কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়া, যে সকল পর্যটক কক্সবাজার থেকে ঢাকা ফিরতে চান তাদের কাছে কক্সবাজার টু ঢাকা ট্রেন স্বপ্নের মত। দেশের সবচাইতে জনপ্রিয় পর্যটক স্থান গুলোর মধ্যে একটি হচ্ছে কক্সবাজার। তাই কক্সবাজার থেকে ঢাকার সড়ক পথের দূরত্ব হচ্ছে ৩৯৭ কিলোমিটার সেখানে আপনি যদি বাসে করে ভ্রমণ করেন তাহলে ১০ থেকে ১২ ঘণ্টার মতো সময় লাগে। এবং আপনি যদি বিমানের মাধ্যমে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল করেন তাহলে আপনার সময় লাগবে ১ ঘন্টা ১৫ মিনিট থেকে ১ ঘন্টা ২০ মিনিট কিন্তু বিমানে চলাচল করা সাধারণ যাত্রীদের পক্ষে সম্ভব না খরচ অনেক বেশি।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ২০১১ সালের ৩ই এপ্রিল দোহাজারী-রামু-কক্সবাজার পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার এবং রামু থেকে কক্সবাজার পর্যন্ত ১২ কিলোমিটার রেলপথ নির্মাণের প্রকল্প গ্রহণ করে। এই প্রকল্পর আওতায় ৯টি রেলস্টেশন ৪টি বড় সেতু এবং ৪৭টি ছোট সেতু ও ১৫৯টি বক্স কালভার্ট নির্মাণ করে।

২০১১ সালে দোহাজারী-রামু-কক্সবাজার প্রকল্প ধরা হয়েছিল ১ হাজার ৮৫২ কোটি টাকা কিন্তু পরবর্তীতে ২০১৮ সালের ডুয়েল গেজ এবং সিঙ্গেল ট্যাক রেললাইন প্রকল্প নির্মাণ কাজ শুরু হয়  এবং ২০১৬ সালে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা।  এর মধ্যে শুধু কক্সবাজারে দৃষ্টিনন্দন আইকনিক রেল স্টেশনটি নির্মাণে ব্যয় হচ্ছে ২১৫ কোটি টাকা।

কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ১লা ডিসেম্বর  কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। কক্সবাজার থেকে ঢাকার রেল পথ দূরত্ব হচ্ছে ৫৫১ কিলোমিটার।  দীর্ঘ ৫৫১ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে সময় লাগে ৮ ঘন্টা ৪০ মিনিট। তাই আপনারা যারা কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়া এর খোঁজ করিতেছেন আজকের এই আর্টিকেলের মাধ্যমে সকল তথ্য পেয়ে যাবেন।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী

বর্তমানে আপনারা খুব সহজেই ট্রেনের মাধ্যমে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল করতে পারবেন। আপনারা ইতিমধ্যে পত্রিকা বা টেলিভিশনে জেনে গেছেন যে কক্সবাজার থেকে ঢাকা উদ্দেশ্যে ট্রেন চালু হয়ে গেছে। বর্তমানে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ২টি নন স্টপ আন্তঃনগর ট্রেন চালু করেছে। এই আন্তঃনগর ট্রেনটির নাম হচ্ছে কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস। তাই আপনারা যারা কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী জানতে চাচ্ছেন তারা অবশ্যই নিম্নলিখিত ট্রেনের সকল তথ্য পড়বেন।

কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)

দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত নতুন কোচ দ্বারা পরিচালিত কক্সবাজার এক্সপ্রেস। বর্তমানে কক্সবাজার রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে সপ্তাহে ৬ দিন চলাচল করছে। কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি একটি নন স্টপ আন্তঃনগর ট্রেন।  কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি শুধুমাত্র চট্টগ্রাম রেলস্টেশনে একটি বিরতি দিয়ে সরাসরি ঢাকার উদ্দেশ্যে চলাচল করবে। কক্সবাজার সাপ্তাহিক বন্ধ হচ্ছে মঙ্গলবার অর্থাৎ সাপ্তাহিক বন্ধ ব্যতীত কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন দুপুর ১২ঃ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ৮ ঘন্টা ৪০ মিনিট সময় নিয়ে ঢাকা পৌঁছায়।

