোট খরচ হবে ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত।download 1 2

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যান তাহলে কানাডায় গিয়ে সকল প্রকার কাজ করতে পারবেন। কানাডায় কনস্টেশনের কাছ থেকে শুরু করে বিভিন্ন শ্রমিকের কাজের জন্য ওয়ার্ক পারমিট ভিসা প্রদান করে থাকে কানাডা সরকার। আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় ওয়ার্ক পারমিট বেশি সাথে যেতে পারেন তাহলে কানাডায় গিয়ে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আগে আপনাকে জানতে হবে ওয়ার্ক পারমিট ভিসা বাংলাদেশ থেকে গেলে কানাডা যাওয়ার খরচ কত টাকা হয়। আপনি যদি বাংলাদেশ থেকে একটি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কানাডা যেতে চান তাহলে আপনার খরচ হবে ৮ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকার মধ্যে। download 3

শেষ কথা

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডায় বৈধভাবে প্রবেশ করতে চান তাহলে অবশ্যই আপনাকে যেকোনো একটি ভিসার মাধ্যমে কানাডায় প্রবেশ করতে হবে। বর্তমানে কানাডায় যাওয়ার ভিসার খরচ অনেক অংশে বৃদ্ধি পেয়েছে তাই আপনারা যারা কানাডায় যেতে যাচ্ছেন তারা অবশ্যই এই বিষয়টি মাথায় রাখবেন। আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পেরেছেন কানাডা যাওয়ার খরচ কত  টাকা সেই বিষয়ে। আশা করি আপনারা আমার এই আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ে জানতে পেরেছেন কানাডা যাওয়ার খরচ কত টাকা সেই তথ্য। যদি আমার এই পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা শেয়ার করবেন এবং কমেন্ট করবেন।

Leave a Comment