ইতালি সর্বনিম্ন বেতন কত ২০২৪

ইতালি সর্বনিম্ন বেতন কত ২০২৪, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বর্তমানে ইতালি অনেকটাই উন্নত একটি রাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নভুক্ত পশ্চিম ইউরোপের একটি সংযুক্ত প্রজাতান্ত্রিক সংসদীয় প্রাচীন রাষ্ট্র হচ্ছে ইতালি। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হওয়ার কারণে ইতালির মুদ্রার নাম হচ্ছে ইউরো। বিশ্ববাজারে ডলারের থেকেও ইউরোর মুদ্রার মান অনেক শক্তিশালী। বর্তমানে ইতালি সরকার প্রতিবছর বিভিন্ন দেশে থেকে কাজের জন্য ইতালিতে শ্রমিক নিয়োগ করে থাকে। তাই আপনারা যারা জানতে চান ইতালি সর্বনিম্ন বেতন কত টাকা তারা অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন।

বিশেষ করে ইউরোপের অন্যান্য দেশের থেকে বাংলাদেশ থেকে ইতালি যাওয়া সহজ এবং অন্যান্য ইউরোপের দেশের থেকে ইতালিতে কাজের সুযোগ-সুবিধা বেশি। তাই বাংলাদেশ থেকে ইতালিতে যাওয়ার আগ্রহ বেশি তাই যারা বাংলাদেশ থেকে ইতালিতে যাওয়ার ইচ্ছুক তারা বিভিন্ন সময় অনুসন্ধান করে থাকে ইতালি সর্বনিম্ন বেতন কত? আশা করি আজকের এই আর্টিকালের মাধ্যমে আপনারা জানতে পারবেন ইতালি সর্বনিম্ন বেতন কত এবং ইতালিতে শ্রমিকদের বেতন কত টাকা সেই সম্পর্কে।

ইতালি সর্বনিম্ন বেতন কত

ইতালি সর্বনিম্ন বেতন কত, আপনার যারা বাংলাদেশ থেকে ইতালিতে যাবেন বা যেতে চাচ্ছেন তাদের একটি বিষয় মাথায় রাখতে হবে ইতালিতে নিয়োজিত প্রত্যেকটি শ্রমিকের কাজের উপর ভিত্তি করে সেই সকল শ্রমিকের বেতন নির্ধারণ হয়ে থাকে। কারণ ইতালিতে সরকারিভাবে সর্বনিম্ন বেতন নির্ধারিত নেই। এক্ষেত্রে ইতালির মালিক এবং শ্রমিক সংগঠনগুলো বিভিন্ন কাজের উপরে আলাদা আলাদা বেতন নির্ধারণ করে থাকে। তবে ইতালিতে একজন ব্যক্তির সর্বনিম্ন ৭০০ ইউরো থেকে ১২০০ ইউরো পর্যন্ত বেতন পেয়ে থাকে।

বর্তমানে ৭০০ ইউরো থেকে ১২০০ ইউরো বাংলাদেশি টাকায় ৮০ হাজার টাকা থেকে ১ লক্ষ ৩০ হাজার টাকা পর্যন্ত বেতন হয়ে থাকে। এই বেতনের মধ্যে আপনার থাকা খাওয়া নিজস্ব তাই আপনার সবকিছু খরচ বাদ দিয়ে ৫০ থেকে ৭০ হাজার টাকার মত বাংলাদেশের পাঠাতে পারবেন প্রতি মাসে। আপনি যদি প্রতি মাসে ২ থেকে ৪ ঘন্টা পর্যন্ত আবার টাইম করে থাকেন তাহলে আপনার বেতন আরও বৃদ্ধি পাবে। তাহলে আপনারা জানতে পারলেন ইতালি সর্বনিম্ন বেতন কত টাকা সেই সম্পর্কে।

ইতালি সর্বনিম্ন বেতন কত

ইতালিতে শ্রমিকদের বেতন কত

ইতালিতে কৃষি কাজ থেকে শুরু করে রেস্টুরেন্ট ভিসা ডাইভিং ভিসা আরো বিভিন্ন রকম কাজের সুবিধা রয়েছে। এই জন্য বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক আগ্রহ নিয়ে ইতালিতে প্রবেশ করে। এমনকি ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ইতালি সর্বনিম্ন বেতন কত এবং ইনকাম অনেকটাই বেশি। আর ইতালিতে কাজের সুযোগ সুবিধা বেশি থাকার কারণে বাংলাদেশ থেকে প্রতিবছর প্রচুর পরিমাণ লোক ইতালিতে প্রবেশ করে। ইতালিতে একজন রেস্টুরেন্ট কর্মীর প্রতি মাসে ১২০০ ইউরো থেকে ১৫০০ ইউরো পর্যন্ত ইনকাম হয়ে থাকে। যা বাংলাদেশি টাকায় প্রায় ১ লক্ষ ৩০ হাজার টাকা থেকে ১ লক্ষ ৮০ হাজার টাকা পর্যন্ত। অতএব ইতালিতে বসবাসকৃত অন্যান্য শ্রমিকদের ন্যূনতম বেতনের তালিকা নিম্নে আলোচনা করা হলো।

