অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং কি কি যোগ্যতা প্রয়োজন ২০২৪

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে ২০২৪, আপনারা হয়তো অনেকেই জানেন না সারা বিশ্বের মধ্যে ষষ্ঠ বৃহত্তম দেশ হচ্ছে অস্ট্রেলিয়া। একটি দ্বীপ কান্ট্রি তাই দেশটির আবহাওয়া বিচিত্রময় সারা বিশ্বের মানুষ অস্ট্রেলিয়াকে চিনে ক্রিকেট খেলার জন্য। তবে অস্ট্রেলিয়াতে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা একটি দেশ। যার কারণে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার পর্যটক এবং কাজের উদ্দেশ্যে  অস্ট্রেলিয়াতে গিয়ে থাকে। বর্তমানে বাংলাদেশ থেকে অনেক মানুষ রয়েছে যারা অস্ট্রেলিয়া যেতে চাচ্ছে। কিন্তু অস্ট্রেলিয়াতে যেতে কত টাকা লাগে সেই বিষয়ে অনেকেরই ধারণা নেই। তাই আজকের এই আর্টিকেলে আপনাদের জানাবো অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে সেই সম্পর্কে।

উন্নত জীবন যাত্রার জন্য বাংলাদেশ থেকে অনেক মানুষই প্রবাসে যেতে চায় কিন্তু কোন দেশে যাবে এই বিষয়ে অনেকেই বুঝতে পারে না। তাই আপনারা যারা প্রবাসে যেতে চাচ্ছেন তারা অস্ট্রেলিয়ায় যেতে পারেন কিন্তু অস্ট্রেলিয়া যেতে হলে আপনাকে আগে জানতে হবে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে। বিশ্বের উন্নত দেশের তালিকায় অস্ট্রেলিয়া উপরের দিকে। এছাড়া অস্ট্রেলিয়া তে প্রচুর পরিমাণ কৃষি কাজ হয়ে থাকে তাই অস্ট্রেলিয়ান সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। এবং বাংলাদেশ থেকেও প্রতিবছর প্রচুর পরিমাণ শ্রমিক অস্ট্রেলিয়াতে কাজের উদ্দেশ্যে যায়। তাই যারা নতুন অবস্থায় অস্ট্রেলিয়াতে ভিসা নিয়ে যেতে চায় তারা অনেকেই হয়তো জানে না অস্ট্রেলিয়াতে যেতে কত টাকা লাগে তাহলে আজকের এই আলোচনার মাধ্যমে দেখে নেয়া যাক অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে।

Map of Australia
Map of Australia

অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে

বর্তমান সময়ে বাংলাদেশ থেকে অনেক মানুষই অস্ট্রেলিয়া ভ্রমণের উদ্দেশ্যে বা কাজের উদ্দেশ্যে যেয়ে থাকে। কিন্তু বর্তমানে অনেক বাংলাদেশী জানে না যে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে। অর্থাৎ বাংলাদেশের বেশিরভাগ মানুষই জানে না অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে। বাংলাদেশের মানুষ বেশিরভাগ দালালের মাধ্যমেই অস্ট্রেলিয়া যে থাকে তাই আপনি যদি বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এটা না জানেন তাহলে অবশ্যই দালালের কাছে বিভিন্ন ভাবে প্রতারিত হতে পারেন। তাই আজকে আপনাদের জানাবো বর্তমানে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে। Sydney Australia

  • টুরিস্ট ভিসায় ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকা খরচ পড়বে।
  • স্টুডেন্ট ভিসায় ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা।
  • বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে ১০ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা।
  • ডলারের মান কম বেশি হলে খরচ কম বেশি হতে পারে।

অস্ট্রেলিয়া কাজের ভিসায় যেতে কত টাকা লাগে

অস্ট্রেলিয়া হচ্ছে বৃহত্তম একটি দেশ তাই সে দেশে প্রচুর পরিমাণ কৃষিকাজ হয়ে থাকে তাই বাংলাদেশ থেকে বর্তমানে কাজের ভিসাতে যারা যায় তাদের বেশিরভাগ কৃষি ভিসাতে যে থাকে। কিন্তু বর্তমানে অস্ট্রেলিয়াতে কাজের ভিসায় বিভিন্ন রকম কাজ রয়েছে যেমন কৃষি কাজ, ড্রাইভিং, রেস্টুরেন্টের কাজ, কোম্পানির কাজ এবং ক্লিনার এর কাজ। এছাড়াও কিছু উচ্চমানের কাজ রয়েছে যেগুলো হচ্ছে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তার।

আপনি যদি বাংলাদেশ থেকে এই সকল কাজের উপরে এজেন্সির মাধ্যমে ভিসা করতে চান তাহলে আপনার বর্তমানে সে দাম পড়বে ৮ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত। বিন্দু ভিন্ন ক্যাটাগরিতে ভিসার দাম ভিন্ন ভিন্ন রকম তাই আপনার বর্তমানে ৮ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে। f4cf2970dbb722d27be88d6b25731a9a

আরও পড়ুনঃ অস্ট্রেলিয়া কৃষি ভিসা

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে

অনেকে আছেন আপনারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাচ্ছেন তাদের অবশ্যই কিছু কাগজপত্র প্রয়োজন হবে। সেই সকল কাগজপত্র ছাড়া আপনি অস্ট্রেলিয়াতে কোনোভাবেই প্রবেশ করতে পারবেন না বাংলাদেশ থেকে। অনেকেই জানেন না বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে বর্তমানে কি কি কাগজপত্র প্রয়োজন হয়। তাহলে আমাদের কি কি কাগজপত্র প্রয়োজন হবে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে সেই সকল তালিকা নিম্নে দেওয়া হলো।

  • পাসপোর্ট
  • ব্যাংক স্টেটমেন্ট
  • জাতীয় পরিচয় পত্র।
  • অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  • চার কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • করোনা টিকা গ্রহণের সার্টিফিকেট।
  • মেডিকেল ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা প্রয়োজন

আপনারা যারা বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে যাচ্ছেন তাদের অবশ্যই কিছু যোগ্যতার প্রয়োজন হবে। অর্থাৎ আপনি কোন ভিসাতে অস্ট্রেলিয়া যাবেন সেই ভিসার উপরে আপনার যোগ্যতা নির্ধারণ হবে। আপনি যদি অস্ট্রেলিয়াতে কাজের ভিসা যান তাহলে আপনার অবশ্যই এইচএসসি পাশ হতে হবে এবং আপনার বয়স হতে হবে সর্বনিম্ন ২০ বছর এবং সর্বোচ্চ ৪০ বছর। এবং আপনি যদি ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারি হিসাবে অস্ট্রেলিয়া যেতে চান তাহলে অবশ্যই আপনার ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির অভিজ্ঞতার সার্টিফিকেট প্রয়োজন হবে। তাহলে আমরা আজকে জানতে পারলাম অস্ট্রেলিয়া যেতে কি কি যোগ্যতা প্রয়োজন হয়।

সর্বশেষ কথাঃ

সম্মানিত ভিজিটর আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের সকলকে জানাতে পেরেছি বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যেতে কত টাকা লাগে এবং আরো জানাতে পেরেছি বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া কাজের বিষয়ে যেতে কত টাকা লাগে। আশা করি আজকের পোস্টটি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা শেয়ার কমেন্ট করবেন।

Leave a Comment