বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের ২০২৪

বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের ২০২৪, বিশ্বের প্রতিটি দেশের মত বাংলাদেশের কেন্দ্রীয় একটি ব্যাংক আছে এই ব্যাংকের নাম হচ্ছে বাংলাদেশ ব্যাংক। আপনারা অনেকেই জানেন যে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক বিশ্বের বিভিন্ন কেন্দ্রীয় ব্যাংকের সাথে লেনদেন করে থাকে।

পৃথিবীর সকল দেশেরই একটি নিজস্ব সমুদ্র ব্যবস্থা আছে যেমন বাংলাদেশের টাকা। আপনি চাইলে টাকা দিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার থেকে সকল জিনিস ক্রয় করতে পারবেন কিন্তু আন্তর্জাতিক বাজার থেকে যদি আপনি কিছু ক্রয় করতে চান তাহলে অবশ্যই ডলারের প্রয়োজন হবে।

তাই আপনারা যারা বিভিন্ন দেশ থেকে জিনিসপত্র ক্রয় করবেন বা রপ্তানি করবেন তাদের অবশ্যই ডলার রেট জানা প্রয়োজন। তাই আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে জানাবো বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের কত করে চলছে।

আপনি যদি বিদেশ থেকে বাংলাদেশে বা বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠাতে চান সে ক্ষেত্রে আপনার ডলার রেট জানা জরুরী, কেননা আপনি যদি টাকা ডলারের কনভার্ট করেন তাহলে আপনার অবশ্যই ডলার রেট জানতে হবে না হলে আপনি সঠিক ডলার পাবেন না।

যদি আপনি সঠিক ডলার রেট পেতে চান তাহলে অবশ্যই আমার এই আর্টিকেলটি পড়বেন কারণ এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের কত করে তা জানিয়ে দিবো। আশা করি আর্টিকেলটি ভালোভাবে পড়বেন এবং আপনাদের ডলার রেট সম্পর্কে ধারণা হবে।

বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের

যদি আপনি বাংলাদেশে বসবাস করে আমদানি রপ্তানির ব্যবসা বা প্রবাসে টাকা পাঠাতে চান তাহলে অবশ্যই আপনাকে বাংলাদেশ ব্যাংকের ডলার রেট জানতে হবে। কারণ পৃথিবীর সকল দেশেই ডলার প্রচলিত ডলার হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তাই আপনাকে অবশ্যই ডলারের রেট জানতে হবে।

বর্তমানে বাংলাদেশ থেকে চিকিৎসার জন্য ভারত সিঙ্গাপুর থাইল্যান্ডের প্রচুর পরিমাণ রোগী যে থাকে। তাই আপনি যদি ঐ সকল দেশের চিকিৎসা করার জন্য যান তাহলে ওই সকল দেশের বাংলাদেশি টাকা চলবে না তার জন্য আপনাকে বাংলাদেশ থেকে টাকা ডলারের কনভার্ট করে ওই দেশে যেতে হবে। তাই আপনি যদি টাকা ডলারের কনভার্ট করেন তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের কত করে লেনদেন হচ্ছে।

  • ১ মার্কিন ডলার = ১০৯.৯৩ বাংলাদেশি টাকা। 

আজকের ডলার রেট বাংলাদেশ ব্যাংক

বর্তমানে ১ কোটি ২০ লক্ষ বাংলাদেশি প্রবাসে বসবাস করে এবং প্রচুর পরিমাণ বাংলাদেশি ব্যবসায়ী আছে যাদের আজকের ডলার রেট বাংলাদেশ ব্যাংকে কত টাকা করে জানা খুবই প্রয়োজন। কারণ ১ কোটি ২০ লক্ষ প্রবাসী বাংলাদেশের টাকা পাঠানোর জন্য বাংলাদেশ ব্যাংকের ডলার রেট কে গুরুত্ব দিয়ে থাকে এবং যে সকল ব্যবসায় আছে আমদানি রপ্তানি করে থাকে তারাও বাংলাদেশ ডলারের রেট অনুযায়ী আমদানি রপ্তানির মূল্য পরিশোধ করে।

আজকের ডলার রেট বাংলাদেশ ব্যাংক কত টাকা এই বিষয়ে যদি না জানেন তাহলে তাহলে আপনি আন্তর্জাতিক বাজার থেকে ক্রয় এবং বিক্রয় করে প্রতারিত হবেন।  কারণ আপনি যদি সঠিক ডলার রেট না জানেন তাহলে আপনি লাভবান হলেন না ক্ষতিগ্রস্ত হলেন তা জানতে পারবেন না। নিম্নলিখিত লিস্ট অনুযায়ী আপনারা আজকের ডলার রেট বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী দেখে নিন।

  • ১ $  = ১০৯.৯৩ বাংলাদেশি টাকা। 
মার্কিন ডলারবাংলাদেশি টাকা
১ ডলার১০৯.৯৩ টাকা
১০ ডলার১০৯৯.৩ টাকা
১০০ ডলার১০,৯৯৩ টাকা
১,০০০ ডলার১০৯,৯৩০ টাকা

বাংলাদেশ ব্যাংক ডলার রেট

আপনারা অনেকেই বাংলাদেশে বসে প্রতিটি বিশ্বের সাথে ব্যবসা-বাণিজ্য করে থাকেন তাই আপনারা যারা বহির্বিশ্বের সাথে ব্যবসা বাণিজ্য করেন তাদেরকে প্রতিদিন বাংলাদেশ ব্যাংক ডলার রেট জানতে হয়। তাই আপনাদের সুবিধার্থে আমার এই আর্টিকালের মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করলাম বাংলাদেশ ব্যাংক ডলার রেট কত টাকা করে। আপনারা খুব সহজেই জানতে পারবেন বাংলাদেশ ব্যাংক ডলার রেট এর সকল তথ্য। তাই আপনারা যারা বাংলাদেশ ব্যাংক ডলার রেট আজকের সকল তথ্য জানতে চাচ্ছেন তারা নিম্নে লিখিত লিস্ট থেকে ডলার রেট দেখে নিন।

  • ১ ডলার = ১০৯.৯৩ টাকা।
মার্কিন ডলারবাংলাদেশি টাকা
১ ডলার১০৯.৯৩ টাকা
১০ ডলার১০৯৯.৩ টাকা
১০০ ডলার১০,৯৯৩ টাকা
১,০০০ ডলার১০৯,৯৩০ টাকা

আরও পড়ুনঃ সিঙ্গাপুর অগ্রণী ব্যাংক রেট

শেষকথা

সম্মানিত পাঠকবৃন্দ আপনাদের একটি কথা মাথায় রাখতে হবে মার্কিন ডলারের রেট প্রতিদিন উঠানামা করে তাই আপনাদের প্রতিদিন এই ওয়েবসাইট ভিজিট করতে হবে কারণ আমি প্রতিদিন আপনাদের জন্য ডলারের রেট আপডেট করে দিব। তাই আপনারা অবশ্যই প্রতিদিন আমার এই ওয়েবসাইট ভিজিট করে আপডেট ডলার রেট দেখে নিবেন।  আপনাদের যদি বাংলাদেশ ব্যাংকের ডলার রেট সম্পর্কে আরো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আপনারা কমেন্ট বক্সে জানাবেন আমি আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Leave a Comment