ইতালি যেতে কত টাকা লাগে এবং ভিসা খরচ ২০২৪

ইতালি যেতে কত টাকা লাগে ২০২৪, ইউরোপ মহাদেশের ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হচ্ছে ইতালি। তাই বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের মানুষ এই ইউরোপীয় দেশগুলোতে যেতে খুব আগ্রহ প্রকাশ করে থাকে। অনেকে আছেন যারা বাংলাদেশ থেকে ইতালি পৌঁছানোর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকেন।

ইতালির আয়তন হচ্ছে ৩,০১,৩৩৮ বর্গ কিলোমিটার অর্থাৎ ১,১৬,৩৪৬ বর্গ মাইল। ইতালির রাজধানী হচ্ছে রোম। তাই বাংলাদেশ থেকে আপনি যদি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ইতালিতে যেতে চান তাহলে আপনার কিছু পদক্ষেপ এবং অনেক টাকা খরচ করতে হবে। কারণ আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো ইতালি যেতে কত টাকা লাগে।

এছাড়া আজকের এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন ইতালির ভিসা খরচ কত?  ইতালি কাজের ভিসার খরচ কত?  এবং ইতালিতে টুরিস্ট ভিসায় যেতে কত টাকা লাগে?  আরও জানতে পারবেন সিজিনাল ভিসায় ইতালি যেতে কত টাকা লাগে। তাই আপনারা আর সময় নষ্ট না করে আমার এই পুরো পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়ুন এবং এই পোষ্টের মাধ্যমে জেনে নিন ইতালি যেতে কত টাকা লাগে।

ইতালি যেতে কত টাকা লাগে

ইতালি যেতে কত টাকা লাগে, বাংলাদেশ থেকে আপনি যেকোন দেশেই যান না কেন পূর্বের থেকে প্রায় দেড় গুণ বিমান ভাড়া বৃদ্ধি পেয়েছে অর্থাৎ বাংলাদেশ থেকে পূর্বে ইতালিতে ৩০ থেকে ৪০ হাজার টাকা বিমানের টিকিট পাওয়া যেত কিন্তু বর্তমানে ৬২ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকা দিয়ে ইতালির বিমানের টিকিট ক্রয় করতে হয়।

কিন্তু বর্তমানে বাংলাদেশ থেকে ইতালির রাজধানীর রোমে বিমানে যেতে সর্বনিম্ন বিমান ভাড়া খরচ হয় ৬২ হাজার টাকা। এছাড়াও বিমানের বিভিন্ন ক্যাটাগরির উপরে নির্ভর করে বিমানের টিকিটের মূল্য কারণ বিভিন্ন ক্যাটাগরিতে বিভিন্ন রকম বিমানের টিকিটের দাম রয়েছে। বাংলাদেশ থেকে ইতালির উদ্দেশ্যে সরাসরি কোন ফ্লাইট পরিচালনা হয় না তাই বাংলাদেশ থেকে ইতালির টিকিটের দাম বেশি।

অতএব বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানি টিকিটের মূল্য বিভিন্ন হয়ে থাকে। তবে আমরা আজকে জানবো ভিসা প্রক্রিয়া থেকে শুরু করে ইতালি পৌঁছানো পর্যন্ত কত টাকা খরচ হয়? অর্থাৎ আজকের এই পোষ্টের মাধ্যমে জানবো ইতালি যেতে কত টাকা লাগে? তাই আগে আপনাকে জানতে হবে ইতালির ভিসা খরচ কত টাকা সেই সম্পর্কে। নিম্নে ইতালির ভিসা খরচ কত টাকা সেই সম্পর্কে আলোচনা করা হলো।

