জার্মানিতে সর্বনিম্ন বেতন কত এবং জার্মানিতে বেতন কত ২০২৪

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত এবং জার্মানিতে বেতন কত, পৃথিবীতে যতগুলো অর্থনৈতিক শক্তিশালী দেশ আছে তার মধ্যে জার্মানি হচ্ছে অন্যতম। ইউরোপ মহাদেশের একটি দেশ হচ্ছে জার্মানি বর্তমান সময়ে অন্য দেশের চাইতে অনেক উন্নত এবং অর্থনৈতিক সমৃদ্ধ একটি দেশ। বাংলাদেশ থেকে অনেকে আছেন জার্মানি যেতে চাচ্ছেন কিন্তু জার্মানিতে সর্বনিম্ন বেতন কত টাকা সেই বিষয়ে জানেন?

অনেক বাংলাদেশী আছেন যারা বৈধভাবে স্টুডেন্ট ভিসা নিয়ে জার্মানিতে গিয়ে উচ্চশিক্ষা লাভ করেন এবং উচ্চশিক্ষা শেষ করার পরে জার্মানিতে বৈধভাবে বসবাস করে কিন্তু তারা জানে না জার্মানিতে সর্বনিম্ন বেতন করতে এবং জার্মানিতে সর্বোচ্চ বেতন কত টাকা। তাই আজকের এই আরটিকালের মাধ্যমে জানতে পারবেন জার্মানিতে সর্বনিম্ন বেতন জার্মানিতে বেতন কত টাকা।

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত

জার্মানি তো সর্বনিম্ন বেতন কত টাকা এই বিষয়ে জানতে হলে আগে আপনাকে জানতে হবে জার্মানিতে কোন কাজের চাহিদা সবচাইতে বেশি এবং কোন কাজের চাহিদা সবচাইতে কম কারন যে সকল কাজে চাহিদা কম ওই সকল কাজেই বেতন কম। জার্মান উন্নত রাষ্ট্র হওয়ার কারণে সেই দেশে একটি নির্দিষ্ট বেতন কাঠামো নির্ধারণ করেছে। এই বেতন কাঠামোর উপর নির্ভর করে সেই দেশের শ্রমিকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করেছে।German lawmakers approve €12 minimum wage

  • ২০২২ সালের জুন মাসে জার্মানি সরকার সে দেশের নাগরিকদের জন্য সর্বনিম্ন বেতন কাঠামো নির্ধারণ করেছে এই বেতন কাঠামোর আওতায় একজন শ্রমিক সর্বনিম্ন ১ ঘন্টায় ১২ ইউরো বেতন পাবে যা বাংলাদেশি টাকায় ১,৪০০ টাকার উপরে।

জার্মানিতে বেতন কত

বর্তমানে অনেক বাংলাদেশী বৈধ বা অবৈধ পথে জার্মানিতে প্রবেশ করছেন কিন্তু তারা জানেন না জার্মানিতে বেতন কত টাকা? তাই আপনারা যারা জানেন না জার্মানিতে বেতন কত টাকা তাদের আজকের এই আরটিকালের মাধ্যমে খুব সহজেই জানিয়ে দিব জার্মানিতে বেতন কত টাকা।

অন্যতম ধনী রাষ্ট্র হচ্ছে জার্মানি তাই জার্মানির বেতন জানতে হলে আগে আপনাকে জানতে হবে কোন কাজের উপরে জার্মানির সরকার কত টাকা বেতন নির্ধারণ করেছে। জার্মানি সরকার নিম্নলিখিত লিস্ট অনুযায়ী বেতন নির্ধারণ করেছে তাই আপনারা নিচের লিস্ট থেকে দেখে নিন জার্মানিতে বেতন কত টাকা।

