ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন এর বিস্তারিত সকল তথ্য

ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন এর বিস্তারিত সকল তথ্য, আগামী ৩ বছরে ৪ লক্ষ ৫২ হাজার শ্রমিক আমদানির ঘোষণা দিয়েছে ইতালির জর্জা মেলোনি সরকার। ২০২৪ সালে ১ লক্ষ ৫১ হাজার এবং ২০২৫ সালে ১ লক্ষ ৬৫ হাজার শ্রমিক আমদানি করবে ইতালির জর্জা মেলোনি সরকার।

ইতালির সরকারি গেজেটে বলা হয়েছে ২০২৩ সালে ২ই ডিসেম্বর ৪ই ডিসেম্বর এবং ৮ই ডিসেম্বর ১ লক্ষ ৩৬ হাজার শ্রমিক আমদানির জন্য আবেদন জমা নেওয়া হবে। আবেদন ফরম ইতিমধ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উন্মুক্ত করা হয়েছে।

২০২৩ সালে ২ই ডিসেম্বর যে আবেদন গ্রহণ করা হবে তা স্থায়ী শ্রমিক বা নন সিজিনাল শ্রমিকের জন্য। স্থায়ী বা নন সিজনাল শ্রমিকদের জন্য ৫২ হাজার কোটা নির্ধারণ করা হয়েছে। ৪ই ডিসেম্বর গৃহ কাজের জন্য আবেদন গ্রহণ করা হবে এতে শিশু বাচ্চা এবং বয়স্ক লোকের দেখাশোনার জন্য ১০ হাজার ভিসা দেওয়া হবে। এবং ৮ই ডিসেম্বর সিজিনাল ভিসার জন্য আবেদন গ্রহণ করা হবে এই ক্যাটাগরিতে ৮২ হাজার ভিসা দেওয়া হবে।

ইতালির স্থানীয় ভাষা অনুযায়ী আবেদন শুরুর দিনকে ইতালিতে ‘ক্লিক ডে’ বলা হয়। অর্থাৎ আগামী ২০২৪ সালের ক্লিক ডে হচ্ছে ৫ই ফেব্রুয়ারি ৭ই ফেব্রুয়ারি এবং ১২ই ফেব্রুয়ারি বাতিল করেছে এবং নতুন করে আবার ‘ক্লিক ডে’ ঘোষণা করেছে। ইতালি সরকারের ঘোষণা অনুযায়ী ২০২৪ সালে  মার্চ মাসে ১ লক্ষ ৫১ হাজার শ্রমিকের জন্য আবেদন গ্রহণ করা হবে অর্থাৎ ২০২৪ সালে এই সংখ্যক শ্রমিকের আবেদনের জন্য ক্লিক ডে হচ্ছে ১৮ মার্চ ২১ শে মার্চ ২৫ শে মার্চ।

তাই আপনারা যারা বাংলাদেশ থেকে ইতালি যেতে চাচ্ছেন তারা ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন এর বিস্তারিত সকল তথ্য আমার এই আর্টিকালের মাধ্যমে পেয়ে যাবেন। তাই আপনারা মনোযোগ সহকারে আমার এই ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন এর বিস্তারিত সকল তথ্য পড়বেন।

ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন

আপনি যদি বাংলাদেশ থেকে ইতালিতে স্পন্সরের ভিসাতে যেতে চান তাহলে অবশ্যই আগে আপনার স্পন্সর ভিসার জন্য আবেদন করতে হবে। কিন্তু বাংলাদেশের অনেকেই জানে না স্পন্সর ভিসা কিভাবে করতে হয়? আবেদন করার সঠিক নিয়ম না জানার কারণে অনেক সময় স্পন্সার ভিসা পাওয়া যায় না। তাই আপনারা আমার এই আর্টিকাল মাধ্যমে দেখে নিতে পারবেন ইতালি স্পন্সর ভিসার আবেদনের জন্য সকল তথ্য।

