সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এবং সর্বনিম্ন বেতন কত ২০২৪

সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এবং সর্বনিম্ন বেতন কত, বাংলাদেশ থেকে অনেকে জীবনযাত্রার মান উন্নয়নের জন্য কাজের উদ্দেশ্যে সিঙ্গাপুর যে থাকে। কিন্তু সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে কোন ধারণা না থাকার ফলে সিঙ্গাপুর গিয়ে গিয়ে কাজ পেতে সমস্যা হয়। তাই আপনাকে অবশ্যই জানতে হবে সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি।

যদি আপনি সঠিক ভাবে জানতে পারেন সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি?  তাহলে আপনি সেই কাজের উপর বাংলাদেশ থেকে স্কেল করে সিঙ্গাপুর গিয়ে আপনাকে কাজের জন্য বসে থাকতে হবে না। সিঙ্গাপুর যাওয়ার আগে সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে জেনে নেওয়া উচিত। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এবং সিঙ্গাপুরে সর্বনিম্ন বেতন কত।

সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি

সিঙ্গাপুর খুব একটি বৈচিত্র্যময় দেশ যেখানে বিভিন্ন জাতি এবং সাংস্কৃতিক মানুষের বসবাস। সিঙ্গাপুরে মোটামুটি সারা বিশ্বের সকল দেশের মানুষ বসবাস করে।  সিঙ্গাপুর একটি উন্নত কান্ট্রি হওয়ার কারণে এই দেশে প্রচুর পরিমাণ কাজ পাওয়া যায়। তাই বাংলাদেশ থেকে যারা কাজের উদ্দেশ্যে সিঙ্গাপুর যাবেন তাদের অবশ্যই জানতে হবে সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি। যদি আপনি কোন কাজে চাহিদা বেশি জানতে পারেন তাহলে খুব সহজে সিঙ্গাপুর যেয়ে কাজ করতে পারবেন।

বর্তমানে বাংলাদেশীদের জন্য সিঙ্গাপুরে সবচাইতে চাইলে চাকরি হচ্ছে নির্মাণ শ্রমিক, ফ্যাক্টরি শ্রমিক, শিপইয়ার্ড শ্রমিক এবং ইলেকট্রিক্যাল টেকনিশিয়ান ও ইঞ্জিনিয়ার, নার্স, আইটি এক্সপার্ট, হোটেল বয় ইত্যাদি। এই সেক্টরগুলোতে সিঙ্গাপুর প্রায়ই দক্ষ শ্রমিক নিয়ে থাকে।  তাই আপনি যদি সিঙ্গাপুর যেতে চান তাহলে অবশ্যই আপনাকে এই সেক্টরগুলোতে দক্ষ হয়ে সিঙ্গাপুর প্রবেশ করতে হবে। বর্তমানে সিঙ্গাপুরের যে সকল কাজের চাহিদা সবচাইতে বেশি সেই সকল কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

  • নির্মাণ শ্রমিক (Construction Workers)
  • ফ্যাক্টরি শ্রমিক (Factory Workers)
  • পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী (Cleaner)
  • নার্স (Nurses)
  • হোটেল বয় (Hotel Boy)
  • ইঞ্জিনিয়ার (Engineer)
  • সফটওয়্যার, এআই ও ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট

নির্মাণ শ্রমিক (Construction Workers)

সিঙ্গাপুরে ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের কারণে নির্মাণ শিল্পের জন্য নির্মাণ কাজের চাহিদা অনেক বেড়ে গেছে তাই এই শিল্পের জন্য প্রচুর পরিমাণ দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়। তাই সিঙ্গাপুর সরকার বাংলাদেশ থেকে বর্তমানে দক্ষ অদক্ষ নির্মাণ শ্রমিক নিয়োগ দিচ্ছে। তাই বর্তমানে সিঙ্গাপুরে সবচাইতে বেশি কাজের চাহিদা হচ্ছে নির্মাণ শ্রমিকের। licensed image 1 4

ফ্যাক্টরি শ্রমিক (Factory Workers)

