মরিশাস ভিসার দাম কত জেনে নিন সকল তথ্য ২০২৪

মরিশাস ভিসার দাম কত, আপনি যেকোন দেশে যাওয়ার আগে সেই দেশের ভিসার দাম নির্ধারণ হবে ভিসার ক্যাটাগরির উপরে। মরিশাস যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরির ভিসা পেয়ে যাবেন। তাই আপনি সর্বপ্রথম নির্বাচন করুন কোন ক্যাটাগরির ভিসাতে আপনি মরিশাস যাবেন। ক্যাটাগরির উপর ভিত্তি করে বর্তমানে মরিশাসের ভিসার দাম সর্বোচ্চ ৬ লাখ টাকা। এবং অন্যান্য ক্যাটাগরিতে ভিসার দাম ৩ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা হলেই পাওয়া সম্ভব।

পুরোটাই দ্বীপ নিয়ে গঠিত একটি রাষ্ট্র হচ্ছে মরিশাস। এই দেশ আফ্রিকার দক্ষিণ-পূর্ব উপকূলের সন্নিকটে ভারত মহাসাগরের অবস্থিত একটি দ্বীপ। মরিশাসের আয়তন বর্তমানে ২০৪০ বর্গকিলোমিটার। মরিশাসের আয়তন ঢাকার  থেকে ৭ গুণ বড় এবং কলকাতার থেকে ১০ গুন বড়। এদেশটির রাজধানীর নাম হচ্ছে পোর্ট লুইস। বর্তমানে অনেক বাংলাদেশী রয়েছে যারা মরিশাসের বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। 

মরিশাস ভিসার দাম কত

মরিশাস ভিসার দাম কত, মরিশাসে আপনি বিভিন্ন ধরনের কাজের সুযোগ সুবিধা পাবেন। বর্তমানে মরিশাসে কাজের ভিসা থেকে শুরু করে রেস্টুরেন্ট ভিসা এমনকি গার্মেন্টস ভিসাতে বাংলাদেশ থেকে লোক যাচ্ছে। তবে একটি ভিসা পেতে আপনার সর্বনিম্ন ৩ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে হবে। শুধুমাত্র রেস্টুরেন্ট ভিসাতেই যদি বাংলাদেশ থেকে মরিশাস যান তাহলে আপনার খরচ হবে ৬ লক্ষ টাকা।

মরিশাস ভিসার দাম কত

মরিশাস ভিসার দাম কত, মরিশাস একটি দ্বীপ রাষ্ট্র হওয়ায় প্রাকৃতিক দিক দিয়ে অনেকটা সুন্দর। যে কারোরই মনকে মুগ্ধ করতে পারে এই দেশটি। তাই বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের মানুষ মরিশাসে ভ্রমণ করতে যায়। তবে মরিশাসে ভিসা পাওয়ার পূর্বে বেশ কিছু নিয়ম কারণ রয়েছে যেগুলো অবশ্যই আপনাকে মানতে হবে।

ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র হচ্ছে মরিশাস। এ দেশটির অর্থনীতি পর্যটন এবং আখ উৎপাদনের উপর ভিত্তি করে। মরিশাসের জনসংখ্যা প্রায় ১,২৬৫,৪৭৫ জন। অর্থাৎ প্রায় ১৩ লক্ষের কাছাকাছি।

বর্তমানে বেশ কিছু দেশের জন্য মরিশার যাওয়ার জন্য কোন ভিসা প্রয়োজন হয় না। শুধুমাত্র বৈধ পাসপোর্ট হলেই আপনি সর্বোচ্চ ১২০ দিন পর্যন্ত মরিশাসের অবস্থান করতে পারবেন। কিন্তু বাংলাদেশীদের জন্য মরিশাসের ভিসা প্রয়োজন হয় তাই অবশ্যই আপনাকে একটি ভিসা নিয়ে মরিশাসে প্রবেশ করতে হবে।

মরিশাস যেতে কাদের ভিসা লাগে

বিশ্বের যে কোন পর্যটক যদি মরিশাসে তিন মাসের জন্য যেতে চান তাহলে অবশ্যই মরিশাসের দূতাবাসে ভিসার জন্য আবেদন করতে হবে। ১১৫টি দেশ বা অঞ্চল দ্বারা জারি করা পাসপোর্টধারীদের ৯০ দিনের জন্য ভিসা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বাংলাদেশ ভারত সহ আরো অন্যান্য বেশ কিছু দেশ রয়েছে যাদের এই মরিশাসে যেতে ভিসার প্রয়োজন হয়। তবে মরিশাস যেতে ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, সিঙ্গাপুর এই প্রকৃতির দেশগুলোর কোন প্রকার ভিসা প্রয়োজন হয় না তারা সরাসরি মরিশাসে প্রবেশ করতে পারবে শুধুমাত্র বৈধ পাসপোর্ট নিয়ে।