পর্যটক এক্সপ্রেস (৮১৫)

কক্সবাজার টু ঢাকা রুটে দ্বিতীয় ট্রেনটি চালু হবে আগামী জানুয়ারি মাসের ১০ তারিখে। পর্যটক এক্সপ্রেস নামটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চূড়ান্ত করেছে। এই ট্রেনটি কক্সবাজার রেল স্টেশন থেকে রাত ০৮ঃ০০ টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং ভোর ০৪ঃ০০ টায় গিয়ে পৌঁছাবে। পর্যটক এক্সপ্রেস ট্রেনটির ভাড়াও কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সমপরিমাণ কারণ কক্সবাজার এক্সপ্রেস এবং পর্যটক এক্সপ্রেস ট্রেন দুটি ননস্টপ আন্তঃনগর ট্রেন।  অর্থাৎ শোভন চেয়ার ভাড়া হচ্ছে ৬৯৫ টাকা এবং এসি চেয়ার ১৩২৫ টাকা। প্রবাল এক্সপ্রেস ননস্টপ আন্তঃনগর ট্রেনটি সাপ্তাহিক বন্ধের দিন রবিবার।

ট্রেনের নামট্রেন ছাড়ার সময়ট্রেন পৌঁছানোর সময়ছুটির দিন
কক্সবাজারের এক্সপ্রেস(৮১৩)১২ঃ৩০ PM০৯ঃ১০ AMমঙ্গলবার
পর্যটক এক্সপ্রেস            (৮১৫)০৮ঃ০০ PM০৪ঃ০০ AMরবিবার

কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া

বর্তমানে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে যে ২টি ট্রেন চলাচল করছে সেই ট্রেন দুটি ননস্টপ আন্তঃনগর ট্রেন। তাই অন্য সকল আন্তঃনগর ট্রেনের থেকে ১০% ভাড়া বেশি নির্ধারণ করা হয়েছে। কারণ বাংলাদেশ রেল আইন অনুযায়ী প্রতিটি আন্তঃনগর ট্রেনের থেকে ননস্টপ আন্তঃনগর ট্রেনের ভাড়া ১০% বেশি হবে। তাই আপনারা যারা ইন্টারনেটে খোঁজ করে থাকেন কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া কত টাকা? বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী কক্সবাজার টু ঢাকা ট্রেনের ভাড়া ২ ক্যাটাগরিতে রাখা হয়েছে একটি হচ্ছে শোভন চেয়ার অপরটি  স্নিগ্ধা সিট।

  • কক্সবাজার টু ঢাকা ট্রেনের শোভন চেয়ারের ভাড়া হচ্ছে ৬৯৫ টাকা এবং স্নিগ্ধা সিটের ভাড়া হচ্ছে ১৩২৫ টাকা।

আরও পড়ুনঃ ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী এবং ভাড়া

যাত্রীদের উদ্দেশ্যে কিছু কথাঃ

যে সকল সম্মানিত যাত্রী আপনারা কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে চলাচল করবেন তারা অবশ্যই ৩০ মিনিট আগে রেলস্টেশনে এসে উপস্থিত হবেন এবং আপনার নির্ধারিত সিটে গিয়ে বসবেন। কখনোই আপনারা বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করার চেষ্টা করবেন না।  কারণ বর্তমানে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করলে জেল বা জরিমানা হতে পারে। তাই অবশ্যই আপনারা টিকিট কেটে ট্রেনে ভ্রমণ করবেন। সম্মানিত যাত্রীগণ আপনারা যারা ট্রেনে ভ্রমণ করবেন অবশ্যই ময়লা নির্ধারিত স্থানে রাখবেন এবং ট্রেনের কোন প্রকার ক্ষতিসাধন করবেন না।

Leave a Comment