রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪

রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া, আপনারা যারা ট্রেনের মাধ্যমে রাজশাহী থেকে খুলনা যাওয়ার জন্য বিভিন্ন ট্রেনের তথ্য খোঁজ করিতেছেন তাদের আর খোঁজাখুঁজি করতে হবে না। কারণ আপনারা একদম সঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। আপনারা যদি আমার এই ওয়েবসাইটে সকল ট্রেনের তথ্য খুঁজে পান তাহলে কেনই বা অন্য ওয়েব সাইটে কেনার তথ্য খোঁজাখুঁজি করবেন? কারণ অন্য ওয়েবসাইটের ট্রেনের তথ্য খোঁজাখুঁজি করলে আপনাদের মূল্যবান সময় নষ্ট হবে তাই আপনাদের মূল্যবান সময় যেন নষ্ট না হয় তাই আমার এই ওয়েবসাইট থেকে আজকে রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচি এবং রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ করলাম।

আজকে আমি আপনাদের সকলের উদ্দেশ্যে একটি পোস্ট লিখতে বসেছি এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী এবং রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়ার তালিকা। রাজশাহী থেকে ট্রেনের মাধ্যমে প্রতিদিন হাজার হাজার যাত্রী খুলনার উদ্দেশ্যে চলাচল করে। তাই আপনি যদি সেই যাত্রীদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী এবং রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়া কত টাকা সে বিষয়ে।  তাই আপনাদের প্রয়োজন অনুসারে আমার এই ওয়েবসাইট থেকে বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী এবং রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়া প্রকাশ করা হলো।

রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী

আপনারা যারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন তারা এখন জানতে পারবেন রাজশাহী থেকে খুলনার উদ্দেশ্যে কতগুলো ট্রেন চলাচল করে? বর্তমানে বাংলাদেশ রেল মন্ত্রণালয় রাজশাহী থেকে খুলনার উদ্দেশ্যে দুটি আন্তঃনগর ট্রেন চালু রেখেছে। এই দুটি আন্তঃনগর ট্রেনের মাধ্যমে আপনারা খুব সহজেই রাজশাহী থেকে খুলনা চলাচল করতে পারবেন। তাই আপনারা যারা ট্রেনের মাধ্যমে রাজশাহী থেকে খুলনা চলাচল করবেন বিস্তারিত তথ্য জেনে নিন।small

সাগরদাঁড়ি এক্সপ্রেস (762)

রাজশাহী থেকে আপনারা অনেকেই আন্তঃনগর ট্রেনের মাধ্যমে খুলনা চলাচল করতে চান তাদের জন্য সবচাইতে ভালো এবং আরামদায়ক আন্তঃনগর ট্রেন হচ্ছে সাগরদাঁড়ি এক্সপ্রেস। তাই আপনারা এই সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে খুব সহজেই রাজশাহী থেকে খুলনা চলাচল করতে পারবেন।  যেহেতু এটি একটি আন্তঃনগর ট্রেন তাই এই ট্রেনটিতে আপনারা খুব সহজেই আরামদায়ক ভ্রমণ করতে পারবেন। তাই আপনারা যারা নিয়মিত রাজশাহী থেকে খুলনা চলাচল করেন তারা সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে চলাচল করতে পারবেন।

সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী রেলস্টেশন থেকে সকাল ৬ঃ০০ টায় খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং খুলনা রেলস্টেশনে গিয়া দুপুর ১২ঃ১০ মিনিটে পৌঁছায়। বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ নির্ধারণ করেছে সোমবার। অর্থাৎ সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয় দিন চলাচল করে শুধুমাত্র সোমবার ব্যতীত।

কপোতাক্ষ এক্সপ্রেস (716)

যে সকল সম্মানিত যাত্রীগণ রাজশাহী থেকে দুপুর বেলায় খুলনার উদ্দেশ্যে ট্রেনের মাধ্যমে চলাচল করতে চান তাদের জন্য সবচাইতে সুবিধা জনগণ হচ্ছে  কপোতাক্ষ এক্সপ্রেস।  আপনারা যারা পূর্বে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে রাজশাহী থেকে খুলনা যাতায়াত করেছেন তারা হয়তো অনেকেই জানেন এই আন্তঃনগর ট্রেনটির বেশ কিছু সুযোগ সুবিধা রয়েছে। তাই রাজশাহী থেকে ট্রেনে চলাচলকৃত অনেক যাত্রী কপোতাক্ষ এক্সপ্রেস চলাচল করে থাকে।