মরিশাসে কি কি কাজের জন্য যাওয়া যায়

বাংলাদেশ থেকে যারা মরিশাস যেতে চাচ্ছেন তাদের বিভিন্ন কাজের সুযোগ সুবিধা রয়েছে। সেই কাজগুলো একজন বাংলাদেশী খুব সহজেই করতে পারবে উল্লেখযোগ্য কাজের মধ্যে সবচাইতে বেশি বাংলাদেশের যে থাকে গার্মেন্টস ভিসা এরপর রয়েছে কনস্ট্রাকশন ভিসাতে। আরও বেশ কয়েকটি কাজে বাংলাদেশ থেকে মরিশাস যাওয়া যায় নিম্নে তার একটি তালিকা দেওয়া হল যে কাজগুলো আপনারা খুব সহজেই করতে পারবেন।

  • ফুড প্যাকেজিং এর ভিসা।
  • ড্রাইভিং এর ভিসা।
  • পরিচ্ছন্ন কর্মী এর ভিসা।
  • কনস্ট্রাকশন কর্মী এর ভিসা।
  • রেস্টুরেন্ট কর্মী এর ভিসা।
  • কোম্পানি সেলার এর ভিসা।
  • ইলেকট্রনিক এর ভিসা।
  • ফার্নিচার এর ভিসা।

মরিশাসে কনস্ট্রাকশন কাজের বেতন

অনেকেই বাংলাদেশ থেকে মরিশাস কনস্টেশনের ভিসায় যেতে চায়। কিন্তু তারা জানে না মরিশাসে কনস্টেশনের ভিসায় বেতন কত? আপনি যদি বাংলাদেশ থেকে মরিশাসের কনস্টেশনের কাজে যান তাহলে আপনার বেতন হতে পারে ৪০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা। তবে কিছু কিছু ক্ষেত্রে এর থেকেও বেশি বেতন পেতে পারেন সেটি নির্ভর করবে আপনার কোম্পানির উপরে।

মরিশাস কাজের ভিসার দাম কত

মরিশাস ভিসার দাম কত, বাংলাদেশ থেকে বেশ কয়েকটি ভিসার মাধ্যমে মরিশাস যাওয়া যায় তার মধ্যে কাজের ভিসা অর্থাৎ পারমিট ভিসাটি অন্যতম। আপনি যদি বাংলাদেশ থেকে মরিশাস ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যান তাহলে ভিসার দাম পড়বে ৫০ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা। কিন্তু বাংলাদেশের এজেন্সি গুলো আপনার কাছে থেকে ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকা নিয়ে থাকে। তাই মরিশাস কাজের ভিসার দাম হচ্ছে ৩ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা। মরিশাস কাজের ভিসার দাম কত

মরিশাস সর্বনিম্ন বেতন কত?

অনেকেই জানতে চাই মরিশাস একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন কত? বর্তমানে মরিশাসে একজন শ্রমিক সর্বনিম্ন বেতন পায় ৩০ হাজার টাকা অর্থাৎ আপনি মরিশাসে প্রবেশ করলেই আপনার সর্বনিম্ন বেতন হবে ৩০ হাজার টাকা। পরবর্তীতে আস্তে আস্তে এই বেতন বৃদ্ধি পাবে।

আরও পড়ুনঃ মালদ্বীপ ভিসার দাম কত

সর্বশেষ কথাঃ

আশা করি আজকের এই আর্টিকেল এর মাধ্যমে মরিশাস ভিসার দাম কত মোটামুটি একটা ধারণা পেয়েছেন। বাংলাদেশ থেকে সরাসরি মরিশাস যাওয়া যায় না সেজন্য আপনাকে অবশ্যই ভারতের ট্রানজিট হয়ে মরিশাস যেতে হবে। বাংলাদেশের জন্য ভিসা প্রয়োজন হলেও বেশ কিছু দেশের জন্য মরিশাসে ভিসা ফ্রি রয়েছে। মরিশাস ভিসার দাম কত এই আর্টিকেল এর মাধ্যমে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই অন্যদের মাঝে এই আর্টিকেলটি শেয়ার করবেন।

2 thoughts on “মরিশাস ভিসার দাম কত জেনে নিন সকল তথ্য ২০২৪”

Leave a Comment