লিথুনিয়া যেতে কত টাকা লাগে এবং বেতন কেমন ২০২৪

লিথুনিয়া যেতে কত টাকা লাগে এবং বেতন কেমন, আপনারা অনেকেই জানেন যে সেনজেন দেশভুক্ত বাল্টিক সাগরের তীরের দেশ লিথুনিয়া। বাল্টিক সমুদ্রের তীরে অবস্থিত বলে ইউরোপের এই দেশকে বাল্টিক দেশ বলা হয়। লিথুনিয়া দেশটি এক সময় অনেক বড় ছিলো বর্তমানে স্বাধীন দেশ বেলা রুশ এবং ইউক্রেনের অধিকাংশ এলাকা লিথুনিয়া নিয়ন্ত্রণে ছিলো।

লিথুনিয়া ১৯১৮ সালের স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করলেও ১৯৪০ সালের বিশ্ব যুদ্ধে সোভিয়েত ইউনিয়ন এই দেশটিকে দখল করে নেয়। এবং ১৯৯০ দশকে লিথুনিয়া অর্থনীতির পুনরুদ্ধারের উপর মনোযোগ দেয়। কিন্তু বিভিন্ন সময় আর্থিক মন্দা এবং মুদ্রাস্থিতি এবং বেকার সমস্যা ভয়াবহ রূপ ধারণ করে।

কিন্তু বর্তমান সময়ে এসে লিথুনিয়া ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোতে যোগদান করার কারণে লিথুনিয়া অর্থনৈতিকভাবে অনেক সমৃদ্ধশালী হয়। বর্তমানে লিথুনিয়া দেশটির জনসংখ্যা মাত্র ২৮ লক্ষ। তবে এত কম জনসংখ্যা হলেও ইউরোপের এই দেশটি অনেক উন্নত এবং শক্তিশালী অর্থনৈতিক দেশ। তাই বিশ্বের বিভিন্ন দেশ থেকে শ্রমিক হিসাবে লিথুনিয়া কাজের সন্ধানে অনেক মানুষ যে থাকে। তাই আপনারা যারা জানতে চান লিথুনিয়া যেতে কত টাকা লাগে এবং লিথুনিয়াতে বেতন কেমন হবে অবশ্যই আজকের লিথুনিয়া যেতে কত টাকা লাগে এই আর্টিকেলটি পড়বেন।

লিথুনিয়া যেতে কত টাকা লাগে

লিথুনিয়া যেতে কত টাকা লাগে, ইউরোপের অন্য দেশের তুলনায়  লিথুনিয়া ইউরোপের মধ্যে অনেক জনপ্রিয় একটি দেশ। বর্তমানে বিশ্বের দরিদ্র  এবং উন্নয়নশীল দেশগুলো মানুষের স্বপ্ন থাকে ইউরোপ মহাদেশের যে কোন একটি রাষ্ট্রে যাওয়ার। ইউরোপ মহাদেশের ৫০টি স্বাধীন রাষ্ট্র রয়েছে তার মধ্যে অন্যতম অর্থনৈতিক শক্তিশালী রাষ্ট্র হচ্ছে লিথুনিয়া। তবে প্রচার এবং জানা না থাকার কারণে বর্তমানে লিথুনিয়াতে  বাংলাদেশীদের সংখ্যা অনেক কম। UNDESA- 2020 সাল এর তথ্যনুসারে দেশটিতে বাংলাদেশি বৈধ মাইগ্রেন্ট এর সংখ্যা মাত্র ৪৪ জন। তবে ২০২৪ সালে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ বৈধ প্রবাসী লিথুনিয়া প্রবেশ করছে। তাই অনেকে জানতে চায় লিথুনিয়া যেতে কত টাকা লাগে।

লিথুনিয়া যেতে সম্পূর্ণ নির্ভর করবে আপনার ভিসার ক্যাটাগরির উপর নির্ধারিত হবে কত টাকা লাগবে। কারণ ভিসার ক্যাটাগরি অনুযায়ী সাধারণত দাম নির্ধারণ করা হয়। আপনি যদি বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে লিথুনিয়ার ভিসা পেয়ে যান তাহলে আপনি ৪ থেকে ৫ লক্ষ টাকার মধ্যে সরকারিভাবে লিথুনিয়া যেতে পারবেন।  আর আপনি যদি বাংলাদেশের কোন এজেন্সির মাধ্যমে লিথুনিয়া স্টুডেন্ট ভিসা আবেদন করতে চান তাহলে আপনার খরচ হবে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা এবং আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে বাংলাদেশ থেকে লিথুনিয়া যেতে চান তাহলে আপনার খরচ হবে ৮ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা।