প্রতিটি দেশের মতো সিঙ্গাপুরে প্রচুর পরিমাণ ফ্যাক্টরি রয়েছে যেখানে ফ্যাক্টরিতে উৎপাদনের জন্য প্রচুর পরিমাণ দক্ষ শ্রমিকের প্রয়োজন হয়। ফ্যাক্টরিতে সাধারণত উৎপাদন কর্মী, মেশিন অপারেটর, টেকনিশিয়ান এই সকল কাজের চাহিদা সবচাইতে বেশি। তবে আপনাকে ফ্যাক্টরির বিষয়ে বাংলাদেশ থেকে যেতে হলে অবশ্যই আপনাকে দক্ষতার পরিচয় দিতে হবে কারণ ম্যানুফ্যাকচারিং এর কাজে দক্ষ না হলে সিঙ্গাপুর সরকার কর্মী নিয়োগ করে না। তাই বর্তমানে সিঙ্গাপুরে ফ্যাক্টরির ভিসার ও প্রচুর পরিমাণ চাহিদা রয়েছে। licensed image 6

পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী (Cleaner)

পৃথিবীর অন্যতম পরিষ্কার পরিচ্ছন্ন দেশ হচ্ছে সিঙ্গাপুর তাই বিভিন্ন বিল্ডিং রাস্তাঘাট এবং কর্মস্থল পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ দিয়ে থাকে। সিঙ্গাপুরে দিন দিন পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মীর চাহিদা বৃদ্ধি পাচ্ছে তাই আপনারা যারা সিঙ্গাপুর যেতে যাচ্ছেন তারা অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী হিসেবে যেতে পারেন। singapur airlines

নার্স (Nurses)

সিঙ্গাপুরের চিকিৎসা ব্যবস্থা খুব উন্নত পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সিঙ্গাপুরে অনেক রোগী চিকিৎসা নিতে আসে। সিঙ্গাপুরের নার্সিং বা বিভিন্ন ধরনের স্বাস্থ্য সেবামূলক কাজের চাহিদা অনেক বেশি আমি বাংলাদেশ থেকে সিঙ্গাপুর সরকার দক্ষ নার্স নিয়োগ দিয়ে থাকে। অন্য দেশের তুলনায় সিঙ্গাপুরে এই কাজের চাহিদা এবং বেতন অনেক বেশি তাই আপনারা নার্স হিসেবে সিঙ্গাপুরে যেতে পারেন।

হোটেল বয় (Hotel Boy)

সিঙ্গাপুরের থ্রি স্টার হোটেল থেকে সেভেন স্টার পর্যন্ত হোটেল আছে সেই সকল হোটেলে প্রচুর পরিমাণ প্রয়োজন। সিঙ্গাপুরের হোটেল বয়ে সাধারণত ১৫০০ সিঙ্গাপুরি ডলার থেকে ২০০০ সিঙ্গাপুরি ডলার পর্যন্ত ইনকাম করা যায়। আপনি যদি হোটেল বা হিসেবে একটি হোটেলে কাজ করেন তাহলে আপনাকে হোটেলের টেবিল পরিষ্কার খাবার পরিবেশন এবং রুম পরিষ্কার এইসব কাজ করতে হবে। এ সকল কাজ সহজ হওয়ার কারণে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ লোক হোটেল বয় হিসেবে সিংগাপুর জেগে থাকে।

ইঞ্জিনিয়ার (Engineer)

বর্তমানে সিঙ্গাপুরে ইঞ্জিনিয়ারিং কাজের খুব ভালো চাহিদা আছে বিশেষ করে মেরিন ইঞ্জিনিয়ারিং এর খুবই চাহিদা। আপনি যদি বাংলাদেশ থেকে মেরিন ইঞ্জিনিয়ারিং পাস করে থাকেন তাহলে আজকে সিঙ্গাপুরের জন্য ভিসার আবেদন করেন। মেরিন ইঞ্জিনিয়ারিং ছাড়াও আরো বিভিন্ন পোস্টে সিঙ্গাপুর সরকার বাংলাদেশ থেকে ইঞ্জিনিয়ার নিয়োগ দিয়ে থাকে যেমন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি কাজের জন্য সিঙ্গাপুরে প্রচুর ইঞ্জিনিয়ার প্রয়োজন হয়।