  • প্রথমে ভিসা আবেদনের জন্য আগে ইতালির সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। https://www.vfsglobal.com/italy/bangladesh/index.html এই ওয়েবসাইট হচ্ছে ইটালির সরকারি ওয়েবসাইট।
  • ওয়েবসাইটের প্রবেশের পর “Visa Types” এর অংশে গিয়ে ভিসা ক্যাটেগরি নির্বাচন করুন।  এবং “How to Apply” ক্যাটাগরিতে আবেদনের সকল প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।
  • আবেদন লিংকে যে সকল তথ্য প্রয়োজন সকল তথ্য দিয়ে ফরম পূরণ করুন।
  • অনলাইনের মাধ্যমে ভিসা আবেদন ফ্রি প্রদান করুন যা আপনি খুব সহজেই ইতালি সরকারি ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করতে পারবেন।
  • আবেদন ফরম পূরণ হলে আবেদন পত্রটি প্রিন্ট করুন এবং ভিসা সেন্টারে গিয়ে জমা দিন।
  • ইতালি সরকারের ভিসা আবেদন সেন্টার (VFS Global)  ঢাকা অফিস এর ঠিকানাঃ Delta Life Tower (4th Floor), Plot 37, Road 90, North Avenue, Gulshan North, Dhaka 1212, Banglades টেলিফোন নম্বরঃ +880 9612-893838

ইতালি স্পন্সর ভিসা কি

ইতালির স্পন্সর ভিসা হচ্ছে এমন একটি কাজের ভিসা যেটি ইতালির কোন কোম্পানি বা প্রতিষ্ঠান অন্য দেশ থেকে কর্মী নিয়োগ করে থাকে। স্পন্সর ভিসার ক্ষেত্রে প্রথমে নিয়োগদাতা কোম্পানি কর্মীর জন্য ইতালির সরকারের কাছে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করে। ওয়ার্ক পারমিট অনুমতি হলে সেই কোম্পানি বিভিন্ন দেশ থেকে কর্মীর জন্য ভিসা আবেদন করে। ইতালির স্পন্সর ভিসা এক বছরের জন্য ইতালির সরকার অনুমতি দিয়ে থাকে তবে এটি তিন বছর পর্যন্ত নবায়ন করা যায়।

ইতালি সরকার ২০২৪ সালের জন্য ৫২ হাজার স্পন্সর ভিসা বরাদ্ধ করেছে। সাধারণত এই বিষয়গুলো বিভিন্ন খাতে কর্মীদের জন্য উন্মুক্ত করেছে তার সরকার যার মাধ্যমে নির্মাণ পর্যটক কৃষি ড্রাইভিং এবং রেস্টুরেন্ট এর কাজের জন্য শ্রমিক নিয়োগ দেওয়া হবে। এই নিয়োগ গুলো ইতালিয়ান সরকার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদনের সময়

বর্তমানে বাংলাদেশের অনেক মানুষই আছে যারা স্পনসার বিষের মাধ্যমে ইতালি যেতে চাচ্ছে। কারণ স্পন্সরভিসার মাধ্যমে ইতালি যাওয়া অনেক সহজ তাই অনেকে ইন্টারনেটে খোঁজ করে থাকেন ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন কবে থেকে শুরু?

ইতালিয়ান সরকার তাদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে স্পন্সর ভিসার আবেদনের ডেট প্রকাশ করেছে।  ইতালি স্পন্সর ভিসা ২০২৪ এর আবেদন শুরু হবে আগামী ১৮ মার্চ ২১ শে মার্চ ২৫ শে মার্চ ২০২৪ সালে। ইতালি সরকার বিভিন্ন দেশ থেকে ১ লাখ ৫১ হাজার শ্রমিকের জন্য আবেদন গ্রহণ করবে। অর্থাৎ ২০২৪ সালের ক্লিক ডে ১৮ মার্চ ২১ শে মার্চ ২৫ শে মার্চ। আপনারা যারা ইতালির স্পন্সর ভিসা আবেদন করবেন তারা অবশ্যই সরকারি এজেন্সির মাধ্যমে আবেদন করবেন।

ইতালি স্পন্সর ভিসার জন্য কি কি লাগে

যে সকল ব্যক্তি বাংলাদেশ থেকে ইতালিতে স্পন্সর ভিসাতে যেতে চাচ্ছেন তাদের অবশ্যই জেনে রাখতে হবে ইত্যাদিতে স্পন্সর ভিসার জন্য কি কি কাগজপত্র লাগে।  ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন করতে হইলো অবশ্যই আপনাকে নিম্নলিখিত কিছু কাগজপত্র প্রয়োজন হবে যা আপনাকে ইতালির এম্বাসিতে জমা দিতে হবে।

