ঢাকা থেকে দিনাজপুর ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪

ঢাকা থেকে দিনাজপুর ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা, আপনি কি ঢাকা থেকে ট্রেনের মাধ্যমে দিনাজপুর ট্রেনের মাধ্যমে ভ্রমণের পরিকল্পনা করছেন? বাংলাদেশের যতগুলো পরিবহন চালু আছে সবচাইতে সাশ্রয়ী এবং নিরাপদ মাধ্যম হচ্ছে ট্রেন তাই আপনারা ঢাকা থেকে খুব সহজেই ট্রেনের মাধ্যমে দিনাজপুর চলাচল করতে পারবেন। তাই আপনারা যারা ঢাকা থেকে দিনাজপুর টেনের মাধ্যমে চলাচল করবেন তাদের জন্য ঢাকা থেকে দিনাজপুর ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকার সম্পর্কে সকল আপডেট তথ্য আপনাদের মাঝে সরবরাহ করা হবে এবং একটি ঝামেলামুক্ত ভ্রমণের ভ্রমণ কিভাবে করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা হবে  ইন-শা-আল্লাহ।

আপনারা অনেকেই জানেন উত্তরবঙ্গের বৃহত্তম একটি জেলা হচ্ছে দিনাজপুর তাই দিনাজপুর জেলার অনেক লোক ঢাকায় বসবাস করে থাকেন এর কারণ হচ্ছে ঢাকায় কর্মসংস্থান এবং শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত। তাই দিনাজপুর জেলার অনেক মানুষ ঢাকা শহরে বসবাস করে কিন্তু ঢাকা শহরে বসবাস করলেও তাদের প্রতিনিয়ত দিনাজপুর যেতে হয়। ঢাকা থেকে দিনাজপুর জেলার দূরত্ব হচ্ছে প্রায় দুইশ কিলোমিটারের উপরে তাই এই দীর্ঘ পথ পাড়ি দিতে দিনাজপুরবাসীর প্রথম পছন্দ রেল সেবা। তাই ঢাকা থেকে ট্রেনের মাধ্যমে কিভাবে দিনাজপুর যেতে হয় তার বিস্তারিত তথ্য আজকের এই আর্টিকেলে লেখা হলো।

ঢাকা থেকে দিনাজপুর ট্রেনের সময়সূচী

বর্তমান ঢাকা থেকে দিনাজপুরের উদ্দেশ্যে তিনটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। তাই এই তিনটি আন্তঃনগর ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে দিনাজপুরের উদ্দেশ্যে হাজার হাজার যাত্রী যাতায়াত করছেন। বাংলাদেশের সবচাইতে ব্যস্ততম রেলওয়েট হচ্ছে ঢাকা টু দিনাজপুর রেল রোড কারণ এই রোডে উত্তরবঙ্গের ১৮ টি জেলার সাথে সংযোগ। প্রতিদিন হাজার হাজার যাত্রী আন্তঃনগর ট্রেনের মাধ্যমে চলাচল করছে তাই আপনাদের অবশ্যই এই তিনটি আন্তঃনগর ট্রেনের সময়সূচি এবং ভাড়ার তালিকা প্রয়োজন হবে। আপনাদের প্রয়োজনের কথা মাথায় রেখে বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশিত এই তিনটি আন্তঃনগর ট্রেনের সময়সূচি এবং ভাড়ার তালিকা প্রকাশ করা হলো।

একতা এক্সপ্রেস (৭০৫)

একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে দিনাজপুর রেল স্টেশন উদ্দেশ্যে প্রতিদিন সকাল ১০:১৫ মিনিটে একতা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যায়। এবং ৮ ঘন্টা ৪৫ মিনিট সময় নিয়ে দিনাজপুর রেল স্টেশনে গিয়ে পৌঁছায়। একতা এক্সপ্রেস ট্রেনটিতে  বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে তিনটি ক্যাটাগরিতে টিকিট বিক্রি করে থাকে। তাই আপনারা যারা ঢাকা থেকে সকাল বেলায় দিনাজপুর যাবেন তারা অবশ্যই একতা এক্সপ্রেস ট্রেনটি ব্যবহার করতে পারেন।

দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭)

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে দিনাজপুর রেল স্টেশন এর উদ্দেশ্যে প্রতিদিন রাত ০৮ঃ০০ টায় ছেড়ে যায় এবং দীর্ঘ ৮ ঘন্টা ২০ মিনিট যাত্রা করে দিনাজপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছায়।দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটিতে বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে তিনটি ক্যাটাগরিতে টিকিট বিক্রি করে থাকে। আপনারা যারা রাতের বেলায় ঢাকা থেকে দিনাজপুর যেতে চান তারা অবশ্যই দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি ব্যবহার করতে পারেন।

পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৩)

আপনারা অনেকে হয়তো জানেন না পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি সেমি নন স্টপ আন্তঃনগর ট্রেন। ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি রাত ১১:৩০ মিনিটে দিনাজপুর রেল স্টেশন এর উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ৭ ঘন্টা ৪৬ মিনিট সময় নিয়ে দিনাজপুর রেল স্টেশনে পৌঁছে। বাংলাদেশ রেল মন্ত্রণালয় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটির জন্য তিনটি ক্যাটাগরিতে টিকিট বিক্রিত করে থাকে।

ট্রেনের নামট্রেন ছাড়ার সময়ট্রেন পৌঁছানোর সময়ছুটির দিন
একতা এক্সপ্রেস (৭০৫)১০ঃ১৫ AM০৬ঃ০০ PMনাই
দ্রুতযান এক্সপ্রেস (৭৫৭)০৮ঃ০০ PM০৪ঃ২০ AMনাই
পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৩)১১ঃ৩০ PM০৭ঃ১২ AMনাই

ঢাকা টু দিনাজপুর ট্রেনের ভাড়া

সম্মানিত যাত্রীগণ আপনারা যারা ঢাকা থেকে দিনাজপুরে ট্রেনের মাধ্যমে চলাচল করেন তাদের অবশ্যই তাদের ঢাকা টু দিনাজপুর ট্রেনের ভাড়া সম্পর্কে জানতে হবে। বর্তমানে ঢাকা থেকে দিনাজপুরের উদ্দেশ্যে তিনটি আন্তঃনগর ট্রেন চলাচল করে এই তিনটি ট্রেনে বাংলাদেশ রেল মন্ত্রণালয় বিভিন্ন ক্যাটাগরির ভাড়া নির্ধারণ করেছে। আপনারা যারা ঢাকা থেকে দিনাজপুর ট্রেনের ভাড়া সম্পর্কে আপনারা অবগত নেই।  তারা নিম্নলিখিত লিস্ট থেকে ঢাকা টু দিনাজপুর ট্রেনের ভাড়া দেখে নিন।

আসন বিভাগভাড়ার তালিকা 
শোভন৩৯০ টাকা
শোভন চেয়ার৩৬৫ টাকা
প্রথম আসন৭৭৫ টাকা
প্রথম ব্যর্থ৬২০ টাকা
এসি আসন৯৩০ টাকা
এসি ব্যর্থ১৩৯০ টাকা
স্নিগ্ধা৯৩০ টাকা
  • প্রথম শ্রেণীর টিকিটের সাথে  ১৫% ভ্যাট সংযুক্ত হবে।

ঢাকা থেকে দিনাজপুর কত কিলোমিটার

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে দিনাজপুরের দূরত্ব হচ্ছে ৩৮৩ কিলোমিটার। আপনারা বিভিন্ন ওয়েবসাইটে দেখবেন যে ঢাকা থেকে দিনাজপুরের দূরত্ব হচ্ছে ৩৩৩ কিলোমিটার অর্থাৎ ৩৩৩ কিলোমিটার যে পোস্ট করা আছে এই পোস্টটি ভুল। সঠিক তথ্য হচ্ছে ঢাকা থেকে দিনাজপুরের দূরত্ব হচ্ছে ৩৮৩ কিলোমিটার।

আরও পড়ুনঃ ঢাকা টু পঞ্চগড় ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা

ঢাকা টু দিনাজপুর কত কিলোমিটার

আপনারা অনেকেই ইন্টারনেটে খোঁজ করে থাকেন ঢাকা টু দিনাজপুর কত কিলোমিটার দূরত্ব? ঢাকা থেকে দিনাজপুরের দূরত্ব হচ্ছে ৩৮৩ কিলোমিটার। সকল সম্মানিত যাত্রীগণ ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে দিনাজপুর যাবেন তাদের সর্বনিম্ন সময় লাগবে ৭ ঘন্টা ৪৫ মিনিটে এবং সর্বোচ্চ সময় লাগবে ১০ ঘন্টা পর্যন্ত।

শেষ কথাঃ

আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারলেন  ঢাকা থেকে দিনাজপুর ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু দিনাজপুর ট্রেনের ভাড়া আরো জানতে পেরেছেন ঢাকা টু দিনাজপুরের দূরত্ব কত কিলোমিটার। আপনাদের যদি কোন প্রকার প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Leave a Comment