শীত আর কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর ২০২৪

শীত আর কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর,  বর্তমানে দেশের কোথাও শৈত্য প্রবাহ নয় কিন্তু বেশিরভাগ এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কম। কিন্তু তারপরেও বর্তমানে শীতের অনুভূতিটা বেশি হচ্ছে কারণ সারাদিন সূর্যের আলো দেখা যাচ্ছে না।

বিশেষ করে বর্তমানে বিকেল বেলায় শীতের তীব্রতা বেশি অনুভূতি হচ্ছে কারণ দেশের উত্তর অঞ্চল এবং যশোর চুয়াডাঙ্গা সিলেট বিভাগের শীতের তীব্রতা ব্যাপক আকারে ধারণ করেছে। আপনারা অনেকেই জানতে চাচ্ছেন শীত আর কত দিন থাকবে? শীত আর কত দিন থাকবে এই ব্যাপারে আবহাওয়া অধিদপ্তর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেই বিজ্ঞপ্তিটি নিয়ে আজকে আমার এই আর্টিকেলে আলোচনায় করবো।

শীত আর কতদিন থাকবে

শীত আর কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর, আপনারা জানেন যে বর্তমানে বিকেলের দিকে শীতের তীব্রতা বেশি অনুভূতি হচ্ছে কারণ ভারতের রাজধানী দিল্লি এবং বিহার ও পশ্চিমবঙ্গ হয়ে কুয়াশা বেল্ট বাংলাদেশের প্রবেশ করছে। এই কুয়াশা বেল্টের কারণে বাংলাদেশে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। আজ ৩০ই জানুয়ারি ২০২৪ তারিখে আবহাওয়া অধিদপ্তর শীত আর কত দিন থাকবে সেই বিষয়ে একটি সংবাদ প্রচার করেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেছেন বর্তমানে বাংলাদেশের উপর দিয়ে একটি কুয়াশা বেল্ট সারাদেশ কুয়াশায় ঢেকে ফেলেছে। এই কারণে সকালের দিকে রোদের দেখা মিলছে না এবং দুপুরের দিকে গিয়ে হালকা রোদ উঠছে এই কারণে ভূপৃষ্ঠের তাপমাত্রা খুব একটা বাড়ছে না তাই শীতের অনুভূতি বেশি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী দেশের বেশিরভাগ এলাকায় কুয়াশা বেল্ট বেড়ে যাওয়ার কারণে দৃষ্টিসীমা কমে আসতে পারে যার জন্য সড়ক পথ নৌপথ এবং আকাশ পথে চলাচলে সমস্যা হতে পারে। সেই সাথে আবহাওয়া অধিদপ্তরের  তথ্য অনুযায়ী বলা হয়েছে আগামী ৩ থেকে ৪ দিন কুয়াশা বেল্ট এবং শীতের অনুভূতি দুটোই বাড়তে থাকবে।

এবং আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী শনিবার থেকে উত্তর অঞ্চলে বেশ কয়েকটি জেলায় শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। উত্তর অঞ্চলের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা নেমে আসতে পারে ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাই আপনারা যারা উত্তরবঙ্গে বসবাস করেন তারা অবশ্যই শীতের জন্য প্রস্তুতি নিয়ে নিন। শীত আর কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর

  • আজ বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড় জেলার তেতুলিয়া উপজেলায় ৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

শৈত্যপ্রবাহ কতদিন থাকবে ২০২৪

শৈত্যপ্রবাহ কতদিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর, আপনারা যারা ইন্টারনেটে খোঁজ করে থাকেন যে শৈত্যপ্রবাহ কতদিন থাকবে এই সম্পর্কে জানতে চান তাদের জন্য বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী লেখা তুলে ধরা হলো। তাই আপনারা যারা জানতে চাচ্ছেন শৈত্যপ্রবাহ কতদিন থাকবে তারা নিম্নলিখিত ৩ দিনের আবহাওয়া বার্তা দেখে নিন।

আজ ৩১.০১.২০২৪ তারিখ

অবস্থা: উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে পর্যন্ত অবস্থান করছে।

বৃষ্টিপাত: খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা বিভাগরে দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কুয়াশা: শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীন নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

শৈত্য প্রবাহঃ গোপালগঞ্জ, নওগাঁ, মৌলভীবাজার ও ফেনী জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

তাপমাত্রা: সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

দ্বিতীয় দিন ১.০২.২০২৪ তারিখ

বৃষ্টিপাত: ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ এবং সিলেট বিভাগরে দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কুয়াশা: শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীন নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

তাপমাত্রা: সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেঃ বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

তৃতীয় দিন ০২.০২.২০২৪ তারিখ

বৃষ্টিপাতঃ ঢাকা, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও রংপুর বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

কুয়াশা: শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীন নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে।

তাপমাত্রা: সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা বৃষ্টিপাতের প্রবনতা রয়েছে। শীত আর কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর

আরও পড়ুনঃ গরম আর কতদিন থাকবে জানালো আবহাওয়া অফিস

সর্বশেষ কথাঃ

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে জানানো হলো শীত আর কতদিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর সে সম্পর্কে। আর্টিকেল এর মাধ্যমে ৩১ই জানুয়ারি থেকে ২লা ফেব্রুয়ারি পর্যন্ত ৩ দিনের আবহাওয়া খবর জানানো হলো। এবং আগামী ৩ই ফেব্রুয়ারি থেকে ৫ই ফেব্রুয়ারি পর্যন্ত ৩ দিনের আবহাওয়া বার্তা এর পরে জানিয়ে দেওয়া হবে তাই অবশ্যই আপনারা আমার এই ওয়েবসাইটের সাথেই থাকবেন।

Leave a Comment