আরও পড়ুনঃ বাংলাদেশ থেকে ইতালি বিমান ভাড়া কত

ইতালি ভিসা খরচ

এখন আমাদের জানতে হবে ইতালি যাওয়ার পূর্বে যে সকল ভিসা করতে হয় সেই সকল ভিসার খরচ কত টাকা লাগে? বাংলাদেশ থেকে আপনি যদি ইতালি যেতে চান তাহলে অবশ্যই আপনাকে ইতালির জন্য ভিসা করতে হবে। তবে এই ভিসা খরচ নির্ভর করবে আপনি কোন ধরনের ভিসার উপরে ইতালি যেতে চাচ্ছেন। বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার জন্য আপনি দুই ধরনের ভিসা পেয়ে যাবেন প্রথমটি হচ্ছে সিজনাল ভিসা অপরটি হচ্ছে নন সিজনাল ভিসা।

আপনি যদি বাংলাদেশ থেকে ইতালির জন্য ভিসা করতে চান তাহলে আপনাকে মিনিমাম ১২লক্ষ টাকা থেকে ১৬ লক্ষ টাকা পর্যন্ত আপনাকে খরচ করতে হবে। কিন্তু পূর্বে ইতালি যেতে এত টাকা লাগত না বর্তমানে ইতালির ভিসার দাম অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বাংলাদেশ থেকে ইতালি যেতে ১০ হাজার ইউরোর বেশি খরচ হয় তাই বাংলাদেশি টাকায় ১২ লক্ষ থেকে ১৬ লক্ষ টাকা পর্যন্ত খরচ হয়।

ইতালি যেতে কত টাকা লাগে
ইতালি যেতে কত টাকা লাগে

ইতালি কাজের ভিসা খরচ কত

বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার জন্য আপনি বিভিন্ন ধরনের ভিসা পেয়ে যাবেন আর এক এক প্রকার ভিসার জন্য আলাদা আলাদা খরচ। আপনি যদি বাংলাদেশ থেকে ইতালিতে ওয়ার্ক পারমিট সিজিনাল ভিসা যেতে চান তাহলে আপনার খরচ হবে ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে। শুধুমাত্র বেসরকারি এজেন্সির মাধ্যমেই আপনার এই টাকা খরচ হবে।

আপনি যদি বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ইতালি যেতে চান তাহলে আপনার খরচ অনেক কম হবে। কারণ বর্তমানে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে ইতালিতে একটি ওয়ার্ক পারমিট ভিসা পেতে খরচ হচ্ছে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা। অর্থাৎ আপনি যদি বেসরকারি এজেন্সির মাধ্যমে ইতালি যান তাহলে আপনার ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা খরচ হবে আর আপনি যদি বাংলাদেশ সরকারের মাধ্যমে ইতালি যান তাহলে আপনার খরচ হবে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকার মধ্যে।

cathedral 1655830 1280

ইতালির সিজনাল ভিসায় যেতে কত  টাকা লাগে

আপনি যদি বাংলাদেশ থেকে ইতালিতে সিজিন্যাল ভিসায় যেতে চান তাহলে আপনি ইতালিতে সর্বোচ্চ নয় মাস অবস্থান করতে পারবেন। কারণ ইতালিতে সিজিন্যাল ভিসার মেয়াদ হচ্ছে এক বছর সেখানে তিন মাস ছুটি। বর্তমানে বাংলাদেশ থেকে ইতালিতে সিজনাল ভিসায় যাওয়ার জন্য বেসরকারি এজেন্সি গুলো ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত নিয়ে থাকে।

কিন্তু যদি আপনার পরিচিত কেউ ইতালিতে বসবাস করে তাহলে সে যদি আপনাকে বাংলাদেশ থেকে নেওয়ার চেষ্টা করে তাহলে খুব সহজে ৫ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকার মধ্যে সিজনাল ভিসাতে নিতে পারবে। অর্থাৎ এজেন্সির মাধ্যমে ইতালিতে সিজনাল ভিসাতে যেতে খরচ হয় ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা এবং ইতালিতে বসবাসকৃত পরিচিত কেউ যদি আপনাকে বাংলাদেশ থেকে নিতে চায় তাহলে খরচ হবে ৫ লক্ষ টাকা থেকে ৬ লক্ষ টাকা।

coast 340348 1280

টুরিস্ট ভিসায় ইতালি যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে যেসকল টুরিস্ট ইউরোপে ভ্রমণ করে থাকে তার বেশিরভাগ ভ্রমণকারীরা ইতালিতে যেয়ে থাকে। তাই অনেকের জানতে চায় টুরিস্ট ভিসা ইতালিতে যেতে কত টাকা লাগে? আপনি যদি বাংলাদেশ থেকে ইতালিতে টুরিস্ট ভিসায় যেতে চান তাহলে আপনার সর্বমোট খরচ হবে ৪ লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকা। ইতালিতে টুরিস্ট ভিসার মেয়াদ সাধারণত ৬০ দিন। তাই আপনি টুরিস্ট ভিসা নিয়ে ইতালিতে ৬০ দিন অবস্থান করতে পারবেন।

