নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪

নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা, নাটোর রেল স্টেশন থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী ঢাকা যাতায়াত করছে। যদিও নাটোর রেল স্টেশন থেকে আলাদাভাবে ঢাকার জন্য কোন ট্রেন দেওয়া নেই তবু নাটোর থেকে প্রচুর পরিমাণ ট্রেন যাত্রী ঢাকার উদ্দেশ্যে প্রতিদিন চলাচল করে। অনেকের মনেই এখন প্রশ্ন হতে পারে যেহেতু নাটোর রেল স্টেশন থেকে আলাদাভাবে কোন ট্রেন নেই তাহলে তারা কিভাবে নাটোর রেলস্টেশন থেকে ঢাকা রেলস্টেশনে যাতায়াত করছে?

বর্তমানে নাটোর রেলস্টেশনের উপর দিয়ে ৮টি আন্তঃনগর ট্রেন চলাচল করে এই ট্রেনগুলোর মাধ্যমে যাত্রীরা নাটোর থেকে ঢাকা চলাচল করে। তাই আপনারা যারা নাটোর থেকে ঢাকা চলাচল করেন তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা বেশ কিছু অজানা তথ্য জানতে পারবেন যেগুলো আগে কখনোই প্রকাশ হয়নি। প্রথমত আপনারা জানতে পারবেন নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং আরও জানতে পারবেন নাটোর টু ঢাকা ট্রেনের ভাড়া কত টাকা সেই সম্পর্কে। আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি নাটোর থেকে ঢাকার দূরত্ব হচ্ছে রেলপথে 205 কিলোমিটার।

নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচী

নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা, আমরা যারা নাটোর থেকে ঢাকার উদ্দেশ্যে ট্রেনের মাধ্যমে চলাচল করব আমাদের সর্বপ্রথম জানতে হবে নাটোর থেকে ঢাকার উদ্দেশ্যে কোন ট্রেনগুলো চলাচল করে? আমি এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের ইতিমধ্যে বলেছি যে নাটোর থেকে ঢাকার উদ্দেশ্যে ৮টি  আন্তঃনগর ট্রেন চলাচল করে। তাই সকল সম্মানিত যাত্রীগণ আপনারা নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচি জানতে চাচ্ছেন তারা নিম্নলিখিত ৮টি আন্তঃনগর ট্রেনের সকল তথ্য জেনে নিন এবং আপনার প্রয়োজন মত যে কোন একটি ট্রেনে চড়ে নাটোর থেকে ঢাকা চলাচল করুন।

নীলসাগর এক্সপ্রেস (766)

নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি একটি আন্তঃনগর ট্রেন আপনি চাইলে খুব সহজেই নাটোর থেকে ঢাকার যাওয়ার জন্য নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি ব্যবহার করতে পারেন। নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি নাটোর রেলস্টেশন থেকে রাত ১২ঃ১৩ মিনিটে ঢাকা রেল স্টেশন এর উদ্দেশ্যে চলাচল করে এবং দীর্ঘ ৫ ঘন্টা ১৭ মিনিট সময় নিয়া ঢাকা রেল স্টেশনে গিয়ে প্রচার ভোর ০৫ঃ৩০ মিনিটে। নীলসাগর এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হচ্ছে রবিবার।

রংপুর এক্সপ্রেস (772)

রংপুর এক্সপ্রেস ট্রেনের একটি আন্তঃনগর ট্রেন আপনি চাইলে খুব সহজেই নাটোর থেকে রংপুর এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে ঢাকা পর্যন্ত যাতায়াত করতে পারবেন। রংপুর এক্সপ্রেস ট্রেনটি নাটোর রেল স্টেশন থেকে রাত ০১ঃ১১ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ঢাকা গিয়ে পৌঁছায় সকাল ৬ঃ১০ মিনিটে। রংপুর এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক বন্ধ হচ্ছে রবিবার। অর্থাৎ রবিবার ব্যতীত প্রতিদিন আপনি এই ট্রেনে চলাচল করতে পারবেন।

একতা এক্সপ্রেস (706)

আপনারা যারা নাটোর থেকে ঢাকা চলাচল করতে চান তারা খুব সহজে একতা এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে প্রতিদিন চলাচল করতে পারবেন কারণ একতা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক কোন প্রকার বন্ধ নেই। একতা এক্সপ্রেস ট্রেনটি নাটোর রেল স্টেশন থেকে ভোর রাত্রি ০৩ঃ১৬ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ঢাকা গিয়ে পৌঁছায় সকাল ০৮ঃ১০ মিনিটে।

চিলাহাটি এক্সপ্রেস (806)

চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয় দিন চলাচল করে অর্থাৎ চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হচ্ছে শনিবার। বগুড়া রেল স্টেশন থেকে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০ঃ০৩ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ ৪ ঘন্টা ৪৭ মিনিট সময় নিয়ে ঢাকা গিয়ে পৌঁছায়।

কুড়িগ্রাম এক্সপ্রেস (798)

আপনারা যারা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে বগুড়া থেকে ঢাকা চলাচল করবেন তারা খুব সহজেই সপ্তাহে ছয় দিন চলাচল করতে পারবেন। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি সাপ্তাহিক বন্ধ হচ্ছে বুধবার। বগুড়া রেলস্টেশন থেকে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি দুপুর ১২ঃ২০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ঢাকা গিয়ে পৌঁছায় বিকাল ৫ঃ১৫ মিনিটে।

দ্রুতযান এক্সপ্রেস (758)

বর্তমান সময়ের অন্যতম আন্তঃনগর ট্রেন হচ্ছে দ্রুতযান এক্সপ্রেস। বর্তমানে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করে তাই আপনারা যারা নাটোর থেকে ঢাকা চলাচল করবেন তারা দ্রুতযান এক্সপ্রেস চলাচল করতে পারেন। দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি নাটোর রেল স্টেশন থেকে দুপুর ০১ঃ৪৭ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছায় সন্ধ্যা ০৬ঃ৫৫ মিনিটে।

লালমনি এক্সপ্রেস (752)

নাটোর রেল স্টেশন থেকে খুব সহজেই লালমনি এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে আপনারা ঢাকা চলাচল করতে পারবেন। লালমনি এক্সপ্রেস ট্রেনটি নাটোর রেলস্টেশন থেকে দুপুর ০২ঃ২৬ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ঢাকা রেল স্টেশনে গিয়ে পৌঁছায় রাত ০৮ঃ১০ মিনিটে। লালমনি এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক বন্ধ হচ্ছে শুক্রবার অর্থাৎ আপনি শুক্রবার ব্যতীত অন্য যে কোনদিন এই ট্রেনে চলাচল করতে পারবেন।

পঞ্চগড় এক্সপ্রেস (794)

নাটোর রেল স্টেশন থেকে বিকাল বেলা একমাত্র চলাচলকৃত ট্রেন হচ্ছে পঞ্চগড় এক্সপ্রেস তাই আপনারা যারা নাটোর থেকে ঢাকা ট্রেনের মাধ্যমে চলাচল করবেন তারা অবশ্যই পঞ্চগড় এক্সপ্রেস চলাচল করতে পারেন। পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন নাটোর রেলস্টেশন থেকে বিকাল ৫ঃ৪০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং দীর্ঘ .৪ ঘন্টা ১৬ মিনিট জার্নি করে ঢাকা রেলস্টেশনে গিয়ে পৌঁছে।পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধ নেই অর্থাৎ পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন প্রতিদিন চলাচল করে।

আরও পড়ুনঃ ঢাকা টু নাটোর ট্রেনের সময়সূচী এবং ভাড়া

নাটোর টু ঢাকা ট্রেনের ভাড়া

যে সকল যাত্রীগণ নাটোর থেকে ট্রেনের মাধ্যমে ঢাকা চলাচল করতে চান তাদের অবশ্যই সর্বপ্রথম জানতে হবে নাটক টু ঢাকা ট্রেনের ভাড়া কত টাকা। কারণ আপনি যদি ভাড়া না জানেন তাহলে অনলাইনে বা অফলাইনে কোনভাবেই টিকিট কাটতে পারবেন না তাই আপনাকে অবশ্যই আগে জানতে হবে নাটোর টু ঢাকা ট্রেনের ভাড়া কত টাকা। বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রকাশিত নাটক টু ঢাকা ট্রেনের ভাড়া নিম্নে প্রকাশিত হলো।

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন২৬৫ টাকা
শোভন চেয়ার৩২০ টাকা
প্রথম আসন৪২৫ টাকা
প্রথম বার্থ৬৪০ টাকা
স্নিগ্ধা সিট৬১০ টাকা
এসি সিট৭৩৬ টাকা
এসি বার্থ১০৯৯ টাকা

সর্বশেষ কথা

আজকের এই লেখার মাধ্যমে আপনারা জানতে পেরেছেন নাটোর টু ঢাকা ট্রেনের সময়সূচী এবং নাটোর টু ঢাকা ট্রেনের ভাড়া কত টাকা সে বিষয়ে। যদি আজকের এই লেখাটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা জানাবেন এবং এই লেখাটি সর্বোচ্চ শেয়ার করে দিবেন। এরকম বিভিন্ন রেলস্টেশনের ভাড়া সম্পর্কে জানতে অবশ্যই আমার ওয়েবসাইটের সাথেই থাকুন।

Leave a Comment