সফটওয়্যার, এআই ও ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট

বর্তমান ডিজিটাল যুগে সিঙ্গাপুরে প্রযুক্তি এবং আইটি খাত প্রতিটি শিল্পের অবিচ্ছিন্ন অংশ হয়ে উঠেছে। সিঙ্গাপুর একটি প্রযুক্তি নির্ভরশীল দেশ এ দেশে বর্তমানে প্রযুক্তি খাতে বিপুল পরিমাণ কর্মসংস্থান হচ্ছে এবং অনেক চাকরির সুযোগও তৈরি হচ্ছে। Data Analysis, Programing and Software, Artificial Intelligence, Digital Marketing এই সকল আইটি খাতে এখনো দক্ষ লোকের প্রচুর পরিমাণ অভাব রয়েছে সিঙ্গাপুরে। তাই আপনি যদি আইডি কার্ডে দক্ষ হয়ে থাকেন তাহলে সিঙ্গাপুর গিয়ে আপনাকে বসে থাকতে হবে না।

সিঙ্গাপুরে সর্বনিম্ন বেতন কত

অনেকেই আছে ইন্টারনেটে খোঁজ করে থাকেন সিঙ্গাপুর সর্বনিম্ন বেতন কত টাকা? বর্তমানে সিঙ্গাপুরে আপনি যদি নন স্কেল শ্রমিক হিসাবে প্রবেশ করেন তাহলে আপনি মাসে 450 সিঙ্গাপুর ডলার বেতন পাবেন। অর্থাৎ বাংলাদেশি টাকায় ৩৫ থেকে ৩৬ হাজার টাকা আপনার সর্বনিম্ন বেতন হবে।

আরও পড়ুনঃ বাংলাদেশ টু সিঙ্গাপুর বিমান ভাড়া কত

সিঙ্গাপুরে সর্বোচ্চ বেতন কত

সিংগাপুর সরকার বিদেশি শ্রমিকদের সর্বোচ্চ বেতন নির্ধারণ করে দিয়েছে।  গত বছর যেখানে একজন বিদেশী শ্রমিকের সর্বোচ্চ বেতন ছিল ৪ হাজার সিঙ্গাপুর ডলার। এই বছর সিঙ্গাপুর সরকার বিদেশি শ্রমিকের সর্বোচ্চ বেতন ৫ হাজার সিঙ্গাপুর ডলার নির্ধারণ করে দিয়েছে। অর্থাৎ একজন বিদেশী শ্রমিকের সিঙ্গাপুরে সর্বোচ্চ বাংলাদেশী টাকায় ৪ লক্ষ টাকা বেতন পাবে।

শেষ কথাঃ

হঠাৎ করে সিঙ্গাপুরের ভিসার দাম বেড়ে যাওয়া বাংলাদেশ থেকে গত বছর ৯ হাজার ৫৫৫ জন শ্রমিক সিঙ্গাপুরে গিয়েছে। এই বছর এখন পর্যন্ত বাংলাদেশ থেকে মাত্র ছয় হাজারের অধিক শ্রমিক সিঙ্গাপুর কাজের উদ্দেশ্যে গিয়েছে। বর্তমানে প্রায় ১ লক্ষ ৬০ হাজার বাঙালি শ্রমিক রয়েছে সিঙ্গাপুরে। আশাকরি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পেরেছেন সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এবং সিঙ্গাপুরে সর্বনিম্ন বেতন কত। এরকম তথ্য জানতে হলে অবশ্যই আপনারা আমার এই ওয়েব সাইটে প্রতিদিন ভিজিট করবেন।

2 thoughts on “সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি এবং সর্বনিম্ন বেতন কত ২০২৪”

  1. ডেলিগেট ইন্টারভিউ এর মাধ্যমে মেরিন এর কাজে জেনারেল লেবার এ যদি যাওয়া হয় তাহলে কতো দিনের ভিসা হবে এবং কতো টাকা বেতন হবে যদি জানাতেন খুব উপকার হতো।

    Reply

Leave a Comment