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী রেলস্টেশন থেকে দুপুর ২ঃ৩০ মিনিটে খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং খুলনা রেলস্টেশনে গিয়ে রাত ০৮ঃ২৫ মিনিটে পৌঁছায়। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হচ্ছে শনিবার অর্থাৎ বাংলাদেশ রেল মন্ত্রণালয় থেকে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ রেখেছে শনিবার।

রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া

রাজশাহী টু খুলনা ট্রেনের সময়সূচী মেইল এক্সপ্রেস

বাংলাদেশ রিয়াল মন্ত্রণালয়ের রাজশাহী থেকে খুলনার উদ্দেশ্যে একটি মেল ট্রেন চালু রেখেছে। আপনাদের সামনে আজকে তুলে ধরব চালকৃত সেই মেইল ট্রেনটির সময়সূচী।  রাজশাহী থেকে খুলনা পর্যন্ত চলাচল করছে মহানন্দা এক্সপ্রেস (১৬) নামক একটি মেইল এক্সপ্রেস ট্রেন। মহানন্দা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধ নেই অর্থাৎ মহানন্দা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করে। বর্তমানে মহানন্দা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী রেল স্টেশন থেকে নির্ধারিত ছাড়ার সময় সকাল ৭ঃ৫৫ মিনিটে এবং খুলনা রেলস্টেশনে গিয়ে পৌঁছায় বিকাল ০৪ঃ৪৫ মিনিটে।

khulna

রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়া

যে সকল সম্মানিত যাত্রীগণ রাজশাহী থেকে খুলনা ট্রেনের মাধ্যমে চলাচল করেন তারা অনেকেই হয়তো জানেনা বর্তমানে রাজশাহী থেকে খুলনা ট্রেন ভাড়া কত টাকা। তাই আপনারা যারা রাজশাহী থেকে খুলনা ট্রেনের মাধ্যমে চলাচল করেন তাদের অবশ্যই জানতে হবে রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়া কত টাকা সেই সম্পর্কে। যদি আপনি ভাড়ার তালিকা না জানেন তাহলে সঠিক মূল্য টিকিট করতে পারবেন না।  তাই অনেক সময় আপনারা টিকিট ক্রয় করতে প্রতারিত হবেন। তাই আপনারা যেন প্রতারিত না হন তার জন্য আমার এই ওয়েবসাইট থেকে বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রকাশিত রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়া প্রকাশ করা হলো।

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন২৬০ টাকা
শোভন চেয়ার৩১০ টাকা
প্রথম সিট৪১০ টাকা
স্নিগ্ধা৫১৫ টাকা
এসি৬১৫ টাকা

রাজশাহী থেকে খুলনা কত কিলোমিটার

প্রতিদিন হাজার হাজার যাত্রী রাজশাহী থেকে খুলনা ট্রেনের মাধ্যমে চলাচল করেন কিন্তু অনেকেই জানেন না রাজশাহী থেকে খুলনা কত কিলোমিটার দূরত্ব? রাজশাহী থেকে খুলনা রেলপথের দূরত্ব হচ্ছে 260 কিলোমিটার। তাই আপনারা যারা রাজশাহী থেকে ২৬০ কিলোমিটার পাড়ি দিয়ে খুলনা চলাচল করবেন তাদের সময় লাগবে ৬ ঘন্টা থেকে ৮ ঘন্টা পর্যন্ত।

আরও পড়ুনঃ ফরিদপুর টু রাজশাহী ট্রেন এবং ট্রেনের ভাড়া

সর্বশেষ কথাঃ

আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে সম্মানিত যাত্রীবৃন্দদের  জানতে পেরেছেন রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী এবং রাজশাহী থেকে খুলনা ট্রেনের ভাড়া কত টাকা সেই তথ্য এবং আরো জানতে পেরেছেন রাজশাহী থেকে খুলনা কত কিলোমিটার দূরত্ব সেই তথ্য। যদি আপনারা বিভিন্ন রুটের ট্রেনের সময়সূচী জানতে চান তাহলে অবশ্যই আমার ওয়েবসাইটের সাথেই থাকুন কারণ আমার এই ওয়েবসাইটে বিভিন্ন রেল স্টেশনের সময়সূচি প্রকাশ করা হবে।

Leave a Comment