128409604 bbcmp lithuania 1

লিথুনিয়া কোন কাজের চাহিদা বেশি

আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে লিথুনিয়া যেতে কত টাকা লাগে? এখন আপনারা জানতে পারবেন যে লিথুনিয়া কোন কাজের চাহিদা বেশি? আপনি যদি বাংলাদেশ থেকে লিথুনিয়া যান তাহলে কোন ধরনের কাজ করবেন তা কিন্তু প্রথমে জানেন না। তাই আপনাকে সর্বপ্রথম জানতে হবে লিথুনিয়া কোন কাজের চাহিদা বেশি। বর্তমানে লিথুনিয়াতে কাজের চাহিদা অনুযায়ী শ্রমিকের খুবই সংকট তাই লিথুনিয়া সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিচ্ছে তার ধারাবাহিকতায় বাংলাদেশ থেকেও লিথুনিয়াতে শ্রমিক নিয়োগ হচ্ছে। 1 1

বাংলাদেশ থেকে যারা লিথুনিয়া যাওয়ার আগে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে জানার চেষ্টা করে। লিথুনিয়া বসবাসকৃত স্থানীয় প্রবাসীদের কাছ থেকে জানা গেছে দেশটিতে কন্সট্রাকশন, ইলেকট্রিক্যাল, ড্রাইভিং, ওয়েল্ডার, ফ্যাক্টরি, রেস্টুরেন্ট, ক্লিনার এর  শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি। তাই আপনারা যারা বাংলাদেশ থেকে লিথুনিয়া যাবেন এই সকল কাজের উপরে অভিজ্ঞতা অর্জন করে লিথুনিয়া যেতে পারেন।

আরও পড়ুনঃ লিথুনিয়া কাজের ভিসা এবং কাজের বেতন কত

লিথুনিয়া কাজের বেতন কত

বর্তমান সময়ে আমরা সবাই কোন কাজ শুরু করার আগে অবশ্যই সেই কাজের পারিশ্রমিক কত সে সম্পর্কে জানার চেষ্টা করি।  বর্তমানে বাংলাদেশ থেকে অনেক মানুষ লিথুনিয়ায় কাজের উদ্দেশ্যে যাচ্ছেন কিন্তু লিথুনিয়া কাজের বেতন কত টাকা সে সম্পর্কে জানেন না? আপনারা অনেকেই অনলাইনের মাধ্যমে লিথুনিয়া কাজের বেতন কত টাকা সেই সম্পর্কে তথ্য জানার চেষ্টা করেন।

মূলত লিথুনিয়াতে কাজের বেতন নির্ধারিত হয় ঘন্টা ভিত্তিক হিসেবে অর্থ আপনি যত ঘন্টা কাজ করবেন আপনার বেতন তত হবে। আপনি যদি বাংলাদেশ থেকে নতুন লিথুনিয়াতে কাজের উদ্দেশ্যে যান তাহলে আপনার প্রতি মাসে সর্বনিম্ন বেতন হবে ৬০০ ইউরো।  অর্থাৎ বাংলাদেশি টাকা হিসাব করলে ৭০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা। আর আপনি যদি মূল ডিউটির পাশাপাশি ওভারটাইম করেন তাহলে আপনার ১০০০ থেকে ১২০০ ইউরো পর্যন্ত ইনকাম হবে যা বাংলাদেশী টাকা ১ লক্ষ ২০ হাজার টাকা থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা। licensed image 1 3

সর্বশেষ কথা

আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করলাম লিথুনিয়া যেতে কত টাকা লাগে এবং লিথুনিয়া কোন কাজের চাহিদা বেশি এবং আরো আলোচনা করেছি লিথুনিয়া কাজের বেতন কত টাকা সেই সম্পর্কে আশা করি আজকের এই আর্টিকালের মাধ্যমে আপনাদের লিথুনিয়া যেতে কত টাকা লাগে সে সম্পর্কে একটি সঠিক ধারণা দিতে পেরেছি। লিথুনিয়া সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে অবশ্যই আমার ওয়েবসাইটে প্রতিদিন ভিজিট করুন।

Leave a Comment