  • কনস্ট্রাকশনঃ জার্মানিতে কনস্টেশনের সর্বনিম্ন মাসিক বেতন হচ্ছে ৩,০০০ হাজার ইউরো থেকে ৪,০০০ হাজার ইউরো পর্যন্ত।
  • নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারঃ জার্মানিতে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং এর বেতন হচ্ছে সর্বনিম্ন ৪,০০০ হাজার ইউরো থেকে ৬,০০০ হাজার ইউরো পর্যন্ত।
  • কম্পিউটার অপারেটরঃ জার্মানিতে একজন কম্পিউটার অপারেটর বেতন হচ্ছে সর্বনিম্ন ৩,৫০০ হাজার থেকে ৪,৫০০ হাজার ইউরো পর্যন্ত।
  • ডাক্তারি পেশাঃ জার্মানিতে একজন ডাক্তারের সর্বনিম্ন বেতন হচ্ছে ৫,০০০ হাজার ইউরো থেকে ৭,০০০ হাজার ইউরো পর্যন্ত।
  • শিক্ষকঃ পৃথিবীর সকল দেশের মতো জার্মানি শিক্ষকদের সম্মান করে তাই জার্মানিতে শিক্ষকদের সর্বনিম্ন বেতন হচ্ছে ৪,০০০ হাজার ইউরো থেকে ৬,০০০ হাজার ইউরো পর্যন্ত।
  • ড্রাইভিংঃ জার্মানিতে একজন ড্রাইভার এর বেতন হচ্ছে সর্বনিম্ন ২,৫০০ ইউরো থেকে  ৩,৫০০ ইউরো পর্যন্ত।
  • রেস্তোরাঁঃ জার্মানিতে একটি রেস্টুরেন্টে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন হচ্ছে ৩,০০০ হাজার ইউরো থেকে ৪,০০০ হাজার ইউরো পর্যন্ত।
  • ফুড ডেলিভারি বয়ঃ জার্মানিতে একজন ফুড ডেলিভারি বয় এর কোন নির্দিষ্ট বেতন নেই তাদের অর্ডার উপর নির্ভর করে বেতন নির্ধারিত হয়ে থাকে।
  • ওয়েল্ডিং ও মেকানিক্যাল এর কাজঃ জার্মানিতে সাধারণত ওয়েল্ডিং এবং মেকানিক্যাল এর কাজের অনেক কদর তাই এই কাজে সর্বনিম্ন বেতন হচ্ছে ৪,০০০ হাজার ইউরো থেকে ৫,০০০ হাজার ইউরো পর্যন্ত।
  • শপিংমল বা মেডিকেল ক্লিনারঃ জার্মানিতে একজন মেডিকেল ক্লিনার বা শপিং মল ক্লিনারের সর্বনিম্ন বেতন হচ্ছে ২,০০০ হাজার ইউরা থেকে ৩,০০০ হাজার ইউরো পর্যন্ত।

আরও পড়ুনঃ বাংলাদেশ থেকে মাল্টা যেতে কত টাকা লাগে

সর্বশেষ কথাঃ

আজকের পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিলাম জার্মানিতে সর্বনিম্ন বেতন কত? বর্তমানে ১ ঘন্টায় ১২ ইউরো বেতন নির্ধারণ করেছে জার্মানি সরকার। জার্মানি সরকারের পার্লামেন্টের নিম্ন কক্ষে ২০২২ সালের জুন মাসে এই বেতন নির্ধারণ করেছে। তাই বর্তমানে জার্মানিতে সর্বনিম্ন বেতন হচ্ছে ১ ঘন্টায় ১২ ইউরো। আমার এই আর্টিকেল এর মাধ্যমে আরো জানতে পেরেছেন জার্মানিতে কোন কোন কাজের উপরে কত টাকা বেতন নির্ধারণ করেছে জার্মানি সরকার। singapore airlines

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত টাকা এবং জার্মানিতে বেতন কত টাকা এই বিষয়ে যদি আরো আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। আশা করি আজকের এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা বন্ধুবান্ধবের সাথে শেয়ার করবেন এবং এইরকম আরও পোস্ট পেতে হলে অবশ্যই আমার এই ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করবেন। Germany

Leave a Comment