  • আবেদনকারীর বাংলাদেশী বৈধ পাসপোর্ট যার মেয়াদ কমপক্ষে ছয় মাস থাকতে হবে।
  • 4*3.5 সে.মি. সাইজে, সাদা ব্যাকগ্রাউন্ডে দুই কপি সাম্প্রতিক তোলা ছবি।
  • জাতীয় পরিচয় পত্রর অরজিনাল কপি।
  • আবেদনকারী নিবন্ধনের আইডি কার্ডের কপি।
  • বর্তমান কর্মস্থলের প্রমাণপত্র বা বৈধ আয়ের প্রমাণপত্র।
  • প্রবাসে কর্মরত থাকলে তার প্রমাণপত্র।
  • ইতালি স্পন্সর ভিসা পূরণ করার আবেদন ফরম।
  • ইতালির ভাষা সম্পর্কে কিছুটা জ্ঞান থাকতে হবে।

ইতালি স্পন্সর ভিসা খরচ

ইতালিতে স্পন্সর ভিসা আবেদন করতে মোট ফ্রি লাগে ৯ হাজার ৭০ টাকা, ভিসা আবেদনের ফ্রি হচ্ছে ৫,০০০ টাকা, সার্ভিস চার্জ আছে ৩,৮০০ টাকা এবং ব্যাংক ড্রাফট চার্জ ২৭০ টাকা। এছাড়া ইতালিতে চাকরির আবেদনে নিয়োগ পাওয়ার জন্য প্রায় ৩০০ থেকে ৪০০ ইউরো পর্যন্ত খরচ হয় যা প্রায় বাংলাদেশের ৩৬ হাজার টাকা থেকে ৪৬ হাজার টাকা পর্যন্ত।

ইতালিতে এজেন্সির মাধ্যমে বর্তমানে স্পন্সর ভিসাতে যেতে হলে আপনাকে খরচ করতে হবে ১২ লক্ষ টাকা থেকে ১৮ লক্ষ টাকা পর্যন্ত কারণ বর্তমানে বাংলাদেশের সবচাইতে বেশি ডিমান্ড হচ্ছে ইতালির ভিসা। তাই আপনারা যারা ইতালিতে স্পন্সর বিষয়ে যাবেন তারা অবশ্যই ভালো এজেন্সি দেখে পাসপোর্ট জমা দিবেন।

আরও পড়ুনঃ ইতালি ভিসা আবেদন লিংক 

শেষ কথাঃ

আশা করি আমার এই পোষ্টের মাধ্যমে আপনাদের ইতালি সম্পর্কে সকল বিষয়ে ধারণা দিতে পেরেছি। আপনারা যারা ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন সম্পর্কে ধারণা ছিল না আশা করি তাদের ধারণা হয়ে গেছে। ইতালির স্পন্সর ভিসা সম্পর্কে আপনাদের যদি আরো কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

  • ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদনের সময় হচ্ছে ১৮ মার্চ ২১ শে মার্চ ২৫ শে মার্চ।

  • হ্যাঁ, ইতালি স্পন্সর ভিসা খোলা আছে। ২০২৪ সালের ক্লিক ডে ১৮ মার্চ ২১ শে মার্চ ২৫ শে মার্চ।

  • ইতালির স্পন্সর ভিসা হল সিজনাল বা নন সিজিনাল ভিসা যেটি ইতালির কোন প্রতিষ্ঠান অন্য দেশ থেকে নিয়োগ করে থাকে।

3 thoughts on “ইতালি স্পন্সর ভিসা ২০২৪ আবেদন এর বিস্তারিত সকল তথ্য”

  1. বাংলাদেশের বিশ্বস্ত এজেন্সি কোনটা, যেখানে আমার সকল তথ্য জমা দিতে পারি?

    Reply
    • বাংলাদেশে বিশ্বস্ত কোন এজেন্সি নেই। আপনি যদি পারেন ইতালিতে বসবাসকৃত পরিচিত কোন ব্যক্তি দ্বারা স্পন্সর ভিসার জন্য আবেদন করুন তাহলেই শুধুমাত্র আপনি স্পন্সর ভিসা পেয়ে যাবেন।

      Reply

Leave a Comment