ইতালি স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে উচ্চশিক্ষা অর্জনের জন্য অনেকে বিভিন্ন দেশে গিয়ে থাকে। যদি আপনি উচ্চ শিক্ষার জন্য ইতালি যেতে চান তাহলে কত টাকা ভিসা খরচ হবে হয়তো এই সম্পর্কে সঠিক তথ্য জানেন না। তবে আমার এই পোষ্টের মাধ্যমে আপনারা সঠিক একটি তথ্য পাবেন ইতালি স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা লাগে সেই সম্পর্কে।

আপনি যদি উচ্চ শিক্ষার জন্য ইতালিতে স্টুডেন্ট ভিসা লাগিয়ে বাংলাদেশ থেকে যেতে চান তাহলে আপনার সর্বনিম্ন খরচ হবে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা। কিন্তু আপনার বাংলাদেশে ব্যাংকে ২০ লক্ষ টাকা থেকে ৩০ লক্ষ টাকা গচ্ছিত রাখতে হবে কারণ ইতালি সরকার স্টুডেন্ট ভিসা দেওয়ার আগে আপনার ব্যাংকের টাকা দেখে থাকে। অর্থাৎ ইতালিতে স্টুডেন্ট ভিসায় যেতে সর্বমোট খরচ হয় ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত।

venice 3183168 1280

বাংলাদেশ থেকে ইতালি যেতে কত সময় লাগে

অনেকেই বাংলাদেশ থেকে বর্তমানে ইতালি যাচ্ছেন তাই অনেকে ইন্টারনেটে খোঁজ করে থাকেন বাংলাদেশ থেকে ইতালি যেতে কত সময় লাগে? এই বিষয়ে জানতে হলে আগে আপনাকে জানতে হবে বাংলাদেশ থেকে ইতালির দূরত্ব কত কিলোমিটার? কারণ দূরত্বের উপর নির্ভর করে বাংলাদেশ থেকেই তাহলে যেতে কত সময় লাগবে।

বাংলাদেশ থেকে ইতালির দূরত্ব হচ্ছে ৭২৯৫ কিলোমিটার তাই এই দীর্ঘ পথ পাড়ি দিতে বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানির বিভিন্ন রকম সময় লাগে। আমি এই পোষ্টের মাধ্যমে আগেই বলেছি বাংলাদেশ থেকে সরাসরি কোন এয়ারলাইন্স কোম্পানির বিমান চলাচল করে না। তাই আপনাকে অবশ্যই ওয়ান স্টপ এয়ারলাইন্স কোম্পানিতে চলাচল করতে হবে। বর্তমানে বাংলাদেশ থেকে ইতালি যেতে সর্বনিম্ন ২০ ঘন্টা থেকে ২৪ ঘন্টা পর্যন্ত সময় লাগে।

সর্বশেষ কথাঃ

প্রিয় ভিজিটর আশা করি আমার এই পুরো পোস্টটি আপনারা পড়েছেন আমার এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পেরেছেন ইতালি যেতে কত টাকা লাগে এবং বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার জন্য কোন কোন ভিসা বাংলাদেশের জন্য প্রযোজ্য সেই সম্পর্কে। এবং ইতালির ভিসার দাম কত টাকা সে সম্পর্কেও আপনাদের জানানোর চেষ্টা করেছি। যদি আমার এই পোস্টটি পড়ে আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের পরিচিত প্রয়োজনদের কাছে এই পোস্টটি শেয়ার করবেন।

Leave a Comment