ইতালিতে কোন কাজের বেতন কত

আপনি বাংলাদেশ থেকে বৈধভাবে বা অবৈধভাবে যেকোন ভাবেই ইতালিতে যেতে পারেন। কিন্তু ইতালিতে অবৈধভাবে পোছালে আপনি বৈধভাবে যে বেতন পাবেন তার থেকে অনেক কম টাকা আপনার বেতন নির্ধারিত হবে। তাই আপনারা সবসময় চেষ্টা করবেন ইতালিতে বৈধভাবে যাওয়ার জন্য কারণ ইতালিতে একজন শ্রমিকের বিভিন্ন কাজের সুযোগ সুবিধা রয়েছে।

ইতালিতে একজন শ্রমিক মেকানিক্যাল, কৃষিকাজ, ড্রাইভিং, কন্সট্রাকশন, রেস্টুরেন্ট, ফুট প্যাকেজিং, পাইপলাইনিং, কেয়ারিং ম্যান, ক্লিনিং ম্যান সহ আরো বিভিন্ন কাজ করে থাকে। তবে প্রত্যেক কাজের জন্য মালিকপক্ষ আলাদা আলাদা বেতন নির্ধারণ করে দেয়। অতএব আপনি যে কাজ করবেন সেই কাজের অনুযায়ী বেতন গুলো দেখে নিনঃ

  • আপনি যদি ইতালিতে কৃষি কাজ করেন তবে আপনার সর্বনিম্ন বেতন হবে বাংলাদেশী টাকা ১ লক্ষ থেকে ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে।
  • যদি আপনি ইতালিতে কনস্ট্রাকশন শ্রমিক হিসেবে কাজ করেন তাহলে আপনার ইতালি সর্বনিম্ন বেতন নির্ধারণ হবে ৮০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকার মধ্যে।
  • যদি আপনি ইতালিতে একজন রেস্টুরেন্ট কর্মী হিসাবে কাজ করেন তাহলে আপনার বেতন ১ লক্ষ ৩০ হাজার টাকা থেকে ১ লক্ষ ৮০ হাজার টাকা পর্যন্ত নির্ধারণ হবে।
  • যদি ইতালিতে আপনি ফুড প্যাকেজিং এর কাজ করেন তাহলে আপনার বেতন সর্বনিম্ন ৭০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকার মধ্যে হবে।
  • ইতালিতে ড্রাইভিং কর্মীর প্রচুর চাহিদা তাই ইতালিতে একজন ড্রাইভার এর প্রতি মাসে ১ লক্ষ ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম হয়ে থাকে।

ইতালির সর্বোচ্চ মজুরি কত ২০২৪

আপনারা যারা বাংলাদেশ থেকে বৈধভাবে ইতালিতে যেতে চাচ্ছেন তারা অনেকেই জানতে চান ইতালির সর্বোচ্চ মজুরি কত টাকা? এবং ইতালি সর্বনিম্ন বেতন কত?  বর্তমানে ইতালিতে একজন শ্রমিক সর্বোচ্চ ৩ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারে। তবে কারো কারো ক্ষেত্রে এই বেতন কিছু কম বেশি হতে পারে। এক্ষেত্রে কিছু কিছু কোম্পানিতে সর্বোচ্চ বেতন ১ লক্ষ ৬০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত নির্ধারণ হয়। কিন্তু আপনি যদি ইতালিতে কোন সরকারি পদে চাকরি করেন তাহলে আপনার বেতন হবে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা।

এমনকি বাংলাদেশ থেকে একজন চিকিৎসক যদি ইতালিতে প্রবেশ করে তাহলে তার প্রতি মাসে সর্বনিম্ন বেতন নির্ধারিত হয় ২ হাজার ইউরো থেকে ২৫০০ ইউরো পর্যন্ত। কিন্তু একজন চিকিৎসকের ইতালিতে সর্বনিম্ন ইনকাম হচ্ছে বাংলাদেশি ৫ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা। তবে অবশ্যই আপনারা যারা বাংলাদেশ থেকে ইতালি যাবেন তারা অবশ্যই ভালো কোম্পানি এবং সেই কোম্পানির সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে ইতালি প্রবেশ করবেন।

আরও পড়ুনঃ ইতালিতে বাংলাদেশিদের বেতন কত

সর্বশেষ কথা

আপনারা যারা ইতালিতে যাবেন তাদের অবশ্যই সেই কাজের উপরে অভিজ্ঞতা থাকতে হবে তাহলে আপনারা ইতালিতে ভালো ইনকাম করতে পারবেন। আর যদি আপনার কোন কাজের উপরে অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি ইতালি সর্বনিম্ন বেতন হবে ৭০০ ইউরো। আশা করি আপনারা জানতে পেরেছেন ইতালির সর্বনিম্ন বেতন কত টাকা সেই সম্পর্কে। তাই আপনারা যারা বাংলাদেশ থেকে ইতালি যাবেন অবশ্যই যে কোন একটি কাজের উপরে দক্ষতা অর্জন করে ইতালিতে প্রবেশ করবেন।

Leave a Comment